শৈলী

শৈলী


সবজির নানা পদ

প্রকাশ: ০১ এপ্রিল ২০২০      
সময় এখন ঘরে থাকার। করোনার এই দিনগুলোতে ঘরে বসে আপনি চাইলে বানিয়ে নিতে পারেন স্বাস্থ্যসম্মত সবজির রেসিপি। সতেজ সবজির পুষ্টিগুণ ও মসলার কারসাজিতে সবজি হয়ে ওঠে অতুলনীয়। প্যান প্যাসিফিক হোটেল সোনারগাঁও থেকে রেসিপি দিয়েছেন শেফ ডমিনিক গোমেজ। ছবি তুলেছেন সৈয়দ অয়ন



স্টাফ্‌ড ক্যানালনি

উপকরণ : রুটি ২ পিস, পালং শাক ২০০ গ্রাম, পেঁয়াজ ১০০ গ্রাম, রসুন বাটা ১ চা চামচ, টমেটো সস ১০০ গ্রাম, চিজ ১০০ গ্রাম, মজারালা চিজ ২০০ গ্রাম, চিলি সস ১০০ গ্রাম, মাখন ২০ গ্রাম, তুলসীপাতা ১ চা চামচ, লবণ পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে ননস্টিকি প্যানে বাটার দিয়ে রসুন, পেঁয়াজ হালকা তেলে ভেজে নিন। এতে পালং শাক, লবণ, সাদা গোলমরিচ দিয়ে রান্না করে রুটিতে ঢেলে রোল করে নিন। পরে এতে টমেটো সস এবং চিজ দিয়ে ওভেনে ১০ মিনিট রেখে গরম গরম পরিবেশন করুন।

পনির টিক্কা এবং কাবাব

উপকরণ : কিউব কাট পনির, কিউব কাট ক্যাপসিকাম, কিউব কাট টমেটো, পেঁয়াজ, আধা চা চামচ হলুদ, আধা চা চামচ আদা বাটা, এক চা চামচ রসুন বাটা, এক চা চামচ গরম মসলা, দুই চামচ দই, আধা চা চামচ জিরা গুঁড়া, ২ চামচ সরিষা তেল, ১ টেবিল চামচ লেবুর রস, লবণ পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি : হলুদ, মরিচ, আদা, রসুন, দই, লেবুর রস, লবণ ভালো করে মিশিয়ে নিন। ক্যাপসিকাম, টমেটো, পনির, পেঁয়াজ মিশ্রণে ওই মিশ্রণটি মিশিয়ে এক ঘণ্টা শিকের মধ্যে রেখে দিন। পরে ক্যাপসিকাম টমেটো দিয়ে অল্প তেলে ভেজে নিন।



ফ্রুট ককটেল ইন গ্লাস

উপকরণ : আপেল, ডাইস কাট আপেল, ডাইসকাট আলু, ডাইস কাট পেঁয়াজ, টমেটো, চিলি সস, কোরিয়ান ধনেপাতা, ড্রাগন ফুড, আঙুর, লবণ, সাদা গোলমরিচ, ইয়োট সস, গার্নিস।

প্রস্তুত প্রণালি : আপেল, আলু, পেঁয়াজ, ড্রাগন ফুড প্রথমে ড্রেসিং করে সালাদ তৈরি করে নিন। পরে রুটিতে সালাদ ঢেলে র‌্যাপিং করে চিলি সস, আঙুর দিয়ে পরিবেশন করুন।



রুটি র‌্যাপ

উপকরণ : রুটি এক পিস, ক্যাপসিকাম ৫০ গ্রাম, টমেটো ৫০ গ্রাম, রাইতা ২০ গ্রাম, লবণ পরিমাণমতো।

সালাদের উপকরণ : আপেল, দই, চিলি সস, কোরিয়ান ধনেপাতা, লবণ, সাদা গোলমরিচ, লেবুর রস।

প্রস্তুত প্রণালি : রুটি এক পিস, ক্যাপসিকাম ৫০ গ্রাম, টমেটো ৫০ গ্রাম, রাইতা ২০ গ্রাম এবং পরিমাণমতো লবণ মিশিয়ে রুটিতে র‌্যাপ করে নিন। পরিবেশনের জন্য আপেল, দই, চিলি সস, কোরিয়ান ধনেপাতা, লবণ, সাদা গোলমরিচ, লেবুর রস মিশিয়ে সালাদ তৈরি করে নিন। তার ওপর রুটি র‌্যাপ বসিয়ে পরিবেশন করুন।



ভেজিটেবল চপ

কাঁচকলা ১০০ গ্রাম, আলু ১০০ গ্রাম, মটর ডাল ৫০ গ্রাম, গাজর ৫০ গ্রাম, বরবটি ৫০ গ্রাম, পেঁয়াজ ৫০ গ্রাম, মরিচ পরিমাণমতো, লবণ পরিমাণ মতো, ধনিয়া পরিমাণমতো, জিরা আধা টেবিল চামচ এবং ময়দা পরিমাণ মতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে কাঁচকলা, আলু, মটর ডাল ভালো করে সিদ্ধ করে বেটে নিন। এতে পেঁয়াজ, জিরা, লালমরিচ, লবণ পরিমাণমতো, ময়দা মিশিয়ে অল্প তেলে ভেজে নিন। পরে টিক্কা আর কাবাব পরিবেশন করুন।