শৈলী

শৈলী

বিকেলের নাশতা

প্রকাশ: ১৬ সেপ্টেম্বর ২০২০

ইশরাত হক মুন রন্ধনশিল্পী

বিকেলের নাশতায় মজাদার কিছু খেতে কার না ভালো লাগে। কিন্তু সময়ের অভাবে চটজলদি কিছু তৈরি করা সম্ভব হয় না। ঝটপট বানানো যাবে এবং খেতেও সুস্বাদু হবে এমন কিছু রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী ইশরাত হক মুন



বিফ পুডিং

উপকরণ : ডিম ২টা, গরুর মাংসের টুকরা ২ কাপ, পেঁয়াজ ১টা বড়, গাজর ১টা বড়, চিকেন কিউব ১টা, আদা, রসুন, জিরা বাটা আধা চা চামচ, অরেগান বা বেজেল আধা চা চামচ, ময়দা ১ কাপ, মাখন ১টা, তেল ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, সয়া সস ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, বেকিং পাউডার ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি :প্রথমে মাংসের সঙ্গে পেঁয়াজের টুকরা, গাজরের টুকরা, ২ টেবিল চামচ ময়দা, ২ টেবিল চামচ মাখন, তেল, বাটা মসলা, সয়া সস, চিকেন কিউব অরেগান, বেজেল, গোলমরিচের গুঁড়া, পরিমাণমতো লবণ দিয়ে একটি পাত্রে একটু পানি দিয়ে কিছুক্ষণ রান্না হতে দিন। এরপর অন্য একটি পাত্রে ময়দা ও সব মাখন, বেকিং পাউডার ও ডিম মিশিয়ে ভালো করে একটা ডো বানিয়ে নিন। সেই ডোকে রুটির মতো বেলে একটা পাত্রে গোল করে নিয়ে তার ভেতর রান্না করা মাংস দিয়ে ওপর থেকে তার একটি রুটি বানিয়ে ঢেকে ওভেনে ১৮০ ডিগ্রি ৩/৪ ঘণ্টা বেক করলে তৈরি হয়ে যাবে বিফ পুডিং।

ইলিশ কাপ কেক

উপকরণ :ইলিশ মাছের ফিল ৫০০ গ্রাম, ময়দা ১ কাপ, মাখন ১ টেবিল চামচ, তেল ৩ টেবিল চামচ, মজরেলা চিজ অর্ধেকটা, পিৎজা সোম ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ চা চামচ, ক্যাপসিকাম কুচি ২ চা চামচ, গোলমরিচ গুঁড়া ২ চা চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, ডিম ২টা, ধনেপাতা কুচি ১ চা চামচ, অলিভ কয়েকটা, দেশি চিজ ১০০ গ্রাম, লবণ পরিমাণমতো, আদা ও রসুন বাটা আধা চা চামচ।

প্রস্তুত প্রণালি :প্রথমে মাছের ফিলকে একটু আদা ও রসুন বাটা দিয়ে অল্প পানিতে সেদ্ধ করে নেবেন। তারপর মাছের কাঁটা ছাড়িয়ে সেটাকে একটি পাত্রে রেখে দিতে হবে। তারপর অন্য একটি পাত্রে ডিম ও মাখন ভালো কর বিট করে তাতে তেল মেশাতে হবে এবং আবার এটাকে ভালোভাবে বিট করতে হবে। তখন এর মধ্যে সব উপকরণ একে একে মিশিয়ে নিতে হবে। সব উপকরণ ভালোভাবে মিশে গেলে সব শেষে মাছগুলো আলতোভাবে মিশিয়ে কাপ কেকের সাঁচে এটাকে চামচের সাহায্যে ২০ থেকে ২৫ মিনিট বেক করলেই আপনার ইলিশ কাপ কেক তৈরি হয়ে যাবে। এটা আপনি চা কিংবা বাচ্চাদের টিফিনে দিতে পারেন।



এগ প্লান্ট কাবাব

উপকরণ :বেগুন এক কেজি, গরুর মাংসের কিমা আধা কেজি, আদা, রসুন ও জিরা বাটা আধা চা চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি আধা চা চামচ, লাল মরিচ গুঁড়া আধা চা চামচ, ব্রেডক্রাম্ব আধা কাপ, ডিম ২টা, কর্নফ্লাওয়ার আধা কাপ, তেল ভাজার জন্য, লবণ পরিমাণমতো, মজরেলা চিজ ১টা, গোলমরিচের গুঁড়া ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি :প্রথমে বেগুন গোল করে কাটতে হবে। তারপর এর মধ্যে লবণ ও গোলমরিচের গুঁড়া লাগিয়ে তার মধ্য চিজ ভরতে হবে। এরপর মাংসে সব মসলা মাখিয়ে বেগুনের টুকরাগুলো মাঝখানে রেখে চারপাশ থেকে মাংস লাগিয়ে কাবাবের মতো সেপ করে নিয়ে কর্নফ্লাওয়ার লাগিয়ে ডিমে চুবিয়ে বিস্কুটের গুঁড়া ছিটিয়ে নিয়ে গরম তেলে লাল করে ভাজলেই তৈরি হয়ে যাবে আমাদের এগ প্লান্ট কাবাব।



প্রন কাটলেট

উপকরণ :চিংড়ি মাছ ১ কাপ, লেটুসপাতা আধা কাপ, লবণ পরিমাণমতো, টমেটো সস ১ চামচ, চিলি সস ১ চা চামচ, মেয়নেজ আধা কাপ, ক্রিম চিজ ২ চা চামচ, ডিম সেদ্ধ ১টা, অলিভ ৪/৫ টা, আদা বা রসুন বাটা ১/২ চা চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা চামচ।

প্রস্তুত প্রণালি :প্রথমে চিংড়ি মাছে একটু লবণ, আদা ও রসুন বাটা দিয়ে সেদ্ধ করার পর আর একটি বাটিতে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে তার সঙ্গে চিংড়ি মাছ দিয়ে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে আমাদের চিংড়ি কাটলেট।



স্পাইসি প্যান কেক

উপকরণ :ময়দা ১ কাপ, ডিম ২টা, মাখন ৩ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, আদা বাটা বা রসুন বাটা ১ চা চামচ, পেঁয়াজ বাটা ১ চা চামচ, ঝাল মরিচের গুঁড়া ১ চা চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, ধনিয়া পাতা সামান্য, পানি পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি :প্রথমে একটি বাটিতে সব উপকরণ একসঙ্গে নিয়ে পানি দিয়ে একটা ঘন বেটার বা গোলা বানিয়ে নিতে হবে। এরপর গোলাটাকে ৫ মিনিটের মতো রেখে দিয়ে এরপর একটি প্যানে সামান্য মাখন লাগিয়ে চামচের সাহায্যে ছোট ছোট করে গোল্লাটা প্যানে দিয়ে এটাকে নেড়ে দিতে হবে। উভয় পাশ লালচে হয়ে গেলে যে কোনো সস দিয়ে বাচ্চাদের টিফিনে বা নাশতায় পরিবেশন করতে পারেন স্পাইসি প্যান কেক।