বাজারে পাওয়া যাচ্ছে সুস্বাদু পাকা আম। কম বেশি সকলের প্রিয় এই ফল। এই মৌসুমে অতিথি আপ্যায়নে ঘরে বসেই তৈরি করে ফেলুন আম দিয়ে তৈরি নানা পদ। আজকের রেসিপি দিয়েছেন-দিল আফরোজ সাইদা



আম মিল্ক্ক সেক

উপকরণ :দুধ দুই কাপ, পাকা আম দুটি, চিনি দুই টেবিল চামচ, আইসক্রিম চার স্কুপ।

তৈরি প্রক্রিয়া :প্রথমে আম ছিলে চিপে রাখুন। দুধ, চিনি ও দুটি আইসক্রিম স্কুপ দিয়ে একসঙ্গে ব্লেন্ড করে নিন। তারপর গল্গাসে মিক্সচারটা ঢেলে তার ওপরে একটা আইসক্রিম স্কুপ দিয়ে পরিবেশন করুন।



আম পুডিং

উপকরণ :তরল দুধ এক কাপ, কনডেন্সড মিল্ক্ক এক টিন, ডিম চারটি, পাকা আম দুটি, চিনি চার টেবিল চামচ ক্যারামেলের জন্য।

তৈরি প্রক্রিয়া :পাকা আম ছিলে চিপে কাথ বের করে রাখুন। তরল দুধ, কনডেন্সড মিল্ক্ক ও ডিম সব একসঙ্গে খুব ভালো করে হুইস্ক দিয়ে মিশিয়ে নিন। যে পাত্রে পুডিং করবেন সেই পাত্রে চিনি দিয়ে অল্প পানি দিয়ে চুলায় দিয়ে ক্যারামেল করে নিন। ক্যারামেল ঠান্ডা করে তাতে ডিম-দুধের মিশ্রণ ঢেলে দিন। একটা বড় ছড়ানো হাঁড়িতে পানি দিয়ে গরম করে তার ওপর পুডিংয়ের বাটিটা মুখ বন্ধ করে বসিয়ে দিন। বড় হাঁড়িটা ঢেকে ৩০ থেকে ৪০ মিনিট চুলায় রেখে নামিয়ে ফেলুন। ঠান্ডা করে ফ্রিজে রেখে তারপর কেটে পরিবেশন করুন।



আমসত্ত্ব

উপকরণ :পাকা আম এক কেজি, চিনি দুই কাপ (কমবেশি হতে পারে), শুকনা মরিচ গুঁড়া এক চা চামচ, ভাজা জিরা গুঁড়া এক চা চামচ, লবণ স্বাদমতো।

তৈরি প্রক্রিয়া :পাকা আম খোসা ছাড়িয়ে একটু চটকে নিন। হালকা আঁচে সব উপকরণ দিয়ে সিদ্ধ করে নিন। আম মিষ্টি না টক, সে অনুযায়ী টেস্ট করে চিনি দেবেন। একটি গোল স্টিলের থালায় বা ট্রেতে তেল মেখে সিদ্ধ আমের মিশ্রণ দিয়ে রোদে দিন। রোদ না থাকলে চুলার নিচেও দিতে পারেন। ভালোভাবে শুকিয়ে গেলে কেটে বক্সে রেখে দিন।



আম পান্না কোটা


উপকরণ :দুধ এক লিটার, কনডেন্সড মিল্ক্ক এক টিন, চায়না গ্রাস ১৫ গ্রাম, পাকা আম চারটি।

তৈরি প্রক্রিয়া :একটি ডেকচিতে দুধের সঙ্গে কনডেন্সড মিল্ক্ক মিশিয়ে ঘন করে জ্বাল দিন। আলাদা একটা হাঁড়িতে গরম পানিতে চায়না গ্রাস দিয়ে জ্বাল দিয়ে ভালোভাবে মিশিয়ে এই দুধের মধ্যে ঢেলে দিন। তিনটি আম ছিলে চিপে আমের কাথটা দুধের মাঝে দিয়ে ঘন হলে নামিয়ে ফেলুন। নেড়ে নেড়ে কিছুটা ঠান্ডা করুন। এবার এই মিশ্রণটা মোল্ডে ঢেলে দিন। ফ্রিজে দুই-এক ঘণ্টা বা জমতে যতক্ষণ লাগে ততক্ষণ রাখুন। জমে গেলে সাজিয়ে পরিবেশন করুন।

মন্তব্য করুন