সুহৃদ সমাবেশ

সুহৃদ সমাবেশ

বরিশালে সমকাল ব্যুরোপ্রধানের ওপর হামলা

সুহৃদের প্রতিবাদ

প্রকাশ: ২৬ আগস্ট ২০১৪

অসিত রায়

সুহৃদের প্রতিবাদ

সাংবাদিক পুলক চ্যাটার্জির ওপর হামলার প্রতিবাদে বরিশাল সুহৃদ সমাবেশের বিক্ষোভ

সমকালের বরিশাল ব্যুরোপ্রধান ও বরিশাল প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক পুলক চ্যাটার্জর্িকে হত্যার চেষ্টায় অজ্ঞাত দুর্বৃত্তরা নির্মমভাবে কুপিয়ে জখম করায় বিক্ষুব্ধ ও মর্মাহত বরিশালের সুহৃদরা। হামলাকারীদের গ্রেফতারের দাবিতে গত বৃহস্পতিবার সুহৃদরা বিক্ষোভ করেছেন নগরীতে। তারা হামলাকারী দুর্বৃত্তদের চিহ্নিত করে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন প্রশাসনের প্রতি।
বরিশালের সুহৃদরা বৃহস্পতিবার সকাল ১১টায় নগরীর উত্তর সদর রোড প্রিমিয়ার ব্যাংকের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল করে নগরী প্রদক্ষিণ করেন। পরে সুহৃদরা অশ্বিনী কুমার হলের সামনে প্রেস ক্লাব আয়োজিত প্রতিবাদ সমাবেশে অংশ নেন। বরিশাল সুহৃদদের সভাপতি মিজানুর রহমান নাসিম বলেন, একটি প্রথম শ্রেণীর জাতীয় সংবাদপত্রের ব্যুরোপ্রধান ও বিভাগীয় শহরের প্রেস ক্লাবের বর্তমান সাধারণ সম্পাদককে হত্যার চেষ্টা প্রমাণ করে সন্ত্রাসীদের কাছে সাংবাদিকদের জীবন কতটা তুচ্ছ-তাচ্ছিল্য। হামলাকারী সন্ত্রাসীদের নেপথ্যে থাকা গডফাদার যত বড় শক্তিশালী হোক না কেন তাকে চিহ্নিত করে গ্রেফতার-পূর্বক বিচার আওতায় আনতে ব্যর্থ হলে সুহৃদরা আন্দোলন চালিয়ে যাবেন। সুহৃদ মোক্তাদির হোসেন মোক্তার বলেন, বরিশালে এই প্রথম কোনো সাংবাদিক হত্যা চেষ্টার শিকার হলো। পুলক চ্যাটার্জিকে তার বাসায় স্ত্রীর সামনে ধারালো অস্ত্র দিয়ে নির্মমভাবে কুপিয়েছে। সাগর-রুনিসহ যেসব সাংবাদিক এ পর্যন্ত হত্যার শিকার হয়েছেন, ওই হত্যা মামলাগুলোর সুষ্ঠু বিচার না হওয়ার কারণেই সন্ত্রাসীরা এমন ধৃষ্টতা দেখানোর সাহস পাচ্ছে। বরিশালের পুলিশ প্রশাসন যদি হামলাকারী সন্ত্রাসী ও নেপথ্যে থাকা গডফাদারদের গ্রেফতার করতে ব্যর্থ হয়, তাহলে বরিশালের অন্য সাংবাদিকদের জীবনও পুলক চ্যাটার্জির মতো হুমকির মুখে পড়বে। বেলায়েত বাবলু বলেন, পুলক চ্যাটার্জি বরিশালে একজন নিরীহ-শান্ত প্রকৃতির মানুষ হিসেবে পরিচিত। তাকে হত্যার চেষ্টা শুধু সাংবাদিক সমাজ নয়, বরিশালের গোটা নাগরিক সমাজের বিবেককে নাড়া দিয়েছে।
এদিকে ১৮ আগস্ট গভীর রাতে পুলক চ্যাটার্জি নির্মমভাবে কুপিয়ে জখম করার পর থেকে বরিশালের সুহৃদরা তাদের প্রতিবাদ বিক্ষোভ অব্যাহত রেখেছেন। পৃথক বিক্ষোভ ছাড়াও প্রেস ক্লাবসহ সব নাগরিক সংগঠনের প্রতিবাদ কর্মসূচিতে অংশ নিয়ে সুহৃদ নেতারা দুর্বৃত্তদের গ্রেফতারের দাবি জানিয়ে আসছেন। বৃহস্পতিবার প্রেস ক্লাব আয়োজিত বিক্ষোভ কর্মসূচিতে সভাপতি মিজানুর রহমান নাসিম, সাধারণ সম্পাদক অসিত রায়, বেলায়েত বাবলু, মহাদেব রায়, মোক্তাদির হোসেন মোক্তার, আজাহার হোসেন, রোমানা বাবলু, মিজানুর রহমান পলাশসহ শতাধিক সুহৃদ অংশগ্রহণ করেন।
উল্লেখ্য, ১৮ আগস্ট পেশাগত কাজ শেষে রাত সাড়ে ১২টায় নগরীর কালিবাড়ী সড়কে সরকারি বরিশাল কলেজের উত্তর পাশে নিজ বাসার সামনে পেঁৗছলে আগে থেকে ওতপেতে থাকা অজ্ঞাত তিন দুর্বৃত্ত পুলক চ্যাটার্জিকে হত্যার উদ্দেশ্যে নির্মমভাবে কুপিয়েছে। তিনি বর্তমানে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।
সাধারণ সম্পাদক সুহৃদ সমাবেশ, বরিশাল
সিলেটে মানববন্ধন
ইমরান আহমদ
এদিকে পুলক চ্যাটার্জির ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছে সমকাল সুহৃদ সমাবেশ সিলেট। ১৯ আগস্ট মঙ্গলবার নগরীর পূর্ব জিন্দাবাজারে সমকাল সিলেট ব্যুরো কার্যালয়ের সামনে আয়োজিত মানববন্ধনে সভাপতিত্ব করেন সুহৃদ সমাবেশ সিলেটের আহ্বায়ক রাজকুমার দাশ তনু।
যুগ্ম আহ্বায়ক ইমরান আহমদের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন_ বাংলাদেশ মাইনোরিটি ওয়াচের সদস্য রাকেশ রায়, সমকালের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) প্রতিনিধি তন্ময় মোদক, সুহৃদ সমাবেশ সিলেটের সদস্য সচিব সুব্রত বসু, সুজিত দাস ও মুহিত দাশ। উপস্থিত ছিলেন সুহৃদ সদস্য উজ্জ্বল ভট্টাচার্য, রকিব আহমদ, পাপ্পু দাশ, মো. ফারাবি, অলিউর রহমান, ফেরদৌস আহমদ, মো. মকবুল তালুকদার, রাজীব দাস রুপন, মিশু দাস, আরজু আহমদ, নাসির আহমদ, পারভেজ আহমদ, সেলিম উদ্দিন প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন, সাংবাদিকদের ওপর হামলাকারীরা বারবার পার পেয়ে যাচ্ছে। দীর্ঘ দুই বছর হলেও এখন পর্যন্ত সাগর-রুনি হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের গ্রেফতার করতে পারেনি প্রশাসন। বক্তারা অবিলম্বে সাংবাদিক পুলক চ্যাটার্জির ওপর হামলাকারী দুর্বৃত্তদের চিহ্নিত করে তাদের গ্রেফতারের দাবি জানান।
হযুগ্ম আহ্বায়ক সুহৃদ সমাবেশ, সিলেট