চট্টগ্রামে চ্যাম্পিয়ন নোয়াখালী

প্রকাশ: ১৫ আগস্ট ২০১৮      

Avn‡g` KzZze

চট্টগ্রাম বিভাগের পাঁচটি জেলা চ্যাম্পিয়ন দলকে হারিয়ে বিভাগীয় চ্যাম্পিয়ন হয়েছে নোয়াখালী জিলা স্কুল। বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ)-সমকাল আয়োজিত জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব ২০১৮-এর চট্টগ্রাম বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় তারা। 'বিজ্ঞান ও প্রযুক্তির যথার্থ ব্যবহার বাংলাদেশের সমৃদ্ধি নিশ্চিত করতে পারে' শিরোনামের ওপর জমজমাট বিতর্ক অনুষ্ঠিত হয়। এ বিতর্কে রানার্সআপ হয়েছে লক্ষ্মীপুর আদর্শ সামাদ সরকারি বালক উচ্চ বিদ্যালয়। সেরা বিতার্কিক হয়েছেন নোয়াখালী জিলা স্কুল বিতর্ক দলের দলনেতা মাশফিকুর রহমান।

গত ১০ আগস্ট সকালে বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয় মিলনায়তনে এ বিতর্ক উৎসব অনুষ্ঠিত হয়। সমকাল চট্টগ্রাম ব্যুরো প্রধান সারোয়ার সুমনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ আনোয়ারা বেগম, চট্টগ্রাম সাংবাদিক হাউজিং সোসাইটির প্রেসিডেন্ট স্বপন কুমার মল্লিক, চট্টগ্রাম প্রেস ক্লাবের অর্থ সম্পাদক দেব দুলাল ভৌমিক, সমকাল সুহৃদ সমাবেশের সভাপতি রাশেদ হাসান, বিএফইউজের নির্বাহী কমিটির সদস্য রুবেল খান। পুরস্কার বিতরণী অনুষ্ঠান সঞ্চালনা করেন অর্ণব বড়ূয়া। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সমকালের সিনিয়র রিপোর্টার তৌফিকুল ইসলাম বাবর, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং সমকালের স্টাফ রিপোর্টার আহমেদ কুতুব, স্টাফ রিপোর্টার আবদুল্লাহ আল মামুন, শৈবাল আচার্য্য ও আবু সাঈম।

চট্টগ্রাম বিভাগীয় বিতর্ক উৎসবে অংশ নেন জেলা পর্যায় থেকে চ্যাম্পিয়ন হওয়া চট্টগ্রাম জেলা চ্যাম্পিয়ন দল সিলভার ভেলস উচ্চ বিদ্যালয়। সিলভার ভেলস উচ্চ বিদ্যালয়ের শিক্ষিকা দিলারা বেগমের তত্ত্বাবধানে এ দলের হয়ে বিতর্কে অংশ নেন বিতার্কিক তাসনুবা আক্তার, সায়মা সুলতানা ও ফারিহা মেহরীন। বান্দরবান জেলা চ্যাম্পিয়ন হয় বান্দরবান ক্যান্টনমেন্ট উচ্চ বিদ্যালয়। বান্দরবান ক্যান্টনমেন্ট উচ্চ বিদ্যালয়ের শিক্ষক তৌহিদুল ইসলামের তত্ত্বাবধানে এ দলের হয়ে বিতর্কে অংশ নেন বিতার্কিক আজমাইনুর ইকতিদার, মো. শরিফুল ইসলাম ও কৌশিক বৈদ্য কাব্য। ফেনী জেলা চ্যাম্পিয়ান হয় ফেনী সেন্ট্রাল হাইস্কুল। এ দলের হয়ে বিতর্কে অংশ নেন বিতার্কিক সুমাইয়া সুলতানা মোহনা, রুমানা আমিন শাওন ও সাদিয়া সুলতানা সেতু।

পুরো বিতর্ক উৎসবে বিচারকের দায়িত্ব পালন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির (সিইউডিএস) সদস্যরা। বিচারকের মধ্যে উপস্থিত ছিলেন সিইউডিএসের সহসভাপতি সাজ্জাদ হোসেন রাজু, সাধারণ সম্পাদক ইনজামাম উল হোছাইন, দপ্তর সম্পাদক কাজী তৌফিকা ইসলাম, সংগঠনের বিতার্কিক কামরুল হাসান, আরিফ হোসেন প্রমুখ।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি বলেন, উন্নত জাতি গঠনে মেধার কোনো বিকল্প নেই। মেধার বিকাশের জন্য বিতর্ক আয়োজন খুব প্রয়োজন। কারণ বিতর্কের মাধ্যমে মেধার বিকাশ ঘটে। আর বিজ্ঞান নিয়ে যত বেশি বিতর্ক হবে, দেশে বিজ্ঞান ততই এগিয়ে যাবে। ১৯৭৪ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাঙামাটির বেতবুনিয়ায় ভূ-উপকেন্দ্রটি উদ্বোধন করেছিলেন। বিজ্ঞানের বিকাশ হওয়ায় বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করতে পেরেছি আমরা। নোয়াখালী জিলা স্কুলের দশম শ্রেণির বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও নোয়াখালী জিলা স্কুল বিতর্ক দলের দলনেতা মাশফিকুর রহমান চট্টগ্রাম বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতায় সেরা বিতার্কিক হয়েছেন। সেরা বিতার্কিক মাশফিকুর রহমান সমকালকে বলেন, ষষ্ঠ শ্রেণি থেকে বিতর্ক প্রতিযোগিতায় অংশ নিচ্ছি। তখন থেকেই চেষ্টা ছিল সেরা বিতার্কিক হওয়ার। আজ সেই চেষ্টা সফল হয়েছে। বিভাগীয় পর্যায়ে বিতর্ক করে সেরা বিতার্কিকের মুকুট অর্জন করেছি তাই খুব ভালো লাগছে। এটি শুধু আমার নয়; আমার বাবা-মা, শিক্ষকসহ সবার অর্জন। পড়াশোনা চালিয়ে যাওয়ার পাশাপাশি বিজ্ঞান শিক্ষাকে ধ্যান-জ্ঞান হিসেবে নিতে চাই। আমি মেডিকেল শিক্ষায় শিক্ষিত হয়ে একজন চিকিৎসক হয়ে দেশ ও জনগণের সেবা করতে চাই। নোয়াখালীর বাসিন্দা মো. আবদুল জাহেদের সন্তান বিতার্কিক মাশফিকুর রহমান। আবদুল জাহেদ ঢাকার একটি বায়িং হাউসের কর্মকর্তা হিসেবে কাজ করেন।
কি দোষ ছিল তার, কেন এই নির্মমতা?

কি দোষ ছিল তার, কেন এই নির্মমতা?

বাঁচানো গেলো না নড়াইলের পল্লীতে একটি বাগানে ফেলে যাওয়া সেই ...

হজমের সমস্যা দূর করবেন যেভাবে

হজমের সমস্যা দূর করবেন যেভাবে

কমবেশি সবাই হজমের সমস্যায় ভোগেন। স্বাভাবিকের চাইতে একটু বেশি খেলে, ...

অস্কার থেকে বাদ পড়ল ‘ডুব’

অস্কার থেকে বাদ পড়ল ‘ডুব’

অস্কারের ৯১তম আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছিলো মোস্তফা সরয়ার ফারুকী ...

৪০ হাজার শিক্ষক নিয়োগে গণবিজ্ঞপ্তি

৪০ হাজার শিক্ষক নিয়োগে গণবিজ্ঞপ্তি

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ৪০ হাজার শূন্যপদে শিক্ষক নিয়োগ দেয়ার ...

কুষ্টিয়া-১ আসনে বিএনপি’র প্রার্থীকে কারাগারে প্রেরণ

কুষ্টিয়া-১ আসনে বিএনপি’র প্রার্থীকে কারাগারে প্রেরণ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুষ্টিয়া-১ আসনে বিএনপির প্রার্থী রেজা আহমেদ ...

বেলজিয়ামের প্রধানমন্ত্রীর পদত্যাগ

বেলজিয়ামের প্রধানমন্ত্রীর পদত্যাগ

অভিবাসন ইস্যুতে পদত্যাগপত্র জমা দিয়েছেন বেলজিয়ামের প্রধানমন্ত্রী চার্লস মিশেল। অভিবাসন নিয়ে ...

এভাবে চলে যেতে নেই

এভাবে চলে যেতে নেই

গতকাল মঙ্গলবার বাংলা চলচ্চিত্রের বরেণ্য নির্মাতা সাইদুল আনাম টুটুল চলে ...

সামান্য সংখ্যার ভুলে নির্বাচনের ফল উল্টে যেতে পারে: সিইসি

সামান্য সংখ্যার ভুলে নির্বাচনের ফল উল্টে যেতে পারে: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা ভোটের ফল ...