সুহৃদ সমাবেশ

সুহৃদ সমাবেশ


আনন্দ মোহন কলেজে বিতর্ক কর্মশালা ও কমিটি গঠন

প্রকাশ: ০৯ জুলাই ২০১৯      

আবুল কালাম আজাদ

তখন সকাল ৮টা ৪৫ মিনিট। শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বিতার্কিক আর বিতর্কপ্রেমীদের দীর্ঘ সারি। মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয়ের মিলনায়তনে মুহূর্তের মধ্যে ১৩১ জন বিতার্কিকের সরব উপস্থিতি। উৎসব রেজিস্টারে নিজের নাম এবং প্রতিষ্ঠানের পরিচিতি নিশ্চিত করেই মিলনায়তনে নিজের উপস্থিতি জানান দিয়েছে সব অংশগ্রহণকারী। 'জঙ্গি-সন্ত্রাসমুক্ত মানবিক বাংলাদেশ : আমাদের প্রত্যাশা ও প্রাপ্তি' মূলমন্ত্রকে ধারণ করে ৫ জুলাই মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয়ের মিলনায়তনে সংসদীয় বিতর্ক প্রদর্শনী ও কর্মশালা অনুষ্ঠিত হয়। ময়মনসিংহ সুহৃদ সমাবেশ ও ময়মনসিংহ ডিবেটিং সোসাইটি যৌথভাবে ওই অনুষ্ঠানের আয়োজন করে। প্রধান অতিথি ছিলেন ময়মনসিংহ রেঞ্জের অ্যাডিশনাল ডেপুটি ইন্সপেক্টর জেনারেল ড. মো. আক্কাছ উদ্দিন ভুঁঞা, বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক আবদুল হাই, ময়মনসিংহ কমার্স কলেজের অধ্যক্ষ অধ্যাপক লায়ন মো. এখলাস উদ্দিন খান, অধ্যাপক আনোয়ার হোসেন, নেত্রকোনা ডিবেট একাডেমির অধ্যক্ষ নাজমুল কবির এবং ফুলবাড়িয়া ডিবেটিং সোসাইটির সাহিত্য সম্পাদক ওসমান গনি। ছায়া সংসদের স্পিকার ছিলেন বাংলাদেশ টেলিভিশনের সাবেক বিতার্কিক ও সুহৃদ সভাপতি মো. আবুল কালাম আজাদ। কর্মশালায় সংসদীয় বিতর্কের কলা-কৌশল বিষয়ে কর্মশালায় আলোচনা করেন- মো. আলমগীর হোসেন, আবুল বাশার, তাহমিনা শেখ আশা, সাহিদা সুলতানা সানি, শেখ মো. শামীম, আল আমিন, নাজমুল কবির, ওসমান গনি প্রমুখ। 'ভালোবাসি দেশকে, দেশের মানুষকে' শীর্ষক পাবলিক স্পিকিং প্রতিযোগিতায় বিজয়ীরা হলো- মায়িশা সামিহা খান, ইশরাক নুর, ইয়াসিন ইদমাম ইমন, মো. আতিক হাসান, ইসরাত জাহান তাসমিয়া। সংসদীয় বিতর্ক শেষে সমকাল ময়মনসিংহ ব্যুরোপ্রধান মীর গোলাম মোস্তফার সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথি ড. মো. আক্কাছ উদ্দিন ভুঁঞা বলেন, বর্তমান সরকার এবং প্রধানমন্ত্রী জঙ্গি-সন্ত্রাস কর্মকাণ্ড সমূলে বন্ধ করার জন্য জিরো টলারেন্স নীতিতে কাজ করছে। আজকের শিক্ষার্থীরা সমাজের নেতিবাচক কাজের বিষয়ে অবগত আছে এবং ইতিবাচক পরিবর্তন কীভাবে সম্ভব- সেটি নিয়ে তারা ভাবছে এবং সেভাবে তারা নিজেদের প্রস্তুত করছে, এটি জেনে এবং প্রত্যক্ষ করে আমার খুব ভালো লাগছে। আনন্দ মোহন কলেজ শিক্ষক পরিষদ সম্পাদক অধ্যাপক আনোয়ার হোসেন বলেন, আমি সুহৃদ সমাবেশের যে কোনো আয়োজনে উপস্থিত থাকার চেষ্টা করি এ জন্য যে, দৈনিক সমকাল যেখানে যা কিছু ভালো তার সঙ্গে থাকে এবং থাকছে। ইতিহাসের অধ্যাপক আনোয়ার হোসেন আরও বলেন, আমরা শিক্ষক হিসেবে যা করতে পারছি না সুহৃদ সমাবেশ এবং ডিবেটিং সোসাইটি সেই কাজটি করে যাচ্ছে। আজ সাপ্তাহিক ছুটির দিনে আবুল কালাম আজাদের পরিচালনায় যেসব শিক্ষার্থী এই আয়োজনে অংশ নিয়েছে, সত্যিকার মানুষ হওয়ার পথে আরও এক ধাপ এগিয়ে গেল মর্মে আশাবাদ ব্যক্ত করেন কমার্স কলেজের অধ্যক্ষ লায়ন এখলাস উদ্দিন খান। অতিথিরা বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন এবং ময়মনসিংহ রেঞ্জের এডিশনাল ডেপুটি ইন্সপেক্টর জেনারেল ড. মো. আক্কাছ উদ্দিন ভুঁঞাকে সম্মাননা স্মারক দেন সুহৃদরা।

অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে- আনন্দ মোহন কলেজ, ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজ, ময়মনসিংহ জিলা স্কুল, বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, গভর্নমেন্ট ল্যাবরেটরি উচ্চ বিদ্যালয়, আফরোজ খান মডেল স্কুল, মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয়, ফুলবাড়িয়া ডিবেটিং সোসাইটি ও নেত্রকোনা ডিবেট একাডেমি। অনুষ্ঠানে ময়মনসিংহ ডিবেটিং সোসাইটির কো-চেয়ারম্যান আলমগীর হোসেন, মহাসচিব তাহমিনা শেখ আশা, যুগ্ম মহাসচিব শেখ মো. শামীম, সাংগঠনিক সম্পাদক আবুল বাশার, বিতার্কিক হাসান আল মামুন, সাহিদা সুলতানা সনি, সাদমান সাকিব, জাহাঙ্গীর আলম, আইলিতা তনু, দুর্গা ধর, মেহের উল্লাহ ইমরান, মহমুদুল হাসান তুষার, নাজমুন্নাহার সুইটি উপস্থিত ছিলেন। ময়মনসিংহ ও আনন্দ মোহন কলেজ সুহৃদ সমাবেশের সুহৃদরা উপস্থিত ছিলেন।

নতুন কমিটি

৫ জুলাই রায়হান-ই-জাহান খানকে সভাপতি, মো. মোশাহিদুল ইসলামকে সাধারণ সম্পাদক করে আনন্দ মোহন কলেজের ৩৫ সদস্যের কার্যনির্বাহী কমিটি ঘোষণা করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- সহসভাপতি সাদিক বিন রশিদ, মেহেদী হাসান ইভেন, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মোহাইমিনুল, সাকিব আহমেদ, সাংগঠনিক সম্পাদক আরিফ আহমেদ ফকির, সহ-সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন মঞ্জু, অর্থ সম্পাদক সায়মা সুলতানা আঁখি, মাহমুদুল হাসান বিদ্যুৎ, দপ্তর সম্পাদক সারোয়ার হোসেন মিলটন, নুসরাত জাহান নূপুর, প্রচার সম্পাদক আহসান উল্লাহ চঞ্চল, প্রকাশনা সম্পাদক নওশীন তারান্নুম, সম্পাদক সাব্বির হোসেন, সাহিত্য সম্পাদক মাহবুবা জেসমিন, সহ-সাহিত্য সম্পাদক সাজিদুর রহমান, সাংস্কৃতিক সম্পাদক সাইমন আহমেদ হৃদয়, সহ-সাংস্কৃতিক সম্পাদক রাকিব হাসান, নাট্য ও ক্রীড়া সম্পাদক তাহমিনা আক্তার জুইন, সমাজকল্যাণ সম্পাদক ওয়ালিদ হাসান মুরাদ, সহ-সমাজকল্যাণ সম্পাদক সানজানা পুষ্পা, তথ্য ও গবেষণা সম্পাদক মাহফুজুর রহমান, সহ-তথ্য ও গবেষণা সম্পাদক মোস্তায়িন বিল্লাহ, কর্মশালা ও প্রশিক্ষণ সম্পাদক সোহাগ মিয়া, মহিলা-বিষয়ক সম্পাদক শিথিলা শারা শান্তা, পরিবেশ-বিষয়ক সম্পাদক আরিফুর রহমান, পাঠচক্র সম্পাদক আব্দুল্লাহ আল নোমান নুহাশ, আন্তর্জাতিক সম্পাদক তাসনিম হোসাইন নিলয়, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক মাজমুন্নাহার তমা, কার্যকরী সদস্য আব্দুর রহমান ফেরদৌস, শাহরিয়ার কবির, আরাফাত রহমান, শফিকুল ইসলাম ও নাজমুল হক।

হসভাপতি সুহৃদ সমাবেশ, ময়মনসিংহ