সুহৃদ সমাবেশ

সুহৃদ সমাবেশ

পটুয়াখালীতে সুহৃদ সম্মাননা

পুরস্কার ভালো কাজে প্রেরণা জোগায়

প্রকাশ: ১৬ জুলাই ২০১৯

শাহীন আলম ও হাসান মাহমুদ খন্দকার

পটুয়াখালীতে সমকাল সুহৃদ সমাবেশের দুই সদস্যকে সম্মাননা দেওয়া হয়েছে। সাহিত্যে 'অমরাবতী' লেখক পুরস্কার পাওয়ায় পটুয়াখালী সুহৃদ সমাবেশের উপদেষ্টা পরিষদের সদস্য কবি ও সাহিত্যিক গাজী হানিফ এবং আর্ত-মানবতার সেবায় বিশেষ অবদানের জন্য সুহৃদ মাহমুদ হাসান রায়হানকে এ সম্মাননা দেওয়া হয়। পটুয়াখালী সুহৃদ সমাবেশের উদ্যোগে গত ১২ জুলাই সকালে পটুয়াখালী প্রেস ক্লাব মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। পটুয়াখালী সুহৃদ যুগ্ম আহ্বায়ক সংগীতা রানীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন পটুয়াখালী পৌরসভার মেয়র মহিউদ্দিন আহমেদ এবং বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট মো. গোলাম সরোয়ার ও প্রেস ক্লাবের আহ্বায়ক স্বপন ব্যানার্জি।

সকালে অনুষ্ঠান শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সমকালের জেলা প্রতিনিধি মুফতি সালাহউদ্দিন। অন্যদের মধ্যে বক্তব্য দেন- সংবর্ধিত দুই সুহৃদ গাজী হানিফ ও মাহমুদ হাসান রায়হান, পটুয়াখালী সাহিত্য তরঙ্গের সভাপতি অ্যাডভোকেট লক্ষ্মী নারায়ণ পাল, জেলা সুহৃদ উপদেষ্টা পরিষদের সদস্য মলি বেগম, জেলা সুহৃদ সমাবেশের মুখপাত্র ও সংগঠনের সাবেক সভাপতি মো. জাকির হোসেন ও সাবেক সাধারণ সম্পাদক বাবুল চন্দ্র হাওলাদার, সুহৃদ যুগ্ম আহ্বায়ক হাসান মাহমুদ খন্দকার, মাহমুদুল হাসান রাব্বি প্রমুখ। অনুষ্ঠানে কোরআন থেকে তেলাওয়াত করেন সুহৃদ রাশেদ বিন মইন এবং গীতা পাঠ করেন সুহৃদ বাবুল চন্দ্র হাওলাদার। আবৃত্তি করেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি) শাখার সভাপতি রেজওয়ানা হিমেল এবং অনুষ্ঠান উপস্থাপনা করেন জেলা সুহৃদ সদস্য সচিব হামিদা আক্তার রিমি। ফুল দিয়ে শুভেচ্ছা জানান সুহৃদ ঐশী রায় ও জিসিয়া জাকির ইক্তা। প্রধান অতিথির বক্তৃতায় পৌর মেয়র বলেন, 'সামাজিক দায়বদ্ধতা থেকে সমকাল যে কাজ শুরু করেছে তা প্রশংসার দাবিদার। সামাজিক অবক্ষয় থেকে দেশ ও জাতিকে বাঁচাতে হলে যার যার স্থান থেকে সমকালের মতো কাজ করতে হবে। তা হলেই একটি আলোকিত দেশ ও নান্দনিক মানুষ গড়ে তোলা সম্ভব'। যে কোনো আন্দোলনে পাশে থাকার প্রতিশ্রুতি ব্যক্ত করেন তিনি। বিশেষ অতিথির বক্তৃতায় অ্যাডভোকেট মো. গোলাম সরোয়ার বলেন, এটি একটি ব্যতিক্রমী অনুষ্ঠান। ভালো কিছু করার লড়াই করছে এই সুহৃদরা। সাংগঠনিক ও লেখনীর মাধ্যমে আর্ত-মানবতার সেবায় আমাদের সমাজ থেকে কুসংস্কার আর অনাচার-অবিচার দূর করতে কাজ করছে। পটুয়াখালী প্রেস ক্লাবের আহ্বায়ক স্বপন ব্যানার্জি বলেন, 'ভালো কাজ করতে গেলে অনেক ঘাত-প্রতিঘাত মোকাবেলা করতে হয়। কিন্তু আপনারা থেমে যাবেন না, আপনাদের কাজ চালিয়ে যাবেন এবং আপনাদের কর্মের মধ্য দিয়ে ফুটে উঠবে একটি আলোকিত বাংলাদেশ।'

গাজী হানিফ বলেন, আজ আমাকে যে সম্মান দিয়েছে, তা আমার জীবনের চলার পথে পাথেয় হয়ে থাকবে চিরকাল।' মাহমুদ হাসান রায়হান বলেন, 'সমকাল সুহৃদ সমাবেশ ভালোর পথ দেখায় এবং আমিও সেই পথ পেয়ে হাঁটতে হাঁটতে এখানে আসতে পেরেছি।

হ সুহৃদ পটুয়াখালী