বিএফএফ-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসবে ১৮, ১৯ ও ২০ ফেব্রুয়ারি ২১ জেলায় বিতর্ক অনুষ্ঠিত হয়। উৎসব নিয়ে ২৩ ফেব্রুয়ারি আয়োজনের প্রথম কিস্তি প্রকাশিত হয়। আজ থাকবে দ্বিতীয় কিস্তি



সিরাজগঞ্জ

বিএল সরকারি উচ্চ বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় সবুজ কানন স্কুল অ্যান্ড কলেজ। উল্লাপাড়ার এইচটি ইমাম গার্লস স্কুল অ্যান্ড কলেজ রানার্সআপ হয়েছে। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয়েছে বিজয়ী দলের নেতা উম্মে ফারিহা সেজুতি। মডারেটর জেলা শিক্ষা কর্মকর্তা মো. শফী উল্লাহর সঞ্চালনায় ও সমকাল শাহজাদপুর প্রতিনিধি কোরবান আলী লাভলুর উপস্থাপনায় অনুষ্ঠানে বিচারক ছিলেন সরকারি বেগম নুরনাহার তর্কবাগীশ অনার্স কলেজের পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আতাউর রহমান খান বরাত, জেলা সুহৃদ সমাবেশের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসিম সরকার হাকিম, নিউএজ সাংবাদিক সুলতানা ইয়াসমিন মিলি ও জেলা শিক্ষা অফিসের সহকারী পরিদর্শক রবিউল ইসলাম। সমকালের জেলা প্রতিনিধি আমিনুল ইসলাম খান রানার তত্ত্বাবধানে তাড়াশ প্রতিনিধি আতিকুল ইসলাম বুলবুল ও রায়গঞ্জ প্রতিনিধি তাপস কুমার ঘোষ অনুষ্ঠানে সহযোগিতা করেন। আরও সহযোগিতা করেন বিএল সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুর আলম।

লক্ষ্মীপুর

শহরের প্রাণকেন্দ্রে লক্ষ্মীপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের হলরুমে প্রাণবন্ত উপস্থিতি ও যুক্তিতর্কে জমে প্রতিযোগিতা। চ্যাম্পিয়ন হয় লক্ষ্মীপুর আদর্শ সামাদ সরকারি উচ্চ বিদ্যালয় এবং রানার্সআপ লক্ষ্মীপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। অন্য স্কুলগুলো হলো- প্রিন্সিপাল কাজী ফারুকী স্কুল অ্যান্ড কলেজ, লক্ষ্মীপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, রায়পুর সরকারি মার্চেটস একাডেমি, প্রতাপগঞ্জ উচ্চ বিদ্যালয়, লক্ষ্মীপুর কলেজিয়েট উচ্চ বিদ্যালয়, লক্ষ্মীপুর পৌর শহীদ স্মৃতি একাডেমি, লক্ষ্মীপুর কলেজিয়েট উচ্চ বিদ্যালয়। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় রানার্সআপ দলের আফরিদা তাহসিন হূদিতা। অনুষ্ঠানে লক্ষ্মীপুর জেলা প্রশাসক আনোয়ার হোছাইন আকন্দ প্রধান অতিথি থেকে ক্রেস্ট তুলে দেন। বিশেষ অতিথি ছিলেন লক্ষ্মীপুর প্রেস ক্লাবের সভাপতি মো. হোসাইন আহম্মদ হেলাল ও অ্যাডভোকেট সেলিনা আক্তার।

চাঁপাইনবাবগঞ্জ

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেস ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত প্রতিযোগিতায় হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয় চ্যাম্পিয়ন এবং রানার্সআপ হয়েছে শিবগঞ্জ সরকারি মডেল হাই স্কুল। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হন হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মুশফিকুর রহমান। অন্য দলগুলে হলো- শিবগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়, বিশ্বনাথপুর বালিকা উচ্চ বিদ্যালয়, সত্রাজিতপুর ফাজিল মাদ্রাসা, নাচোল খ ম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, শিবগঞ্জ সরকারি মডেল হাই স্কুল, চাঁপাইনবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং রহনপুর রাবেয়া বালিকা উচ্চ বিদ্যালয়। প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) একেএম তাজকির উজ-জামান।

চুয়াডাঙ্গা

চুয়াডাঙ্গায় জীবননগর থানা সরকারি পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয় চ্যাম্পিয়ন এবং চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় রানার্সআপ হয়। শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হয় চ্যাম্পিয়ন দলের দলনেতা অন্তিমা বিশ্বাস। চুয়াডাঙ্গা চেম্বার ভবনে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় অংশ নেওয়া অন্য দলগুলো হলো- চুয়াডাঙ্গা আদর্শ উচ্চ বিদ্যালয়, শাপলাকলি মাধ্যমিক বিদ্যালয়, চুয়াডাঙ্গা আদর্শ উচ্চ বিদ্যালয়, জীবননগর থানা পাইলট মাধ্যমিক বিদ্যালয়, চুয়াডাঙ্গা ভি জে সরকারি উচ্চ বিদ্যালয় ও গোকুলখালী মাধ্যমিক বিদ্যালয়। সকালে প্রতিযোগিতা উদ্বোধন ও পরে পুরস্কার বিতরণ করেন চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক গোলাম রহমান রিচার্ড।

মেহেরপুর

মেহেরপুর প্রেস ক্লাব হলরুমে অনুষ্ঠিত প্রতিযোগিতায় গাংনীর জোড়পুকুরিয়া মাধ্যমিক বিদ্যালয় চ্যাম্পিয়ন ও মেহেরপুর সরকারি বালিকা বিদ্যালয় রানার্সআপ হয়। সেরা বিতার্কিক নির্বাচিত হয় চ্যাম্পিয়ন দলের তুসরাত জাহান আয়শা। অংশ নেওয়া অন্য দলগুলো হলো- মেহেরপুর সরকারি উচ্চ বিদ্যালয়, এএলএম জিয়াউল হক মাধ্যমিক বিদ্যালয়, ভৈরব মাধ্যমিক বালিকা বিদ্যালয়, গাংনীর কুতুবপুর স্কুল অ্যান্ড কলেজ, সিএইচএস মাধ্যমিক বিদ্যালয় ও শোলমারী মাধ্যমিক বালিকা বিদ্যালয়। পরে পুরস্কার ও সনদ বিতরণ করেন মেহেরপুর প্রেস ক্লাবের সভাপতি ফজলুল হক মন্টু ও সাধারণ সম্পাদক আলামিন হোসেন।

সাতক্ষীরা

সাতক্ষীরা প্রেস ক্লাবের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত প্রতিযোগিতায় সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয় চ্যাম্পিয়ন ও সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় (প্রভাতী শাখা) রানার্সআপ হয়। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় চ্যাম্পিয়ন দলের ওয়াসিউল আজাদ সাকিব। অংশ নেওয়া অন্য দলগুলো হলো- সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় (দিবা), পলাশপোল আদর্শ উচ্চ বিদ্যালয়, সাতক্ষীরা পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, ডিবি গার্লস হাই স্কুল, কারিমা মাধ্যমিক বিদ্যালয় ও ফুলবাড়ী মাধ্যমিক বিদ্যালয়। বিতর্ক প্রতিযোগিতা শেষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন সাতক্ষীরা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ বাসুদেব বসু।

নড়াইল

নড়াইল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের মাল্টিপারপাস হলে অনুষ্ঠিত প্রতিযোগিতায় শিবশংকর মাধ্যমিক বালিকা বিদ্যালয় চ্যাম্পিয়ন ও নড়াইল সরকারি উচ্চ বিদ্যালয় রানার্সআপ হয়েছে। শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হয়েছে চ্যাম্পিয়ন দলের দলনেতা আশা আক্তার। অংশ নেওয়া অন্য দলগুলো হলো- গোবরা পার্বতী বিদ্যাপীঠ, মুলিয়া মাধ্যমিক বিদ্যালয়, এপিবিএসএল মাধ্যমিক বিদ্যালয়, শিবশংকর মাধ্যমিক বালিকা বিদ্যালয়, নড়াইল ভিক্টোরিয়া কলেজিয়েট মাধ্যমিক বিদ্যালয় ও চাঁচুড়ী-পুরুলিয়া মাধ্যমিক বিদ্যালয়। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নড়াইল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জাকির হোসেন সিকদার। া

সুহৃদ সমাবেশ ডেস্ক

মন্তব্য করুন