বিএফএফ-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব ২০২১-এর জেলা পর্যায়ের উৎসব ২৫, ২৬ ও ২৭ ফেব্রুয়ারি ১৯ জেলায় অনুষ্ঠিত হয়। সমকাল সুহৃদ সমাবেশের আয়োজনে ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের সহযোগিতায় উৎসবের বিশেষ সহযোগী হিসেবে রয়েছে প্রফেসর'স কারেন্ট অ্যাফেয়ার্স

পটুয়াখালী

পটুয়াখালী সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয়ের ওআরসি ভবনে বিতর্ক অনুষ্ঠিত প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে শেরেবাংলা বালিকা মাধ্যমিক বিদ্যালয় এবং রানার্সআপ পবিপ্রবির সৃজনী বিদ্যানিকেতন। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয়েছে চ্যাম্পিয়ন দলের চাঁদনী দেবী। অন্য দলগুলো হলো- সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয়, সরকারি বালিকা মাধ্যমিক বিদ্যালয়, লতিফ মিউনিসিপ্যাল সেমিনারি, হেতালিয়া মাধ্যমিক বিদ্যালয়, লাউকাঠি শহীদস্মৃতি বিদ্যানিকেতন ও মৌকরণ মাধ্যমিক বিদ্যালয়। উৎসবের উদ্বোধন করেন পটুয়াখালী সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সোহানা হোসেন মিকি। ক্রেস্ট, সার্টিফিকেট ও টি-শার্ট তুলে দেন পটুয়াখালী পৌরসভার মেয়র মহিউদ্দিন আহমেদ।

পিরোজপুর

পিরোজপুর সরকারি সোহরাওয়ার্দী কলেজে অনুষ্ঠিত প্রতিযোগিতায় মঠবাড়িয়ার কেএম লতিফ ইনস্টিটিউশন চ্যাম্পিয়ন হয়েছে। রানার্সআপ হয়েছে পিরোজপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। শ্রেষ্ঠ বক্তা হয় ডি কে দিব্যামণি। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন। অন্য দলগুলো হলো- পিরোজপুর সরকারি বালক বিদ্যালয়, পিরোজপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, মঠবাড়িয়া কেএম লতিফ ইনস্টিটিউশন, পিরোজপুর টাউন মাধ্যমিক বিদ্যালয়, ভাণ্ডারিয়া বিহারীলাল মিত্র মাধ্যমিক বিদ্যালয়, করিমুন্নেছা বালিকা মাধ্যমিক বিদ্যালয়, নাজিরপুর বালিকা বিদ্যালয় এবং ইন্দুরকানী মেহেউদ্দিন মডেল মাধ্যমিক বিদ্যালয়।

বরগুনা

বরগুনা প্রেস ক্লাব মিলনায়তনে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে বরগুনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং রানার্সআপ বরগুনা জিলা স্কুল। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয়েছে মুমতাহিনা করিম ইকরা। অন্য দলগুলো হলো- বরগুনা ডিকেপি মাধ্যমিক বিদ্যালয়, কদমতলা কিন্ডারগার্টেন অ্যান্ড জর্জিয়া মডেল হাইস্কুল, কড়ইতলা সোনাখালী গগণ মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয়, বরগুনা পুলিশ লাইন মাধ্যমিক বিদ্যালয়, সোনাখালী বালিকা মাধ্যমিক বিদ্যালয়, বুড়িরচর এএমজি মাধ্যমিক বিদ্যালয়। প্রতিযোগিতার উদ্বোধন করেন অধ্যক্ষ প্রতাপ চন্দ্র বিশ্বাস।

জয়পুরহাট

জয়পুরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় জয়পুরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় দল এবং রানার্সআপ কালাই এমইউ সরকারি উচ্চ বিদ্যালয় দল। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় চ্যাম্পিয়ন দলের মারিয়া সরকার। অন্য দলগুলো হলো- জেলার আরবি সরকারি উচ্চ বিদ্যালয়, সোনামুখী উচ্চ বিদ্যালয়, ওমর কিন্ডারগার্টেন স্কুল অ্যান্ড ওমর কিন্ডারগার্টেন একাডেমি, ক্ষেতলাল বালিকা উচ্চ বিদ্যালয়, পাঁচবিবি এলবিপি সরকারি বালক উচ্চ বিদ্যালয় এবং পাঁচবিবি এনএম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।

বাগেরহাট

বাগেরহাট শেখ হেলাল উদ্দিন স্টেডিয়াম মিলনায়তনে আয়োজিত প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় বাগেরহাট সরকারি বালিকা বিদ্যালয় এবং রানার্সআপ বাগেরহাট বহুমুখী কলেজিয়েট স্কুল। সেরা বক্তা নির্বাচিত হয় চ্যাম্পিয়ন দলের ছাত্রী তাসমিয়া তাহমিদ আপন। প্রধান অতিথি ছিলেন অধ্যাপক মোজাফফর হোসেন। অন্য দলগুলো হলো- বাগেরহাট সরকারি বালক বিদ্যালয়, আল-ইসলাহ একাডেমি, আদর্শ মাধ্যমিক বিদ্যালয়, রণবিজয়পুর মাধ্যমিক বিদ্যালয়, বিএসসি মাধ্যমিক বিদ্যালয় এবং কাড়াপাড়া বালিকা বিদ্যালয়।

ঝালকাঠি

ঝালকাঠিতে চ্যাম্পিয়ন হয়েছে ঝালকাঠি সরকারি বালক উচ্চ বিদ্যালয়। রানার্সআপ হরচন্দ্র সরকারি বালিকা বিদ্যালয়। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয়েছে তাসমিয়া জাহান সাওদা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আরিফুল ইসলাম। অন্য দলগুলো হলো- উদ্বোধন মাধ্যমিক বিদ্যালয়, সুগন্ধা পৌর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়, জেবিআই ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়, পৌর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়, ইসানীল মাধ্যমিক বিদ্যালয় ও আফসার মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয়।

ফেনী

ফেনীতে অনুষ্ঠিত প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় ফেনী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় এবং রানার্সআপ ফেনী সেন্ট্রাল হাইস্কুল। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় চ্যাম্পিয়ন দলের জিদান উদ্দিন চৌধুরী। বিতর্কে অংশ নেওয়া অন্য দলগুলো হলো- ফেনী শাহীন একাডেমি স্কুল অ্যান্ড কলেজ, ফেনী সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়, জিএ একাডেমি স্কুল, কাজির বাগ উচ্চ বিদ্যালয়, মডার্ন হাই স্কুল ও বালিকা বিদ্যানিকেতন।

বরিশাল

আছমত আলী খান (একে) ইনস্টিটিউশন মিলনায়তনে অনুষ্ঠিত প্রতিযোগিতায় বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় দল চ্যাম্পিয়ন এবং বরিশাল জিলা স্কুল দল রানার্সআপ হয়। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় চ্যাম্পিয়ন দলের দলনেতা আতিয়া রহমান তানহা। অংশ নেওয়া অন্য দলগুলো হলো- শহীদ আবদুর রব সেরনিয়াবাত সরকারি মাধ্যমিক বিদ্যালয়, উদয়ন মাধ্যমিক বিদ্যালয়, শহীদ আরজু মনি সরকারি মাধ্যমিক বিদ্যালয়, একে ইনস্টিটিউশন, বানারীপাড়া বালিকা মাধ্যমিক বিদ্যালয় ও বরিশাল কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজ। প্রধান অতিথি বরিশাল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. ইউনুস।

ব্রাহ্মণবাড়িয়া

ব্রাহ্মণবাড়িয়ায় গভ. মডেল গার্লস হাইস্কুল চ্যাম্পিয়ন ও অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় রানার্সআপ হয়েছে। শ্রেষ্ঠ বক্তা হয়েছে চ্যাম্পিয়ন দলের দলনেতা ফারহানা সরকার সাথী। অংশ নেওয়া অন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলো হলো- সাবেরা সোবহান সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ব্রাহ্মণবাড়িয়া উচ্চ বিদ্যালয়, নিয়াজ মুহম্মদ উচ্চ বিদ্যালয়, আনন্দময়ী উচ্চ বিদ্যালয়, আইডিয়াল রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজ ও বাংলাদেশ গ্যাস ফিল্ডস স্কুল অ্যান্ড কলেজ। প্রধান অতিথি ছিলেন অধ্যাপক বিভূতিভূষণ দেবনাথ। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অধ্যাপক এএসএম শফিকুল্লাহ।

রাঙামাটি

রাঙামাটির রানী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে লেকার্স পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। রানার্সআপ হয়েছে রাঙামাটি সরকারি উচ্চ বিদ্যালয়। শ্রেষ্ঠ বক্তা হয়েছে চ্যাম্পিয়ন দলের বিতার্কিক মুনতাহা আলমগীর। অংশ নেওয়া অন্য দলগুলো হলো- রাঙামাটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, সাপছড়ি উচ্চ বিদ্যালয়, মুছাদ্দেদ-ই আলফেসানী উচ্চ বিদ্যালয়, ভেদভেদী পৌর উচ্চ বিদ্যালয় ও শাহ বহুমুখী উচ্চ বিদ্যালয়। প্রধান অতিথি ছিলেন রাঙামাটি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. শহীদুজ্জামান মহসিন রোমান।

ঝিনাইদহ

ঝিনাইদহ প্রেস ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত প্রতিযোগিতায় ঝিনাইদহ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় চ্যাম্পিয়ন এবং রানার্সআপ হয়েছে মুক্তিযোদ্ধা মসিউর রহমান বালিকা বিদ্যালয়। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয়েছে চ্যাম্পিয়ন দলের দলনেতা খন্দকার মায়েশা রহমান। অংশ নেওয়া অন্য দলগুলো হলো- ঝিনাইদহ সরকারি উচ্চ বিদ্যালয়, শহীদস্মৃতি বিদ্যাপীঠ, ঝিনাইদহ নিউ একাডেমি, ঝিনাইদহ ওয়াজির আলী স্কুল অ্যান্ড কলেজ, জমিলা খাতুন বালিকা বিদ্যালয় ও ঝিনাইদহ ও এম কে মাধ্যমিক বিদ্যালয়।

ময়মনসিংহ

ময়মনসিংহে ঈশ্বরগঞ্জ সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় দল চ্যাম্পিয়ন এবং মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয় দল রানার্সআপ হয়। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় রানার্সআপ দলের ইসরাত জাহান তাসমিয়া। অংশ নেওয়া অন্য বিদ্যালয়গুলো হলো- গভর্নমেন্ট ল্যাবরেটরি উচ্চ বিদ্যালয়, বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, উচাখিলা উচ্চ মাধ্যমিক বিদ্যালয় (স্কুল অ্যান্ড কলেজ), পলাশীহাটা বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজ, আফরোজ খান মডেল স্কুল ও শাইন ক্রিয়েটিভ একাডেমি। অতিথি ছিলেন পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন ময়মনসিংহের পুলিশ সুপার গৌতম কুমার বিশ্বাস।

শেরপুর

শেরপুরে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় চ্যাম্পিয়ন ও সরকারি ভিক্টোরিয়া একাডেমি রানার্সআপ হয়। শ্রেষ্ঠ বক্তা হয় দলনেতা আফিয়া রশিদ। সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত প্রতিযোগিতায় অংশ নেওয়া অন্য দলগুলো হলো- পুলিশ লাইন্স একাডেমি, নবারুন পাবলিক স্কুল (১), নবারুন পাবলিক স্কুল (২), মডেল গার্লস ইনস্টিটিউট, গাজীর খামার মডেল ইনস্টিটিউট ও সৃজন পাবলিক স্কুল। প্রতিযোগিতার উদ্বোধন করেন শেরপুরের অতিরিক্ত পুলিশ সুপার মাহমুদুল হাসান ফেরদৌস। প্রধান অতিথি ছিলেন শেরপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ওয়ালিউল হাসান।

নেত্রকোনা

নেত্রকোনা জেলা প্রেস ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত প্রতিযোগিতায় নেত্রকোনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় চ্যাম্পিয়ন ও আঞ্জুমান আদর্শ সরকারি উচ্চ বিদ্যালয় রানার্সআপ হয়। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় রানার্সআপ দলের দলনেতা জাকারিয়া শাহনেওয়াজ। অন্য দলগুলো হলো- রাজুর বাজার কলেজিয়েট স্কুল, আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়, নেত্রকোনা উচ্চ বিদ্যালয়, মোক্তার হোসেন উচ্চ বিদ্যালয়, দত্ত উচ্চ বিদ্যালয় ও ঠাকুরাকোনা রহিম উদ্দিন উচ্চ বিদ্যালয়। উদ্বোধন করেন নেত্রকোনার জেলা প্রশাসক কাজি মো. আবদুর রহমান।

হবিগঞ্জ

হবিগঞ্জ প্রেস ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত প্রতিযোগিতায় হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় চ্যাম্পিয়ন ও প্রাণ-আরএফএল উচ্চ বিদ্যালয় রানার্সআপ হয়। অংশ নেওয়া অন্য দলগুলো হলো- বিজেজিসি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, হেডওয়ে মডেল স্কুল, জে কে অ্যান্ড এইচকে হাইস্কুল, অ্যাডভোকেট আবু জাহির উচ্চ বিদ্যালয়, শায়েস্তাগঞ্জ ইসলামিয়া একাডেমি অ্যান্ড হাইস্কুল ও নূরপুর আদর্শ উচ্চ বিদ্যালয়। প্রধান অতিথি ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জহিরুল হক শাকিল।

সুনামগঞ্জ

সুনামগঞ্জের সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত প্রতিযোগিতায় জামালগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয় চ্যাম্পিয়ন ও সরকারি সতীশ চন্দ্র বালিকা উচ্চ বিদ্যালয় রানার্সআপ হয়। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় সূচনা তালুকদার। অন্য দলগুলো হলো- সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয়, সুনামগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়, লবজান চৌধুরী বালিকা উচ্চ বিদ্যালয়, নারায়ণতলা মিশন উচ্চ বিদ্যালয়, দক্ষিণ সুনামগঞ্জের পাগলা সরকারি মডেল হাইস্কুল অ্যান্ড কলেজ ও দোয়ারাবাজারের আমবাড়ী উচ্চ বিদ্যালয়। উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন। পুরস্কার তুলে দেন অতিরিক্ত জেলা জেলা প্রশাসক (শিক্ষা ও উন্নয়ন) রাশেদ ইকবাল চৌধুরী।

মৌলভীবাজার

মৌলভীবাজারের কাশীনাথ আলাউদ্দিন স্কুল অ্যান্ড কলেজে অনুষ্ঠিত প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে দি ফ্লাওয়ার্স কেজি অ্যান্ড হাইস্কুল। রানার্সআপ হয়েছে কাশীনাথ আলাউদ্দিন স্কুল অ্যান্ড কলেজ। শ্রেষ্ঠ বক্তা হয়েছে চ্যাম্পিয়ন দলের দলনেতা নাজিফা আহমদ মুনতাহা। অংশ নেওয়া অন্য দলগুলো হলো- রাজনগরের হাজি ছালামত স্মৃতি উচ্চ বিদ্যালয়, আইডিয়াল হাইস্কুল, মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয়, আলী আমজাদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, গোরারাই ওয়াহিদ সিদ্দিক উচ্চ বিদ্যালয় ও হাফিজা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়।

মাগুরা

মাগুরা প্রেস ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত প্রতিযোগিতায় মাগুরা সরকারি বালক উচ্চ বিদ্যালয় চ্যাম্পিয়ন ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় রানার্সআপ হয়। চ্যাম্পিয়ন দলের দলনেতা মেহেবুল আলম সেরা বক্তা নির্বাচিত হয়। অন্য দলগুলো হলো- কালেক্টরেট কলেজিয়েট স্কুল, পুলিশ লাইন্স মাধ্যমিক বিদ্যালয়, এডি একাডেমি, আদর্শ বালিকা বিদ্যালয়, দুধ মল্লিক বালিকা বিদ্যালয় ও নান্দুয়ালী ডিইউ মাধ্যমিক বিদ্যালয়। উদ্বোধন করেন বীর মুক্তিযোদ্ধা চিত্রশিল্পী আব্দুল আজিজ। প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান পংকজ কুণ্ডু।

মানিকগঞ্জ

মানিকগঞ্জে আফরোজা রমজান স্কুল অ্যান্ড কলেজে অনুষ্ঠিত বিতর্কে মানিকগঞ্জ সরকারি উচ্চ বালক বিদ্যালয় চ্যাম্পিয়ন ও এসকে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় রানার্সআপ হয়েছে। শ্রেষ্ঠ বক্তা হয়েছে হুমায়ুন কবির। অন্য দলগুলো হলো- খানবাহাদুর আওলাদ হোসেন খান উচ্চ বিদ্যালয়, আফরোজা রমজান স্কুল অ্যান্ড কলেজ, সাটুরিয়া বালিয়াটি ঈশ্বর চন্দ্র উচ্চ বিদ্যালয়, হরগজ শহীদস্মৃতি উচ্চ বিদ্যালয়, শিবালয় অক্সফোর্ড একাডেমি ও নালী বড়রিয়া কৃষ্ণচন্দ্র উচ্চ বিদ্যালয়।

মন্তব্য করুন