সাধারণ শিক্ষায় কাঙ্ক্ষিত চাকরি যে মেলে না- এটা নতুন কথা নয়। তবে এটা ঠিক নয় যে, দেশে যথেষ্ট চাকরির সুযোগ নেই। প্রতি বছর দেশে নতুন ব্যবসাপ্রতিষ্ঠান এবং শিল্প-কারখানা হচ্ছে। তাতে নতুন কর্মসংস্থানও তৈরি হচ্ছে। তবে সংখ্যাগত দিক থেকে তা পর্যাপ্ত না হলেও কাজের সুযোগ যতটা তৈরি হচ্ছে, দক্ষ ও যোগ্যতাসম্পন্ন কর্মী ততটা মিলছে না। এমন অভিযোগ ব্যবসায়ী ও উদ্যোক্তাদের। তারা বলছেন, দেশের প্রচলিত শিক্ষা ব্যবস্থা কর্মমুখী নয়। যুগের চাহিদার দিকে লক্ষ্য নেই এতে। এ শিক্ষা শিক্ষার্থীদের শুধুই কড়কড়ে সার্টিফিকেট দিচ্ছে, কর্মদক্ষতা ও যোগ্যতা নয়।

দক্ষ কর্মীর সংকট মেটাতে ব্যবসায়ীরা তাই উচ্চ বেতনে বিদেশি কর্মী আনতে বাধ্য হচ্ছেন। পোশাক শিল্প থেকে শুরু করে হাসপাতাল, বড় শিল্পপ্রতিষ্ঠান থেকে ট্রেডিং কোম্পানিতে রয়েছে বিদেশি কর্মী। এমনকি দেশের বৃহৎ অবকাঠামো উন্নয়নে শ্রমিক ছাড়া অল্প সংখ্যকই উচ্চ দক্ষতাসম্পন্ন দেশীয় কর্মীর কর্মসংস্থান হচ্ছে। এর মাধ্যমে বছর বছর বিপুল অর্থ বিদেশে চলে যাচ্ছে।

শিল্পোদ্যোক্তাদের মতে, সরকার ভোকেশনাল ট্রেনিংয়ে জোর দিলেও উচ্চতর পর্যায়ের কর্মী তৈরির উদ্যোগ যথেষ্ট নয়। তবে এর মধ্যেও ব্যতিক্রম আছে। দেশের এমন কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে, যারা প্রাতিষ্ঠানিক চাহিদা অনুযায়ী উচ্চ দক্ষতা ও যোগ্যতাসম্পন্ন কর্মী সৃষ্টি করছে। এখান থেকে বের হওয়া শিক্ষার্থীদের 'চাকরি পাব কিনা' জাতীয় চিন্তা করতে হয় না।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়, সংক্ষেপে বুটেক্স এমনই এক প্রতিষ্ঠান। দেশের বস্ত্র প্রকৌশল শিক্ষায় দেশের প্রথম ও একমাত্র সরকারি টেক্সটাইল বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাস ঢাকার তেজগাঁওয়ে। ১৯২১ সালে 'ব্রিটিশ স্কুল অব উইভিং' নামে ঢাকার নারিন্দায় প্রতিষ্ঠানটি চালু হয়। ১৯৩৫ সালে নাম হয়- 'পূর্ব বাংলা টেক্সটাইল ইনস্টিটিউট'। ১৯৬০ সালে এটি তেজগাঁওয়ে স্থানান্তরিত হয়। ১৯৭৮ সালে কলেজে রূপান্তর করে নতুন নামকরণ হয়- 'বস্ত্রকৌশল ও প্রযুক্তি মহাবিদ্যালয়'। ২০১০ সালে এটি বিশ্ববিদ্যালয়ে উন্নীত হয়। বিশ্বমানের বস্ত্র প্রকৌশলী গড়তে ভূমিকা রাখছে এ প্রতিষ্ঠানটি।

বাংলাদেশ ইনস্টিটিউট অব গ্লাস অ্যান্ড সিরামিকস

রাজধানীর তেজগাঁওয়ের এই প্রতিষ্ঠানটি দেশের গ্লাস এবং সিরামিক শিল্পে দক্ষতাসম্পন্ন কর্মীর জোগান দিচ্ছে। ১৯৫১ সালে 'ইস্ট বেঙ্গল সিরামিকস ইনস্টিটিউট' নামে এটি প্রতিষ্ঠিত হয়। পরবর্তী সময়ে নাম কয়েক দফায় পরিবর্তন হয়। ১৯৭৮ সালে যুক্তরাষ্ট্রের ওকলাহামা স্টেট ইউনিভার্সিটির কারিকুলাম অনুসরণে তিন বছর মেয়াদি ডিপ্লোমা কোর্স চালু হয় এখানে। ২০০০ সালে 'ডিপ্লোমা ইন গ্লাস ইঞ্জিনিয়ারিং' এবং 'ডিপ্লোমা ইন গ্লাস অ্যান্ড সিরামিকস' ইঞ্জিনিয়ারিংয়ের মেয়াদ পরিবর্তন করে চার বছর করা হয়।

ইনস্টিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি

চামড়া ও চামড়াজাত শিল্পে কারিগরিভাবে দক্ষ জনসম্পদ গড়ে তুলতে ১৯৪৭ সালে পূর্ব পাকিস্তানে 'ইস্ট বেঙ্গল ট্রেনিং ইনস্টিটিউট' নামে এ প্রতিষ্ঠানটি গড়া হয়। অর্থনীতিতে চামড়া শিল্পের অবদানের কথা চিন্তা করে সরকার আধুনিক যন্ত্রপাতি ও উন্নত সিলেবাস যুক্ত করে ১৯৮০ সালে এ প্রতিষ্ঠানটিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের অধীনে আনে। নাম দেওয়া হয় 'বাংলাদেশ কলেজ অব লেদার টেকনোলজি'। ২০১১ সালে প্রতিষ্ঠানটিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি ইনস্টিটিউট করে নাম দেওয়া হয় 'ইনস্টিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি'। স্নাতক পর্যায়ে তিনটি বিষয়ে শিক্ষা দেওয়া হয় এখানে। স্নাতকোত্তরে শুধু এমএসসি ইন লেদার ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়ানো হয়।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম)

বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) হচ্ছে ব্যাংক এবং ফিন্যান্স বিষয়ে প্রশিক্ষণ, গবেষণা, পরামর্শ ও শিক্ষাপ্রতিষ্ঠান। বিআইবিএম

ঢাকা স্কুল অব ব্যাংক ম্যানেজমেন্টের (ডিএসবিএম) অধীনে স্নাতকোত্তর পর্যায়ে দুই বছর মেয়াদি দুটি পেশাগত শিক্ষা প্রোগ্রাম পরিচালনা করছে। এটি ঢাকা বিশ্ববিদ্যায়ের অধিভুক্ত।

ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনেস্ট্রেশন (আইবিএ)

ব্যবসা প্রতিষ্ঠানে নেতৃত্ব প্রদানকারী পদ দখলে নিতে ব্যবসা বিষয়ে উচ্চতর ধারণা, বিশেষ করে যুগের চাহিদা এবং ভবিষ্যতের বাজার বিষয়ে ভালো জানা আবশ্যক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে স্বতন্ত্র প্রতিষ্ঠানটি এমন কর্মী তৈরি করতে কাজ করছে, যেখানে বিবিএ ও এমবিএ এবং এক্সিকিউটিভ এমবিএ পড়ানো হয়। ভর্তি হতে হয় পরীক্ষা দিয়ে, যা খুবই প্রতিযোগিতাপূর্ণ।

ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (বিইউএফটি)

দেশের বস্ত্র ও তৈরি পোশাক খাতে মানবসম্পদ উন্নয়নে কাজ করছে বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (বিইউএফটি)। বিইউএফটি নিজস্ব শিক্ষার্থীদের চাকরি বাজারে প্রবেশে সহায়তা দিয়ে থাকে। নিয়োগকর্তাদের সঙ্গে শিক্ষার্থীদের সরাসরি যোগাযোগ করিয়ে দেওয়া হয়।

মন্তব্য করুন