পাসওয়ার্ড ম্যানেজার হচ্ছে এক ধরনের কম্পিউটার প্রোগ্রাম, যা মূলত কোনো পাসওয়ার্ড সংরক্ষণে ব্যবহূত। বিভিন্ন কাজের ক্ষেত্রে একসঙ্গে অনেক সাইটের কিংবা অ্যাপ্লিকেশনের পাসওয়ার্ড মনে রাখা বেশ দুঃসাধ্য একটি বিষয়। পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহারের বড় সুবিধা হচ্ছে, আপনাকে একসঙ্গে এতগুলো অনলাইন সাইট কিংবা অ্যাপ্লিকেশনের পাসওয়ার্ড মনে রাখতে হবে না। কেবল একটি মাস্টার পাসওয়ার্ড মনে রাখলে চলবে।

নিঃসন্দেহে এখন পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় পাসওয়ার্ড ম্যানেজার হচ্ছে লাস্টপাস। তবে সম্প্রতি লাস্টপাস ঘোষণা দিয়েছে, তারা আর তাদের বিনামূল্যের সংস্করণটি ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত রাখবে না। একই সঙ্গে কম্পিউটার ও স্মার্টফোনের জন্য ব্যবহারকারীকে অতিরিক্ত তিন ডলার প্রদান করতে হবে। গুগল ক্রোম, মাইক্রোসফট এজ কিংবা ফায়ারফক্সের মতো ওয়েব ব্রাউজারের নিজস্ব পাসওয়ার্ড ম্যানেজার পরিষেবা রয়েছে। এমনকি নর্টন কিংবা ক্যাস্পারস্কাইয়ের মতো সিকিউরিটি অ্যাপসগুলোও নিজস্ব পাসওয়ার্ড ম্যানেজার উদ্ভাবন করেছে। তবে স্বতন্ত্রভাবে পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করতে চাইলে লাস্টপাসের বিকল্প হিসেবে নিচের অ্যাপসগুলো ব্যবহার করা যেতে পারে।

নর্ডপাস

লাস্টপাসের বিকল্প হিসেবে ইতোমধ্যে নর্ডপাসের ব্যবহার বৃদ্ধি পেয়েছে। নর্ডপাসের বিনামূল্যের সংস্করণে পাসওয়ার্ড সংরক্ষণের পাশাপাশি ডিভাইস সিঙ্কও করা যায়। এ ছাড়া একই সঙ্গে একাধিক ডিভাইসে নর্ডপাস ব্যবহার করা যায়। তবে যদি কোনো একটি নির্দিষ্ট ডিভাইস ব্যবহার করে লগইন করেন, স্বয়ংক্রিয়ভাবে অন্যান্য ডিভাইস থেকে আপনি লগআউট হয়ে যাবেন। আর নর্ডপাসের প্রিমিয়াম সংস্করণ ব্যবহার করে একসঙ্গে ছয়টি ভিন্ন অ্যাকাউন্টে লগইন করা যায়। এ ছাড়া আইটেম শেয়ারিং কিংবা ডাটা ব্রিচ স্ক্যানারের মতো ফিচার নর্ডপাসের প্রিমিয়াম ভার্সনকে জনপ্রিয় করেছে।

বিটওয়ার্ডেন

বিটওয়ার্ডেন হচ্ছে এক ধরনের ওপেন সোর্স পাসওয়ার্ড ম্যানেজার। আনলিমিটেড আইটেম সেভের পাশাপাশি ডিভাইস সিঙ্ক কিংবা পাসওয়ার্ড জেনারেটরের মতো ফিচার সুবিধা বিটওয়ার্ডেনকে জনপ্রিয় করে তুলেছে। এ ছাড়া বছরে অতিরিক্ত দশ ডলার পেমেন্টের মাধ্যমে অতিরিক্ত এক গিগাবাইট ইনক্রিপ্টেড ফাইল স্টোরেজ ও টু স্টেপ লগইনের মতো সুবিধা প্রদান করে বিটওয়ার্ডেন।

লগমেয়োন্স

লগমেয়োন্সের বিনামূল্যের সংস্করণে আনলিমিটেড পাসওয়ার্ড সংরক্ষণের পাশাপাশি আনলিমিটেড ডিভাইস অ্যাকসেস, অটোফিল, সিঙ্ক, পাসওয়ার্ড জেনারেশন এবং টু স্টেপ অথেনটিকেশনের সুবিধা দেয়। তবে লগমেয়োন্সের ফ্রি ভার্সনের অসুবিধা হচ্ছে, নির্দিষ্ট সময়ের ব্যবধানে বারবার বিজ্ঞাপনের সম্মুখীন হতে হয়। লগমেয়োন্সের প্রিমিয়াম সংস্করণ ব্যবহার করতে হলে মাসে অতিরিক্ত আড়াই ডলার প্রদান করতে হয় যেখানে এ বিজ্ঞাপন বিড়ম্বনা থাকে না।

জোহো ভোল্ট

জোহোর বিভিন্ন অ্যাপসের মধ্যে রয়েছে জোহো ভোল্ট। জোহো ভোল্ট হচ্ছে এক ধরনের পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ। জোহোর বিনামূল্যের সংস্করণ আনলিমিটেড পাসওয়ার্ড ও নোট স্টোরেজের পাশাপাশি একই সঙ্গে কম্পিউটার ও মোবাইলে অ্যাকসেস সুবিধা দেয়। এ ছাড়া রয়েছে টু ফ্যাক্টর অথেনটিকেশন ও পাসওয়ার্ড জেনারেটিং ফিচার। প্রতি মাসে এক ডলারের বিনিময়ে আপনি জোহো ভাউল্টের পেইড ভার্সনটি ব্যবহার করতে পারবেন, যেখানে পাসওয়ার্ড শেয়ারিং কিংবা এক্সপাইরেশন অ্যালার্টের মতো বিজনেস ফিচার রয়েছে।

কিপাস

কিপাস হচ্ছে এক ধরনের ওপেন সোর্স পাসওয়ার্ড ম্যানেজার। তবে কারিগরি দিক থেকে এর ব্যবহারবিধি কিছুটা জটিল প্রকৃতির। কিপাসে এক ধরনের মাস্টার কি-লকড এনক্রিটেড ডাটাবেজ রয়েছে, যা মূলত পাসওয়ার্ড সংরক্ষণে ব্যবহূত হয়।

রোবোফর্ম

কিপাসের মতো রোবোফর্মের পাসওয়ার্ড ম্যানেজার এখনও তেমন একটা জনপ্রিয়তা লাভ করেনি। রোবোফর্মের বিনামূল্যের সংস্করণে আনলিমিটেড পাসওয়ার্ড সেভিং, ফর্ম ফিলিং এবং ইমারজেন্সি অ্যাকসেসের সুবিধা থাকলেও বিভিন্ন ডিভাইসের মধ্যে সিঙ্কিং সুবিধা পাওয়া যায় না। রোবোফর্ম এভরিহোয়ার নামে আরও একটি প্রিমিয়াম সংস্করণ রয়েছে।

মন্তব্য করুন