ইন্টারনেটে সামাজিক যোগাযোগমাধ্যম, ই-মেইলসহ বিভিন্ন সেবা ব্যবহারে সুরক্ষিত রাখে পাসওয়ার্ড। তবে এসব সেবায় বাড়তি সুরক্ষা পেতে ব্যবহার করা যায় 'টু ফ্যাক্টর অথেনটিকেশন'।

টু ফ্যাক্টর অথেনটিকেশন পদ্ধতিতে ব্যবহারকারীর নিরাপত্তা হিসেবে দুটি ধাপ থাকে। অধিকাংশ ক্ষেত্রে প্রথম ফ্যাক্টরটি পাসওয়ার্ড বা পিন নম্বর ব্যবহূত হয়। দ্বিতীয় ফ্যাক্টর হিসেবে কোনো সংখ্যা, নম্বর বা অক্ষরের মিলিত সেট বিভিন্ন উপায়ে ব্যবহারকারীর কাছে পাঠানো হয়।

অ্যাপল ওএস

অ্যাপল ডিভাইসে টু ফ্যাক্টর অথেনটিকেশন চালু করতে Manage Your Apple ID থেকে অ্যাকাউন্টে সাইন ইন করুন। সিকিউরিটি থেকে Two-Factor Authentication অপশনটি বেছে নিন।

এর পরে অ্যাপলের জন্য কীভাবে 2FA সেটআপ করতে হবে তার পদক্ষেপগুলো একের পর এক সজ্জিত করা হয়েছে। আইওএস বা ম্যাকওএস ছাড়া আর কোনো অপারেটিং সিস্টেমের ব্রাউজারের মাধ্যমে এটি করা যাবে না।আইওএসে আপনি সেটিংস> [শীর্ষে আপনার নাম]> পাসওয়ার্ড অ্যান্ড সিকিউরিটি থেকে টু ফ্যাক্টর অথেনটিকেশন চালু করুন। ম্যাকওএসের জন্য সিস্টেম পছন্দগুলো থেকে আইক্লাউডে যান, সাইন ইন করুন, অ্যাকাউন্টের বিবরণ> সিকিউরিটি থেকে টু ফ্যাক্টর অথেনটিকেশন চালু করুন এ ক্লিক করুন। সেটআপে যেতে তিনটি সুরক্ষা প্রশ্নের দুটির জবাব দিতে হবে এবং অ্যাকাউন্টে ক্রেডিট কার্ডটি পুনরায় নিশ্চিত করতে হবে। এবার আপনাকে একটি এসএমএস বা ফোন কল পেতে বৈধ ফোন নম্বর প্রবেশ করতে হবে ছয় অঙ্কের কোডটি আসার সঙ্গে সঙ্গে এটি টাইপ করুন। তাহলেই 2FA চালু হয়ে যাবে। মনে রাখবেন, একবার অ্যাপলে সার্ভিসটি দুই সপ্তাহের জন্য সক্রিয় হয়ে গেলে আপনি এটিকে আর বন্ধ করতে পারবেন না।

ফেসবুক

ফেসবুকে টু ফ্যাক্টর অথেনটিকেশন নির্বাচনে ডেস্কটপ থেকে ফেসবুক চালু করে সেটিংস থেকে সিকিউরিটি অ্যান্ড লগইনে যেতে হবে। টু ফ্যাক্টর অথেনটিকেশন থেকে ডানদিকে সম্পাদনায় ক্লিক করতে হবে। পরবর্তী স্ট্ক্রিনে, কীভাবে টু ফ্যাক্টর অথেনটিকেশন পেতে চান তা নির্বাচন করুন। এটি হতে পারে এসএমএস, অথেনটিকেটর অ্যাপ্লিকেশন বা সিকিউরিটি কী। আপনি যদি একটি অথেনটিকেটর অ্যাপ্লিকেশন নির্বাচন করেন (এটি ফেসবুকে আসার ক্ষেত্রে সবচেয়ে ভালো বিকল্প হতে পারে), ফেসবুক ডেস্কটপ স্ট্ক্রিনে একটি কিউআর কোড তৈরি করবে। কোডটি ক্যাপচার করতে আপনার স্মার্টফোনটিতে আপনার অথেনটিকেটর অ্যাপটি খুলুন, অ্যাড নির্বাচন করুন এবং আপনার স্মার্টফোনটিকে কম্পিউটারের স্ট্ক্রিনে ধরে রাখুন। পরে আপনি ফেসবুকে সাইন ইন করলে যদি এটি আপনার ছয় সংখ্যার কোডের জন্য অনুরোধ করে, তখন অথেনটিকেটর অ্যাপটি ব্যবহার করতে পারবেন।

জিমেইল

গুগল অ্যাকাউন্ট তথা জিমেইল লগ ইন করুন। বাঁ দিকের প্যানেলে সিকিউরিটি নির্বাচন করুন। এবার 'সাইনিং ইন টু গুগল' নির্বাচন করুন। এখানে 'টু স্টেপ ভেরিফিকেশন' চালু করে দিন। এবার টু স্টেপ ভেরিফিকেশন সেটআপ করতে হবে। পাসওয়ার্ড টাইপ করে নিজের অ্যাকাউন্ট যাচাই করুন। এবার কীভাবে এই কোড গ্রাহকের কাছে পৌঁছবে তা সিলেক্ট করতে হবে। তাহলেই টু স্টেপ ভেরিফিকেশন শুরু হয়ে যাবে।

ইনস্টাগ্রাম

ইনস্টাগ্রাম ওপেন করুন। নিজের প্রোফাইলে যান। তিনটি ডট আইকনে ক্লিক করুন। ড্রপ ডাউন মেনু থেকে সেটিংস নির্বাচন করুন। সিকিউরিটিতে যান। এখানে টু স্টেপ অথেনটিকেশন বাছাই করতে হবে। একাধিক অপশনের মধ্যে নিজের পছন্দেরটি বেছে নিন।

লিংকডইন

লিংকডইন ওয়েবসাইটের ওপরের ডানদিকে আপনার ছবিতে ক্লিক করুন। মেনু থেকে সেটিংস এবং গোপনীয়তা বিকল্পটি ক্লিক করুন। অ্যাকাউন্ট ট্যাবে ক্লিক করুন। টু স্টেপ ভেরিফিকেশন সেকশন থেকে পরিবর্তন ক্লিক করুন। চালু করুন বোতামটি ক্লিক করুন। পরবর্তী নির্দেশনাগুলো অনুসরণ করুন।

স্নাপচ্যাট

My Profile থেকে সেটিংসে যান। এখান থেকে Two-Factor Authentication নির্বাচন করুন। এসএমএস বা অথেনটিকেটর অ্যাপ বাছাইয়ের মাধ্যমে প্রক্রিয়াটি সম্পন্ন করুন।

টুইটার

ওপরের মেনু থেকে আপনার প্রোফাইল আইকনে ক্লিক করে সেটিংস এবং গোপনীয়তায় ক্লিক করুন। আপনার অ্যাকাউন্ট সেটিংসের ওপর ক্লিক করুন এবং লগইন যাচাইকরণ সেটআপ করুন-এ ক্লিক করুন। নির্দেশাবলির সংক্ষিপ্ত বিবরণ পড়ূন, এবার শুরু করুন-এ ক্লিক করুন। আপনার পাসওয়ার্ড লিখুন এবং যাচাই করুন-এ ক্লিক করুন। আপনার ফোন নম্বর যোগ করতে কোড পাঠান-এ ক্লিক করুন। যদি ইতোমধ্যে আপনার টুইটার অ্যাকাউন্টের সঙ্গে ফোন নম্বর সংযুক্ত হয়ে থাকে, তবে নম্বর নিশ্চিত করার জন্য আপনাকে একটি এসএমএস পাঠানো হবে। আপনার ডিভাইসে পাঠানো যাচাইকরণ কোডটি লিখুন, জমা দিন-এ ক্লিক করুন।

হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপ সেটিংস খুলুন। অ্যাকাউন্ট থেকে টু স্টেপ ভেরিফিকেশন সক্ষম করুন। আপনার পছন্দের একটি ছয় সংখ্যার পিন প্রবেশ করুন এবং নিশ্চিত করুন। আপনি কোনো ই-মেইল ঠিকানা যুক্ত করতে না চাইলে তা এড়িয়ে যেতে পারেন। তবে আমরা আপনাকে ই-মেইল ঠিকানা যুক্ত করার পরামর্শ দেব। কারণ, এটি আপনাকে টু স্টেপ ভেরিফিকেশন পুনরায় সেট করতে দেবে এবং আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে সহায়তা করে।

ইয়াহু

সাইন ইন করুন এবং আপনার অ্যাকাউন্ট সুরক্ষা পৃষ্ঠায় যান। টু স্টেপ ভেরিফিকেশনের পাশে এটিকে চালু করতে টগল বোতামটি ক্লিক করুন। মোবাইল নাম্বার প্রবেশ করুন। যাচাইকরণের কোড পেতে এসএমএস বা কল বাছাই করুন। যাচাইকরণ কোডটি প্রবেশ করিয়ে যাচাইকরণ ক্লিক করুন। 

মন্তব্য করুন