শিশুবান্ধব কনটেন্ট সংবলিত ইন্টারনেট ব্রাউজিং সুবিধা দিতে মাইক্রোসফট আনুষ্ঠানিকভাবে এজ ব্রাউজারের জন্য 'কিডস মোড' চালু করেছে। কিডস মোড বিশেষত ৫ থেকে ৮ এবং ৯ থেকে ১২ বছরের দুটি পৃথক বয়সসীমার শিশুদের জন্য ডিজাইন করা হয়েছে। বাবা-মা কিংবা অভিভাবকের মাইক্রোসফট অ্যাকাউন্ট থেকে কিডস মোড চালু করা যাবে। শিশুদের জন্য কিডস মোড চালু করতে আলাদা কোনো অ্যাকাউন্টের প্রয়োজন হবে না।

কিডস মোডে এজ ব্রাউজারটি ম্যাক্সিমাইজ হয়ে সম্পূর্ণ স্ট্ক্রিনে থাকবে যাতে শিশুরা একসঙ্গে একাধিক অ্যাপ ব্যবহার করতে না পারে, পাশাপাশি অধিকাংশ ট্র্যাকার সাইটকে অবরুদ্ধ করে কঠোরভাবে ট্র্যাকিং সুরক্ষা দেবে। শিশুদের কথা মাথায় রেখেই বিং-এর সেফ সার্চ অন রাখা হয়েছে। এতে অ্যাডাল্ট সাইটগুলোতে প্রবেশ করতে বাধা দেবে, এমনকি সাইটে প্রদর্শিত বিজ্ঞাপনগুলোও নতুন ট্যাব পৃষ্ঠায় প্রদর্শিত হবে না। এ মোডে কেবল ৭০টি শিশুবান্ধব সাইট অনুমোদিত, যদিও ইচ্ছামতো সাইটগুলো ব্লক অথবা যুক্ত করার অপশন রয়েছে।

কিডস মোড চালু যেভাবে

এজ ব্রাউজারে কিডস মোড চালু করতে ব্রাউজার ওপেন করে স্ট্ক্রিনের ওপরে ডানদিকের কোণে, অ্যাকাউন্ট আইকনটিতে ক্লিক করতে হবে। এখানে প্রদর্শিত গেস্ট মোড থেকে নিচে কিডস মোডে ক্লিক করতে হবে। (আপনি যদি কিডস অপশনটি না দেখেন তবে এই মোড আপনার এজের সংস্করণে এখনও আপডেট হয়নি)। একটি ইনট্রোডাক্টরি ছবি দেখা যাবে, যাতে আপনি কোনো বয়সের মধ্যে কিডস মোডটি চালু করতে চান তা নির্বাচন করতে হবে। কিডস মোড স্ট্ক্রিনজুড়ে চালু হবে (এবং বর্তমান ব্রাউজিং উইন্ডোটি সংরক্ষণ এবং বন্ধ করবে)। উভয় বয়সের কিডস মোডের মধ্যে সুইচ করার কোনো সুযোগ রাখা হয়নি, তাই শুধু যে কোনো একটি বয়সসীমার অ্যাকাউন্ট ব্যবহার করা যাবে। তবে আপনি চাইলে বয়সসীমা পরিবর্তন করতে পারবেন। (এটি করতে, আপনাকে ইউআরএল বারে বফমব: edge://settings/family প্রবেশ করাতে হবে)। কিডস মোড আপনার শিশুর সুরক্ষার জন্য ডিজাইন করা হয়েছে। তাই কিডস মোড আপনার অনুমতি ছাড়া বিস্তৃতভাবে ওয়েব সার্চ করতে দেবে না। শিশু মোড থেকে ফেরত আসতে, আপনাকে শিশু মোড আইকনটি নির্বাচন করে মাইক্রোসফট এজ অ্যাকাউন্টের পাসওয়ার্ড দিতে হবে। ব্রাউজিং উইন্ডোটি বন্ধ করলেও আপনাকে একই কাজ করতে হবে। যদি আপনার শিশু এমন কোনো সাইট দেখার চেষ্টা করে, যা মাইক্রোসফট স্পষ্টভাবে অনুমোদন দেয়নি, তবে প্রতিটি নির্দিষ্ট সাইটের জন্য আপনার পাসওয়ার্ড প্রয়োজন হবে।

মন্তব্য করুন