গুগল ফটোয় ফ্রিতে আনলিমিটেড ছবি রাখার সুবিধা দিত গুগল। তবে ১ জুন থেকে এ সুবিধা সীমিত করে সর্বোচ্চ ১৫ জিবিতে নিয়ে এসেছে এ টেক জায়ান্ট। মানে হচ্ছে, হাই কোয়ালিটির ছবির জন্য আপনার সীমাহীন ফ্রি স্টোরেজের দিন শেষ হয়ে গেছে। গুগল ২০২০ সালে গুগল ফটোর জন্য তার স্টোরেজ নীতিতে এ ধরনের পরিবর্তন আনার ঘোষণা দিয়েছিল। নতুন নীতি অনুসারে, প্রতিটি গুগল অ্যাকাউন্টের সঙ্গে থাকা ১৫ জিবি ফ্রি স্টোরেজে এখন গুগল ফটোও অন্তর্ভুক্ত থাকবে। অর্থাৎ আপনি গুগল ফটোর জন্য কোনো অতিরিক্ত জায়গা পাচ্ছেন না। ফলে এই ১৫ জিবিতে সর্বোচ্চ সংখ্যক ছবি ও ভিডিও সংরক্ষণের জন্য আপনাকে কিছু কৌশল ব্যবহার করতে হবে। এতে প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ ছবিগুলো অন্তত ১৫ জিবির মতো সুরক্ষিত থাকবে।

গুগল ফটো ব্যবহারকারীরা এখন যা যা করতে পারেন

-গুগল ফটোতে আপনার আগে রাখা যেসব ফটো হাই কোয়ালিটিতে আছে, সেগুলো আপনার ১৫ জিবির স্টোরেজে গণ্য হবে না। অর্থাৎ আপনার নির্ধারিত ১৫ জিবিতে প্রভাব ফেলবে না। কিন্তু সেসব ছবি আগের মতোই আপনার নিয়ন্ত্রণে থাকবে।

-গুগল ফটোতে রাখা আপনার সব অপ্রয়োজনীয় ফটো ডিলিট করে ফেলুন। এতে আপনার নির্ধারিত ১৫ জিবির সর্বোচ্চ ব্যবহার করতে পারবেন।

-আপনার জিমেইল এবং গুগল ড্রাইভে রাখা ফাইলগুলোও আপডেট করে রাখুন। কারণ এসব জায়গায় রাখা ফাইলও আপনার নির্ধারিত ১৫ জিবিতে গণ্য করা হবে।

-আইফোন ব্যবহারকারীরা তাদের ছবিগুলো আইক্লাউডে রাখতে পারেন। তার জন্য অ্যাপল ওয়ান সাবস্ট্ক্রিপশন নিতে হবে। এটি বান্ডেল হিসেবে নিতে পারেন; আবার শুধু এক্সট্রা আইক্লাউড স্টোরেজও নিতে পারেন। এই প্যাকেজটি ৭৫ টাকা থেকে শুরু হয়েছে, যেখানে ৫০ জিবি স্টোরেজ অফার করে।

মন্তব্য করুন