এসডিআর বা স্ট্যান্ডার্ড ডায়নামিক রেঞ্জের আপডেট সংস্করণ এইচডিআর বা হাই ডায়নামিক রেঞ্জ। তুলনামূলকভাবে ঔজ্জ্বল্য, রং এবং পিক্সেলের দিক থেকে বেশ এগিয়ে এইচডিআর।

উইন্ডোজ ১০-এ এইচডিআর ব্যবহারের সুবিধা আছে। তবে আপনাকে অবশ্যই তা উইন্ডোজের সেটিংস থেকে মোড পরিবর্তন করে নিতে হবে। কীভাবে এটি চালু করতে হয় তা এখানে দেওয়া হলো।

উইন্ডোজ ১০ ডিফল্টভাবে এইচডিআর সমর্থন করে। মাইক্রোসফট একটি অটো এইচডিআর আপডেট প্রকাশ করার পরিকল্পনা করেছে। এটি স্বয়ংক্রিয়ভাবে এইচডিআর ডিসপ্লে শনাক্ত করবে এবং সে অনুযায়ী উইন্ডোজের সঙ্গে কাজ করবে। আপাতত আপনাকে অবশ্যই এটি ম্যানুয়ালি চালু করতে হবে।

এইচডিআর মোড সেটআপ করতে উইন্ডোজ ১০ থেকে 'স্টার্ট মেনু'তে যান। সেটিংস নির্বাচন করুন, যা একটি গিয়ার আইকন দ্বারা চিহ্নিত করা হয়। সেটিংস উইন্ডো খুলবে। এখান থেকে 'সিস্টেম' নির্বাচন করুন। এখানে 'ডিসপ্লে সেটিংস' দেখতে পাবেন। যতক্ষণ আপনি 'উইন্ডোজ এইচডি কালার' বিভাগটি না দেখছেন ততক্ষণ নিচে স্ট্ক্রল করুন। ইউজ এইচডিআর চালু করে দিন। চালু করার সময় আপনার মনিটরকে বন্ধ করতে এবং চালু করতে বা ফ্লিকার করতে বাধ্য করবে, কারণ এটি তার নিজস্ব এইচডিআর মোডে পরিবর্তিত হবে। ভয়ের কিছু নেই। এটি মাত্র কয়েক সেকেন্ডের প্রক্রিয়া।

উইন্ডোজে এইচডিআর স্বয়ংক্রিয়ভাবে চালু হয় না। তবে আপনি যে ডিসপ্লেটি ব্যবহার করছেন তাতে এইচডিআর চলবে কিনা সেটি স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত করে।

যদি উইন্ডোজ একটি এইচডিআর সমর্থিত ডিসপ্লে শনাক্ত করতে ব্যর্থ হয় তবে এইচডিআর টগলটি দেখা যাবে না। এইচডিআর সমর্থিত কিনা, তা দেখতে মনিটর কেনার সময় দেখে কিনুন। এইচডিআর ব্যবহার করতে আপনার নির্দিষ্ট হার্ডওয়্যার প্রয়োজন। এর মধ্যে রয়েছে একটি এইচডিআর সমর্থিত ডিসপ্লে। বেশিরভাগ এইচডিআর ডিসপ্লে প্রস্তুতকারী প্রতিষ্ঠান বাজারজাত করার সময় এটি উল্লেখ করে ক্রেতার দৃষ্টি আকর্ষণ করে। তাই সামঞ্জস্যের জন্য মনিটর প্রস্তুতকারকের ওয়েবসাইটে গিয়ে যাচাই করে নিন। পাশাপাশি গ্রাফিক্স কার্ডটি অবশ্যই এইচডিআর সমর্থিত হতে হবে।

মন্তব্য করুন