উন্মোচিত হয়েছে অ্যাপলের নিজস্ব অপারেটিং সিস্টেম আইওএসের নতুন সংস্করণ। আইওএস ১৫ নামের এ সংস্করণে যুক্ত হয়েছে বেশ কিছু চমকপ্রদ ফিচার। নতুন এসব ফিচারের মাধ্যমে আইফোন হয়ে উঠবে আরও স্মার্ট। লিখেছেন হাসিব জুবায়েদ সিয়াম

ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার কনফারেন্সে (ডব্লিউডব্লিউডিসি) আইওএস অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ উন্মোচন করেছে শীর্ষ স্মার্ট ডিভাইস নির্মাতা অ্যাপল। গত ৭ থেকে ১২ জুন অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক অপারেটিং সিস্টেমটির নতুন ফিচার সম্পর্কে ধারণা দেন। অ্যাপলের সবচেয়ে জনপ্রিয় পণ্য আইফোনের অপারেটিং সিস্টেম আইওএসের নতুন সংস্করণে রাখা হয়েছে আইওএস ১৫। এক গুচ্ছ নতুন ফিচারে সমৃদ্ধ হয়ে আইওএস ১৫ উন্মোচিত হয়েছে। এটি কতটা স্মার্ট, বিষয়টি ব্যখ্যা করতে গিয়ে অ্যাপলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ক্রেগ ফেদারিঘি বলেন, নতুন সংস্করণ হবে আরও স্মার্ট। কৃত্রিম বুদ্ধিমত্তা আর নতুন নতুন ফিচার ব্যবহারকারীদের নতুন অভিজ্ঞতা দেবে। আইফোনের অপারেটিং সিস্টেমের নতুন এ ভার্সনটি 'আইফোন ৬এস' এবং এর পরবর্তী সব মডেলেই বিনামূল্যে আপডেট করা যাবে।

ফেসটাইম

ফেসটাইমে যুক্ত হচ্ছে বেশ কয়েকটি নতুন ফিচার। এর মধ্যে আছে স্পেশাল অডিও এবং পোর্ট্রেট মোড। গ্রুপ ফেসটাইম ব্যবহার করার সময় একটি নতুন গ্রিড ভিউ অংশগ্রহণকারীদের একই সঙ্গে একাধিক মুখ দেখাতে পারে। পাশাপাশি আরও একটি নতুন বৈশিষ্ট্য হলো শেয়ারপ্লে। এটি ফেসটাইম চলাকালে স্ট্ক্রিন শেয়ার করে গান বা কন্টেন্ট দেখা যায়। ফেসটাইম কল শেয়ার করতে আইফোন, আইপ্যাড বা ম্যাক থেকে একটি লিংক তৈরি করে সেটি লিংক মেসেঞ্জার, মেইল বা থার্ডপার্টি অ্যাপসের মাধ্যমে পাঠালে অন্যান্য অপারেটিং ডিভাইস থেকেও কলে যোগ দিতে পারবে।

লাইভ টেক্সট

ফটো অ্যাপটিতে এখন একটি নতুন ওসিআর (অপটিক্যাল ক্যারেক্টার রিকগনিশন) ফিচার রয়েছে, যা টেক্সট পড়তে সক্ষম। এটি লাইভ টেক্সট নামে পরিচিত। অ্যাপলের মতে, এটি টেক্সট ছবিগুলো স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত করতে এআই ব্যবহার করে।

মেসেজে স্বয়ংক্রিয় মোড

মেসেজের জন্য অ্যাপল নতুন ফিচারও ঘোষণা করেছে। আইওএস ১৫ একটি স্বয়ংক্রিয় স্ট্যাটাস আপডেটের মাধ্যমে বার্তাকে ডু নট ডিস্টার্ব মোডে নিয়ে আসে। আপনি এটি চালু করলে অন্যরাও বুঝতে পারবে যে, আপনি এই মোড চালু করে রেখেছেন। জরুরি বার্তা পাঠানোর জন্য আলাদা অপশনও রয়েছে।

মিউজিক সাপোর্ট

আইফোনের ফটোতে আসছে বড়সড় পরিবর্তন। আপডেটে অন্তর্ভুক্ত রয়েছে একটি ইন্টারেক্টিভ ইন্টারফেস এবং অ্যাপল মিউজিক সাপোর্ট।

অফলাইনে সিরি

সিরি এখন অফলাইনে কাজ করতে সক্ষম না হলেও নতুন সংস্করণে এটি কাজ করবে অফলাইনেও। বাড়ানো হয়েছে গোপনীয়তা, যেখানে আইপি ঠিকানাগুলো লুকিয়ে রাখে যাতে প্রেরকরা কোনো ব্যবহারকারীর অবস্থান চিহ্নিত করতে না পারে। অ্যাপে গোপনীয়তার প্রতিবেদনটি গত সাত দিনের অবস্থান, ফটো, ক্যামেরা এবং মাইক্রোফোন কীভাবে ব্যবহার হয়েছে এবং অন্যান্য ডোমেনের সঙ্গে কীভাবে যোগাযোগ করা হয়েছে এবং তার অ্যাপ্লিকেশনগুলো কীভাবে ব্যবহার করে, তার একটি ওভারভিউ সরবরাহ করে। অ্যাপলের মতে, এটি সিরির পারফরম্যান্সে উন্নতি ঘটাবে।

নোটস অ্যাপে আপডেট

নোটস অ্যাপেও আনা হয়েছে বেশ কিছু পরিবর্তন। নতুন সংস্করণে এটি ব্যবহারকারীর দ্বারা তৈরি ট্যাগগুলো যুক্ত করে, যা দ্রুত নোটকে শ্রেণিবদ্ধ করতে সহজ করে তোলে এবং শেয়ার করা নোটের সদস্যরা একে অপরকে গুরুত্বপূর্ণ আপডেট দিতে পারে।

নতুন ডিজাইনে সাফারি

সাফারিতে নতুন ডিজাইন করা হয়েছে। এতে এক হাতে নিয়ন্ত্রণ আরও সহজ হবে। নতুন ট্যাব বারটি স্ট্ক্রিনের নিচে ভাসমান অবস্থায় দৃশ্যমান হবে, যাতে ব্যবহারকারীরা সহজেই ট্যাবগুলো ব্যবহার করতে পারেন। ট্যাব গ্রুপ ব্যবহারকারীদের ট্যাবগুলো সংরক্ষণ করে আইফোন, আইপ্যাড বা ম্যাকে ব্যবহারের সুযোগ দেয়।

নোটিফিকেশনে নতুন লুক

নোটিফিকেশনে এসেছে নতুনত্ব। নোটিফিকেশন নতুন করে ডিজাইন করা হয়েছে। এখানে কন্টাক্ট ফটো অপেক্ষাকৃত বড় করে দৃশ্যমান হবে। পছন্দমতো নোটিফিকেশন কাস্টমাইজ করা যাবে। দিনের নির্দিষ্ট সময় যেমন সকাল কিংবা সন্ধ্যায় নোটিফিকেশন বন্ধ বা চালু রাখা যাবে।

আইক্লাউড প্লাস

আইক্লাউডে নতুন ফিচার যুক্ত করে আইক্লাউড প্লাস করা হয়েছে; যার মধ্যে হাইড মাই ই-মেইল, হোমকিট সিকিউর ভিডিও সাপোর্টকে আরও বর্ধিত কলেবরে পাওয়া যাবে। বাড়তি অর্থ প্রদান ছাড়াই নতুন ইন্টারনেট গোপনীয়তা পরিষেবা এবং আইক্লাউড প্রাইভেট রিলে উপভোগ করা যাবে। বর্তমান আইক্লাউড গ্রাহকরা এই বছরের শেষে স্বয়ংক্রিয়ভাবে আইক্লাউড প্লাসে আপগ্রেড হবে।

এয়ারট্যাগ সংযুক্তি

অ্যাপল চলতি বছরই এয়ারট্যাগ নামে খুদে ডিভাইস চালু করেছে। ডিভাইসটি বন্ধ বা হারিয়ে যাওয়া ডিভাইস শনাক্ত করতে সক্ষম। এয়ারট্যাগ ছাড়াও 'ফাইন্ড মাই নেটওয়ার্ক' ফিচারের মাধ্যমেও সেবাটি পাওয়া যাবে।

অনুবাদ

আইফোনে এবার ভাষান্তর ফিচার যুক্ত হচ্ছে। এই ফিচারের মাধ্যমে এক ভাষায় কথা বললেও ফোনের অপর প্রান্তে যুক্ত থাকা ব্যবহারকারী বুঝতে পারে, এমন ভাষায় শুনতে পারবে। পাশাপাশি একইভাবে টেক্সটেরও ভাষান্তর করে নেওয়া যাবে।

পরিষেবায় নতুন কিছু ভাষা যুক্ত হলেও বাংলাসহ বেশ কিছু ভাষায় এখনও সেবাটি পাওয়া যাবে না।

ওয়েদার অ্যাপে রিডিজাইন

ওয়েদার অ্যাপটি এখন আরও গ্রাফিক্যাল ডেটাসহ আবহাওয়ার তথ্য প্রকাশ করবে। অ্যাপটিতে আবহাওয়ার ডেটা, পূর্ণ-স্ট্ক্রিনের মানচিত্র এবং লেআউটগুলো নতুন ডিজাইনে দেখা যাবে। নতুন ডিজাইনে অ্যানিমেটেড ব্যাকগ্রাউন্ডগুলো সূর্যের অবস্থান এবং বৃষ্টিপাত সম্পর্কে তথ্য দেবে। এ ছাড়া বৃষ্টি বা তুষারপাত শুরু হয়ে থামলে নোটিফিকেশন দেবে।

ভয়েস ওভার

ভয়েসের মাধ্যমে আইফোনে বিভিন্ন কাজ সম্পাদনে নতুন মাত্রা যুক্ত হতে যাচ্ছে। বার্তা, টেবিল ডেটা কিংবা ছবির মধ্যে লেখা যুক্ত করতে ভয়েসের ব্যবহার করা যাবে।

অ্যাপল ওয়ালেট

অ্যাপল ওয়ালেটে এবার নতুন ধরনের 'কি' যুক্ত হয়েছে। স্ট্ক্রিনে শুধু এক চাপেই প্রতিদিন আপনি কোন কোন জায়গায় গিয়েছেন তা জানা সম্ভব। ২০২০ সালে অ্যাপল গাড়ির ডিজিটাল চাবি এনেছিল। ফোনের স্ট্ক্রিন চাপলেই গাড়ি চালু হয়ে যেত। এবার এতে যুক্ত হয়েছে আল্ট্রা ওয়াইডব্যান্ড প্রযুক্তি। এর মাধ্যমে পকেট বা ব্যাগ থেকে আইফোন বের না করেই গাড়ি আনলক করা যাবে। আইফোন ব্যবহারকারী বাড়ি, অফিস এমনকি একটি হোটেল রুম আনলক করতে পারবেন।

মন্তব্য করুন