শুনে হয়তো অবাক হতে পারেন যে, অ্যান্ড্রয়েড বা আইওএসের জন্য ফেসবুক মেসেঞ্জার অ্যাপে সরাসরি লগ আউট করার সুযোগ নেই! কিন্তু ফেসবুকের মতো অনেকেই চাইতে পারেন, প্রয়োজন মতো মেসেঞ্জার লগআউট রাখতে। এক্ষেত্রে করণীয় কী। তবে সরাসরি লগআউটের সুযোগ না থাকলেও বিকল্প উপায় রয়েছে। এক্ষেত্রে অ্যান্ড্রয়েড স্মার্টফোন, আইফোন তথা আইওএস ডিভাইস এবং ডেস্কটপের জন্য ভিন্ন ভিন্ন উপায় রয়েছে।

অ্যান্ড্রয়েড

অ্যান্ড্রয়েড ফোনের সেটিংস অ্যাপ্লিকেশনটি খুলুন। এখান থেকে 'অ্যাপস অ্যান্ড নোটিফিকেশন' নির্বাচন করুন। নিচে স্ট্ক্রল করুন এবং মেসেঞ্জারে ট্যাপ করুন। 'স্টোরেজ অ্যান্ড ক্যাশ' নির্বাচন করুন। 'ক্লিয়ার স্টোরেজ' ট্যাপ করুন। 'ওকে' দিয়ে নিশ্চিত করুন। এখন আপনি আপনার সেটিংস অ্যাপ্লিকেশনটি বন্ধ করতে পারেন এবং এটি কাজ করেছে কিনা তা যাচাই করতে মেসেঞ্জার অ্যাপ্লিকেশনটিতে ফিরে যেতে পারেন।

ফেসবুক অ্যাপ

লগ আউট করতে আইওএস ব্যবহারকারীদের অবশ্যই অফিসিয়াল ফেসবুক অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে হবে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা একই কাজ করতে পারেন। ফেসবুক অ্যাপ্লিকেশনটি খুলুন এবং মেসেঞ্জার থেকে সংযোগ বিচ্ছিন্ন করতে চান এমন অ্যাকাউন্টে সাইন ইন করুন। মেনুতে যান। নিচে স্ট্ক্রল করুন এবং সেটিংস অ্যান্ড গোপনীয়তা সেটিংস নির্বাচন করুন। সিকিউরিটি এবং লগইন চাপুন। এখানে বিভিন্ন লগইন ডিভাইসের নাম (যেমন- আইফোন, আইপ্যাড, অ্যান্ড্রয়েড, ইত্যাদি) দেখতে পাবেন। এখান থেকে মেসেঞ্জার নির্বাচন করুন। খুঁজে না পেলে 'সি অল'-এ যেতে হবে। আপনি যে ডিভাইস থেকে লগ আউট করতে চান তার ডান দিকে তিনটি বিন্দু আলতো করে চাপুন এবং তারপর লগ আউট নির্বাচন করুন।

ফেসবুক ডটকম


এই প্রক্রিয়াটি ফেসবুক মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করার মতোই। প্রথমে ফেসবুক ডটকমে যান এবং যে মেসেঞ্জার থেকে সংযোগ বিচ্ছিন্ন করতে চান এমন অ্যাকাউন্টে সাইন ইন করুন। পৃষ্ঠার ওপরের ডান দিকে ড্রপ-ডাউন মেন্যু থেকে সেটিংস এবং গোপনীয়তা সেটিংসে ক্লিক করুন। এখানে সিকিউরিটি অ্যান্ড লগইন থেকে ডযবৎব ণড়ঁ্থৎব খড়মমবফ ওহ-এ যান। আপনি যে ডিভাইস থেকে লগ আউট করতে চান তার ডান দিকে তিনটি বিন্দু চাপুন এবং তার পরে লগ আউট নির্বাচন করুন।

মন্তব্য করুন