ফেসবুকে শিক্ষামূলক ভিডিও কনটেন্টের পাশাপাশি রয়েছে হাজারো ভিডিও। কিন্তু এসব ভিডিও সংরক্ষণ ও অন্যদের পাঠানোর ক্ষেত্রে শুধু লিঙ্কের ওপর নির্ভর করতে হয়। ফলে ইন্টারনেট সংযোগ ছাড়া এ ভিডিও দেখা সম্ভব হয় না। আবার অনেক ক্ষেত্রে ভিডিওটি সরিয়ে নেওয়া হলে ভিডিও আর দেখার সুযোগ থাকে না। তবে চাইলে কম্পিউটার, স্মার্টফোনসহ অন্য ডিভাইস ব্যবহার করে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করা যাবে। কয়েকটি সহজ প্রক্রিয়ার অনুসরণ করে অনুমোদিত ভিডিওগুলো ডাউনলোড করতে পারবেন যে কেউ।

কম্পিউটারে ডাউনলোড

কম্পিউটারে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে যে কোনো ব্রাউজার ওপেন করুন। ফেসবুকে লগইন করে পছন্দের ভিডিওটি নির্ধারণ করুন। ভিডিওটি চলতে শুরু করলে ডান দিকে তিনটি ডট দৃশ্যমান হবে, সেখান থেকে ভিডিওর লিঙ্ক কপি করুন। ব্রাউজারে নতুন একটি ট্যাব ওপেন করে সেখানে কপিকৃত লিঙ্কটি পেস্ট করুন। নতুন লিঙ্ক ওপেন হলে লিঙ্কের শুরুতে https://www এর পরিবর্তে https://mbasic. লিখে নতুন এই ঠিকানায় প্রবেশ করুন। এবার ভিডিওর ওপরে রাইট ক্লিক করে open link in new tab সিলেক্ট করতে হবে। নতুন ট্যাবে ভিডিও চালু হলে ভিডিওর ওপরে রাইট ক্লিক করে save video as সিলেক্ট করলে আপনার দেওয়া নির্দেশনা মতো স্থানে নিমেষেই ভিডিও ডাউনলোড হতে শুরু হবে। ডাউনলোড শেষ হলে ভিডিওটি আপনার প্রয়োজনমতো দেখতে ও সংরক্ষণ করতে পারবেন।

স্মার্টফোনে ডাউনলোড

স্মার্টফোনের মাধ্যমে ফেসবুক ভিডিও ডাউনলোড করতে প্রথমে ফেনের ফেসবুক অ্যাপ ওপেন করতে হবে। এবার দরকারি ভিডিওটি সিলেক্ট করে ওপেন করুন। নির্ধারিত ভিডিওর লিঙ্ক কপি করে ব্রাউজার fbdown.net ওয়েবসাইট ওপেন করে কপি করা লিঙ্ক পেস্ট করুন। এবার ডাউনলোড বাটন চাপুন। এখানে ভিডিও কোয়ালিটি নির্ধারণ করার সুযোগ পাবেন। সেখান থেকে প্রয়োজনীয় কোয়ালিটি বেছে নিন। এরপর একটি নতুন পেজে ভিডিও ওপেন হবে। সেখানে ভিডিওর ওপরে ট্যাপ হোল্ড করুন। এবার download video সিলেক্ট করলেই ভিডিও ডাউনলোড শুরু হবে। ডাউনলোড শেষ হলে সেই ভিডিও ইন্টারনেট কানেকশন ছাড়াই যে কোনো সময় দেখা যাবে। তবে fbdown.net ওয়েবসাইট ব্যবহার করে ফেসবুক থেকে এ প্রক্রিয়ায় ভিডিও ডাউনলোড করা গেলেও যদি কোনো ভিডিও প্রাইভেট কাস্টমাইজ করা থাকে তাহলে সেটি ডাউনলোড করা যাবে না। বিশেষজ্ঞদের মতে, যে কোনো মাধ্যম থেকে ভিডিও ডাউনলোডের জন্য থার্ডপার্টি অ্যাপ ও ওয়েবসাইট ব্যবহারের ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা উচিত।

মন্তব্য করুন