টেকলাইন

টেকলাইন

অভিশপ্ত দৈত্য বধ

প্রকাশ: ২৬ আগস্ট ২০১৪

আরিফুর রহমান

অনেকেই অ্যাকশন ধাঁচের গেমগুলো মাল্টি প্লেয়ারে উপভোগ করতে পছন্দ করেন। তাদের জন্য আদর্শ সংযোজন 'দ্য এল্ডার স্ক্রোলস অনলাইন' শিরোনামের গেমটি। ম্যাসিভ মাল্টি প্লেয়ার অনলাইন রোল প্লেয়িং ধাঁচে নির্মিত গেমটি জেনি ম্যাক্স অনলাইন স্টুডিওসের তত্ত্বাবধানে বেথেসডা এন্টারটেইনমেন্টের ব্যানারে অবমুক্ত হয়েছে। সম্প্রতি অবমুক্ত হওয়া গেমটি প্লে স্টেশন ৪, এক্সবক্স ওয়ান, ওএস এক্স এবং মাইক্রোসফট উইন্ডোজ চালিত পিসিসহ প্রায় সব ধরনের গেমিং ডিভাইসেই খেলা যাবে।
কাহিনী : তৃতীয় শতাব্দীর দ্বিতীয় যুগ। কাল্পনিক রাজ্য তাম্রিয়েল জুড়ে বিরাজ করছে অস্থিরতা এবং যুদ্ধাবস্থা। তাম্রিয়েল দখলে বহু শতাব্দী ধরে প্রতিবেশী রাজ্যের প্রধান স্যাভিরিয়েন কোরাক এবং টিমবার সেপ্টাম পরস্পর যুদ্ধ করছেন। রক্তক্ষয়ী এ যুদ্ধে প্রাণ হারাচ্ছে দু'পক্ষেরই হাজার হাজার সৈন্য। তবুও রাজ্য জয়ের লোভ ছাড়তে পারছে না কেউই। তাই একে অন্যকে হারাতে সাহায্য নেন অভিশপ্ত দৈত্যের। চার বছর পর দুই রাজার বহু তপস্যার ফলে হাজির হয় অভিশপ্ত দৈত্য। তবে সমাধানের পরিবর্তে সমস্যা আরও ঘনীভূত হয়। কারণ অভিশপ্ত দৈত্য ধ্বংস করতে শুরু করে পুরো তাম্রিয়েল রাজ্য। এতে দুই রাজ্যেরই সাধারণ মানুষ মারা যেতে থাকে। ধীরে ধীরে রাজ্য দুটি পরিণত হয় মৃত্যুপুরীতে। পৌরাণিক কাহিনীনির্ভর চমৎকার গেমটিতে গেমারকে অবতীর্ণ হতে হবে একজন সৈন্যের ভূমিকায়। যেখানে অভিশপ্ত দৈত্যের ভয়াল আক্রমণ থেকে রক্ষা করতে হবে তাম্রিয়েল রাজ্য। গেমটি খেলার সময় গেমারকে তার বুদ্ধিমত্তার পরিচয় দিতে হবে প্রতি পদে পদেই। গেমারকে অন্য গেমারদের মতোই গেমে টিকে থেকে লড়াই চালিয়ে যেতে হবে। এবং গেমারকে ধীরে ধীরে অর্জন করতে হবে অভিশপ্ত দৈত্যকে মারার শক্তি। গেমটিতে গেমারকে পর্যায়ক্রমে ড্রাগন নাইট, টেম্পলার, সোরসেরার এবং রাইট ব্লেড প্রেক্ষাপটে খেলতে হবে। যেখানে অভিশপ্ত দৈত্যের কব্জা থেকে রক্ষা করতে হবে হারানো রাজত্ব। এ সময় যুদ্ধক্ষেত্রে গেমারকে অস্ত্র হিসেবে ব্যবহার করতে হবে পুরনো আগ্নেয়াস্ত্র, তলোয়ার এবং তীর-ধনুক। এ ছাড়া গেমটি খেলার সময় গেমারকে সহযোগিতা করতে থাকছে আকর্ষণীয় ম্যাপ। গেমটিতে ব্যবহৃত পুরনো দিনের অস্ত্রের সঙ্গে আধুনিক প্রযুক্তির শব্দের মূর্ছনা এবং গ্রাফিক্স ত্রিমাত্রিক জগতের অনুভূতি জাগাতে সক্ষম হবে। ম্যাসিভ অ্যাকশন ধাঁচের 'দ্য এল্ডার স্ক্রোলস' গেমটি শুধু মাল্টি প্লেয়ার মুডেই উপভোগ করা যাবে।
গেমের প্রয়োজনীয় সিস্টেম : উইন্ডোজ ৭ চালিত ইন্টেল কোর টু ডুয়ো ই৪৪০০ সিরিজের ২.০ গিগাহার্জ বা অ্যাথলন ৬৪ এক্স টু ডুয়াল কোর ৪৬০০ প্লাস সিরিজের প্রসেসর, ৪ গিগাবাইট র‌্যাম, ডাইরেক্ট এক্স-৯, এনভিডিয়া জি-ফোর্স ৮৮০০ জিটি অথবা এএমডি জিপিইউ এইচডি আই ৭ ২৬০০ সিরিজের ২ গিগাবাইট গ্রাফিক্স কার্ড এবং কমপক্ষে ৬০ গিগাবাইট হার্ডডিস্ক স্পেস। এ ছাড়া গেমটি খেলতে প্রয়োজন হবে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ।