টেকলাইন

টেকলাইন

শিশুদের থেকে নিরাপদ থাক স্মার্টফোন

প্রকাশ: ২৬ আগস্ট ২০১৪

স্মার্টফোনে সংরক্ষিত থাকে নানা গুরুত্বপূর্ণ তথ্য। আর স্মার্টফোন চালাতে গিয়ে শিশুরা অনেক সময়ই ভুল করে মেমোরি কার্ড ফরমেটসহ ফোনের সব ডাটাই মুছে ফেলতে পারে। তবে এক্ষেত্রে শিশুদের বাধা না দিয়ে বরং সেটিংস পরিবর্তন করে নিরাপদ রাখা যায় স্মার্টফোন
গুগল প্লে স্টোরে পাসওয়ার্ড : সাধারণত শিশুরা স্মার্টফোনে গান শুনতে কিংবা গেম খেলতেই পছন্দ করে। শিশুরা অনেক সময় পছন্দের গেম ডাউনলোডে গুগল প্লেস্টোরে প্রবেশ করে। এ থেকে শিশুদের নিবৃত্ত রাখতে গুগলের 'প্লেস্টোরে' অ্যাপ ডাউনলোডে পাসওয়ার্ড নির্ধারণ করা যায়। এজন্য প্রথমে স্মার্টফোনের প্লেস্টোর আইকনে ক্লিক করে অ্যাপটি ওপেন করতে হবে। এবার মেনু অপশন থেকে ঝবঃঃরহমং এ গিয়ে টংবৎ ঈড়হঃৎড়ষং ট্যাবের নিচে থাকা ঈড়হঃবহঃ ভরষঃবৎরহম বাটনে ক্লিক করতে হবে। সেখানে অ্যাপ ডাউনলোডে প্রয়োজনীয় সেটিংস সিলেক্ট করতে হবে। এ পর্যায়ে এড়ড়মষব চষধু ঝবঃঃরহমং থেকে জিমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে প্লেস্টোর লক করা যাবে।
প্রয়োজনীয় অ্যাপ লক করে রাখুন: স্মার্টফোনে ইনস্টলকৃত অ্যাপসে প্রবেশ করে শিশুরা প্রয়োজনীয় ডাটা ডিলিট করে দিতে পারে। এছাড়া শিশুর একটি ভুল চাপে ইন্টারনেট সক্রিয় হয়ে যাওয়ায় ফোনের ব্যালেন্স গায়েব হয়ে যেতে পারে। তাই প্রয়োজনীয় অ্যাপস শিশুদের নাগালের বাইরে রাখতে লক করা যায়। এজন্য 'অ্যাপ লক' নামের অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করতে হবে। এ ছাড়াও ফোনে বিভিন্ন গোপন সংখ্যার নকশা এঁকে ফোন লক করা যায়। ডাউনলোড ঠিকানা: যঃঃঢ়://নরঃ.ষু/১ললুধা২
আইওএস স্মার্টফোনে: অ্যান্ড্রয়েডের মতো আইওএস অপারেটিং সিস্টেমেও ডিভাইসকে শিশুবান্ধব করা যায়। অ্যাপল ডিভাইসের চধৎবহঃধষ ঈড়হঃৎড়ষং সেটিংসের মাধ্যমে ডিভাইসে শিশুদের কার্যক্রম নিয়ন্ত্রণ করা যাবে সহজে। এজন্য প্রথমে ঝবঃঃরহমং থেকে এবহবৎধষ এ গিয়ে জবংঃৎরপঃরড়হং অপশনে ক্লিক করতে হবে। সেখানে ঊহধনষব জবংঃৎরপঃরড়হং অপশনটি সিলেক্ট করতে হবে। এ পর্যায়ে একটি বিশেষ কোড নাম্বার দিয়ে নিরাপত্তা সেটিংস সেভ করে বের হয়ে আসতে হবে। অপশনটির মাধ্যমে অ্যাপলের বিল্টইন অ্যাপ সহ থার্ড পার্টি যে কোনো প্রোগ্রাম অ্যাপ লক করা যাবে।
উইন্ডোজ ফোনের সেটিংস পরিবর্তন : উইন্ডোজ অপারেটিং সিস্টেমে শিশুরা খুব সহজে স্ক্রিনে স্পর্শ করেই ফোনের লক খুলে ফেলতে পারে। এছাড়াও মেট্রো স্ক্রিনে অ্যাপ ওপেন করাও খুবই সহজ। এক্ষেত্রে উইন্ডোজ ফোনে রয়েছে শিশুদের জন্য বিশেষ সেটিংস। এজন্য ঝবঃঃরহমং অপশনে ক্লিক করে করফ্থং ঈড়ৎহবৎ সিলেক্ট করতে হবে। সেখানে ঘবীঃ বাটনে ক্লিক করে শিশুর জন্য অ্যাপ নির্ধারণ করা যাবে। এরপর পুনরায় ঘবীঃ চেপে পাসওয়ার্ড দিয়ে পুরো ফোনকে লক করে রাখা যায়।