টেকলাইন

টেকলাইন

উইন্ডোজ ১০ :নিরাপত্তা সেটিংস

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০১৫

আরিফুর রহমান

এসেছে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের নতুন সংস্কর । 'উইন্ডোজ ১০' শীর্ষক সংস্করণটিতে যেখানে পুরনো ফিচারের পাশাপাশি যুক্ত হয়েছে নতুন অনেক ফিচার। তবে আকর্ষণীয় বিষয়, সেখানে নতুন রূপে ফিরে পাওয়া যাবে 'স্টার্ট মেন্যু'। আর ভয়েস অ্যাসিস্টেন্ট হিসেবে এই উইন্ডোজ ১০ সংস্করণে আছে কর্টানা, যার সাহায্যে সহজেই মেইল আদান-প্রদান, অ্যাপ ওপেন করাসহ অন্য অনেক কমান্ড সম্পাদনা করা যাবে নিজ কণ্ঠে।
ভয়েস অ্যাসিস্ট্যান্ট 'কর্টানা' :উইন্ডোজ ১০-এ নতুন ফিচারের মধ্যে সব চেয়ে আধুনিক কর্টানা। এর সাহায্যে বিভিন্ন অ্যাপ সম্পাদনা, অ্যালার্ম সেট করা, মেইল প্রেরণসহ অন্য অনেক কাজ করা যাবে দ্রুততম সময়ের মধ্যে এবং সহজে। এজন্য প্রথমে উইন্ডোজের সার্চবারে ক্লিক করতে হবে। সেখানে বাঁ পাশের বৃত্তাকার আইকনে ক্লিক করতে হবে। যেখানে মাইক্রোসফট অ্যাকাউন্ট দিয়ে লগইন করে ব্যবহার করা যাবে ফিচার 'কর্টানা'।
উইন্ডোজ ডিফেন্ডার :পিসিতে গোপনে অনুচরবৃত্তি কিংবা তথ্য চুরির ঘটনায় ব্যবহৃত হয় মালওয়্যার এবং হার্টবি্লডের মতো ভাইরাস। এসব ভাইরাস পিসিতে সংরক্ষিত তথ্য চুরির পাশাপাশি অনেক সময় তা নষ্ট করে দেয়। এজন্য অনেকেই বিভিন্ন থার্ড পার্টি সফটওয়্যার ব্যবহার করে থাকেন। তবে এসব সফটওয়্যারের পরিবর্তে উইন্ডোজের রয়েছে নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা 'উইন্ডোজ ডিফেন্ডার'। এ সফটওয়্যারটির সাহায্যে সহজেই উইন্ডোজ পিসিতে যে কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ভাইরাসের অনুপ্রবেশ রোধ করা যাবে। এজন্য প্রয়োজন হবে না পৃথক কোনো রেজিস্ট্রেশন। এই নিরাপত্তা অ্যাপটি উইন্ডোজে পেতে প্রথমে সার্চবারে উবভবহফবৎ লিখতে হবে। সেখানে প্রদর্শিত প্রথমটি ওপেন করে পাওয়া যাবে অ্যাপটি।
উইন্ডোজের ব্যাকআপ :উইন্ডোজ পিসিতে হার্ডডিস্ক কিংবা যে কোনো সমস্যায় তথ্য হারিয়ে যেতে পারে। এজন্য উইন্ডোজ ১০-এ রয়েছে স্বয়ংক্রিয় উইন্ডোজ ব্যাকআপ ফিচার, যার সাহায্যে ব্যবহারকারী তার অতি প্রয়োজনীয় ফাইল ব্যাকআপ আকারে নিরাপদে সংরক্ষণ করতে পারবেন। এই ইউটিলিটি ব্যবহারে প্রথমে স্টার্ট মেন্যু থেকে ঈড়হঃৎড়ষ চধহবষ-এ গিয়ে ঝুংঃবস ধহফ ঝবপঁৎরঃু তে যেতে হবে। এরপর সেখানে স্ক্রল করে নিচের ইধপশঁঢ় ধহফ জবংঃড়ৎব [ডরহফড়ংি ৭] অপশনে যেতে হবে। সেখানে প্রয়োজনে ডিস্ক ইমেজ তৈরি করে সংরক্ষণ করুন পুরনো ফাইল এবং উইন্ডোজ।
উইন্ডোজ টুলস :মাইক্রোসফট করপোরেশন নির্মিত উইন্ডোজ অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণে রয়েছে বিশেষ উইন্ডোজ অ্যাডমিনিস্ট্রেটিভ টুলস। যেখানে প্রয়োজনে পিসি সিস্টেম পর্যালোচনা, হার্ডড্রাইভের কর্মক্ষমতা যাচাইসহ অন্য অনেক সিস্টেম পর্যালোচনা এবং প্রসেসরের গতি বৃদ্ধিতে টুলস। এই টুলসগুলো পেতে প্রথমে সার্চবারে লিখতে হবে ঞড়ড়ষং। এরপর ঞড়ড়ষং অপশনে গিয়ে ঝুংঃবস-এ প্রবেশ করতে হবে। সেখানে সব শেষে থাকা অনড়ঁঃ অপশনে গিয়ে স্ক্রল করে ডান পাশের নিচে থাকা ,অপশনে ক্লিক করতে হবে। তাহলেই পৃথক ট্যাবে পাওয়া যাবে সব সিস্টেল ইউটিলিটি টুলস।