টেকলাইন

টেকলাইন


হজে প্রয়োজনীয় অ্যাপস

প্রকাশ: ১৬ জুলাই ২০১৯      
হজের অংশ হিসেবে হজযাত্রীরা মক্কা, মিনা, আরাফাত মুজদালিফায় যান, মদিনায় মসজিদে নববীতে নামাজ আদায় করেন। এ জন্য একাধিকবার বাসা থেকে বের হতে হয়। নতুন জায়গা এবং অচেনা রাস্তা হওয়ায় অনেকেই পথ হারিয়ে ফেলেন। এ সমস্যা সমাধানে বন্ধু হতে পারে অ্যাপস। লিখেছেন

আল আমীন হাসান

প্রতিবছর বিপুলসংখ্যক ধর্মপ্রাণ মুসলমান হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরবে যান। ভাষার ভিন্নতা, নতুন দেশ, নতুন পরিবেশসহ নানা কারণে হাজিরা বিভিন্ন সমস্যায় পড়েন। হজের অংশ হিসেবে হজযাত্রীরা মক্কা, মিনা, আরাফাত মুজদালিফায় যান, মদিনায় মসজিদে নববীতে নামাজ আদায় করেন। মক্কা বা মদিনায় নামাজ আদায়ে একাধিকবার বাসা থেকে বের হতে হয়। রাস্তা নতুন হওয়ায় অনেকেই পথ হারিয়ে ফেলেন। তবে নিজের ব্যবহূত স্মার্টফোনে কয়েকটি অ্যাপস থাকলে হজ হয়ে উঠতে পারে আরও নির্বিঘ্ন এবং স্বাচ্ছন্দ্যময়। অ্যাপসের সুবিধা পেতে দরকার হবে ইন্টারনেট সংযোগ। এজন্য রোমিং সেবা চালুসহ দেশের মোবাইল অপারেটরের সুবিধা নেওয়া যেতে পারে। অথবা সৌদি আরব গিয়ে ইন্টারনেট ডাটাসহ নতুন সংযোগ নেওয়া যেতে পারে।

হজ গাইড

হাজিদের সুবিধার্থে ফোনে হজের দরকারি সব তথ্য পাওয়া সহজ করতে তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান বিজনেস অটোমেশন লিমিটেড হজ ব্যবস্থাপনায় পিলগ্রিম গাইড অ্যাপ তৈরি করেছে। এটি ব্যবহার করতে চাইলে দরকার অ্যান্ড্রয়েড সংবলিত স্মার্টফোন। গুগল অ্যাড্রয়েড স্টোর থেকে অথবা হজের ওয়েবসাইট (িি.িযধলল.মড়া.নফ) থেকে পিলগ্রিম গাইড অ্যাপ ডাউনলোড করা যায়। অ্যাপটি ইনস্টল হলে সেটিংস থেকে হাজি তার ট্র্যাকিং নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। এটি একবারই করতে হয়। এতে নির্দেশনা (ডিরেকশন), সংবাদ (নিউজ), নামাজের সময়, তথ্য (ইনফরমেশন), জরুরি প্রয়োজনে যোগাযোগ এবং প্রোফাইল মেন্যু রয়েছে। রেজিস্ট্রেশন করে একবার আপডেট করে নিলে বিভিন্ন তথ্য মোবাইলে চলে আসবে।নির্দেশনা (ডিরেকশন) মেন্যুতে আপনার গন্তব্যস্থান শুরু হবে কোথা থেকে, আর শেষ কোথায় হবে- এটা ঠিক করে নিলে গুগল ম্যাপের মাধ্যমে নির্দেশনা পাওয়া যাবে। ধরা যাক, আপনার মক্কার বাসা শুরুর স্থান নির্বাচন করলেন আর যেতে চান কাবা শরিফে নির্বাচন করলেন, এরপর তা গুগল ম্যাপে গাড়ি অথবা হাঁটা রাস্তার নির্দেশনা দেবে। এখন আপনি যদি হারিয়ে যান তাহলে ওই নির্দেশনা ধরে গন্তব্যে পৌঁছাতে পারবেন। একইভাবে মদিনা, মিনা, আরাফাত, মুজদালিফার অবস্থানকে সেভ করে নিলে নির্দেশনা পাওয়া যাবে। এ ছাড়াও অন্য যেকোনো স্থানে যাওয়ার জন্যও এটি ব্যবহার করা যায়। তথ্য (ইনফরমেশন) মেন্যুতে রয়েছে আপনি হারিয়ে গেলে কোথায় যাবেন, সৌদি আরবে ভ্রমণ, হাজিদের সুবিধাদি, স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা, লাগেজের নিয়ম ইত্যাদি। জরুরি প্রয়োজনে রয়েছে হজ কার্যালয়, ঢাকা; হজ আইটি ডেস্ক মক্কা, মদিনা, জেদ্দা, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের টেলিফোন নম্বর। নামাজের সময় মেন্যুতে পাওয়া যায় পাঁচ ওয়াক্ত নামাজের সময় এবং জামাতে নামাজ আদায় করার জন্য কতক্ষণ বাকি রয়েছে সেই তথ্য। প্রোফাইল মেন্যুতে পাওয়া যাবে নাম, পিলগ্রিম আইডি, গাইড, ফোন, এজেন্সি ফোন, দেশে ফেরার তারিখ। নিজের বাসা একবার নির্ধারণ করে দিলে তা সেভ থাকবে।

গন্তব্য খুঁজে দেবে অ্যাপ

হজের সময় মক্কা ও মদিনায় অসংখ্য তাঁবু ফেলা হয়। তাঁবুর ধরন একই রকম হওয়ায় অনেক সময় বাইরে গেলে হাজিরা বিভ্রান্ত হয়ে পড়েন। এতে করে নিজের তাঁবু খুঁজে পেতে ঝামেলায় পড়তে হয়। এ সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করা যায় অ্যাপ। গন্তব্য খুঁজে দিতে পারে এমন বেশ কয়েকটি অ্যাপ রয়েছে। এর মধ্যে 'হজ সালাম' কিংবা 'মিনা লোকেটর', 'মদিনা লোকেটর অ্যান্ড হজ জিপিএস ম্যাপস' উল্লেখযোগ্য। 'হজ সালাম' অ্যাপটিতে নামাজের সংশ্নিষ্ট স্থানে যেতে গুগল ম্যাপ, নেভিগেটর ও সামাজিক যোগাযোগ সেবা পাওয়া যাবে। এ ছাড়া অ্যাপটির মাধ্যমে হাজি তার নিজস্ব তাঁবুর ঠিকানা ট্যাগ করে রাখতে পারবেন। এতে করে মিনা কিংবা অন্য কোনো জায়গা থেকে ফেরার জন্য সহজেই ম্যাপিং সেবা পাবেন তিনি। অ্যাপটির বিশেষ ফিচার হচ্ছে এতে কাবাঘর তাওয়াফের সময় কতবার হলো সেটি গণনা করা যাবে। এতে নামাজের সময় ও স্থান সম্পর্কে জানা যাবে। পাশাপাশি অ্যাপটি ডেভেলপ করেছে দুবাইভিত্তিক প্রতিষ্ঠান হজনেট। অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় প্ল্যাটফর্মেই পাওয়া যাবে। ইংরেজি ভাষায় ডেভেলপ করা অ্যাপটি ব্যবহারে সংশ্নিষ্ট অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করতে হবে। একইভাবে মক্কায় তাঁবু ও যেখানে থাকছেন তার ঠিকানা খুঁজে নিতে 'মিনা লোকেটর' নামের অ্যাপটিও কার্যকর। মূলত মিনা এবং তার আশপাশের তাঁবুর অবস্থান জানার জন্যই অ্যাপটি ডেভেলপ করা হয়েছে। অ্যাপটিতে হজের বিভিন্ন ক্যাম্পের তালিকাও পাওয়া যাবে। সেখান থেকে ব্যবহারকারী লোকেশন খুঁজে নিতে পারবেন সহজে। অ্যাপটির ইউজার ইন্টারফেস সুন্দর। ক্যাম্পের তালিকা ধারাবাহিকভাবে সাজানো রয়েছে। অ্যাপটি প্লেস্টোর থেকে ডাউনলোড করা যাবে। হজ পালনে হাজিরা নির্দিষ্ট গন্তব্যে কীভাবে যাবেন, কত সময় লাগবে ইত্যাদি জানা যাবে 'মদিনা লোকেটর অ্যান্ড হজ জিপিএস ম্যাপস' অ্যাপ থেকে। গুগল প্লেস্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে।

প্রিয়জনের সঙ্গে কথা বলুন অ্যাপে

হজে গিয়ে রোমিংয়ে সেলফোনে কথা বলার খরচ খানিকটা বেশি। তবে চাইলে স্মার্টফোনে অ্যাপ্লিকেশনের মাধ্যমে প্রিয়জনদের সঙ্গে যোগাযোগ রক্ষা করা যায়। মোবাইল অ্যাপে অডিও, ভিডিও কল এবং মেসেজিংয়ের জন্য ভাইবার, হোয়াটসঅ্যাপ, ইমো, স্কাইপ, ট্যাংগো খুব জনপ্রিয়। ভাইবার, হোয়াটসঅ্যাপ, ইমোতে ছবিও আদান করা যায়। আর স্কাইপেতে সরাসরি সেলফোন নম্বরেও ফোন দেওয়া যায়। এসব অ্যাপে কথা বলার জন্য বাড়তি খরচ নেই। শুধু ইন্টারনেট চালু থাকলেই হলো। প্রয়োজনীয় অ্যাপসটি গুগল প্লেস্টোর কিংবা অ্যাপলের অ্যাপ স্টোর থেকে নামিয়ে নিন।

প্রয়োজনে ডাক্তারি সেবা পেতে

সৌদি সরকারের কিং আবদুল আজিজ সিটি ফর সায়েন্স অ্যান্ড টেকনোলজিসের (কেএসিএসটি) জিআইএস টেকনোলজি ইনোভেশন সেন্টার ডেভেলপ করেছে 'স্মার্ট হজ' অ্যাপটি। এই অ্যাপটি সরাসরি সৌদি সরকারের সংশ্নিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে হাজিদের যোগাযোগ স্থাপন করে দেবে। কোনো হাজি অসুস্থ হয়ে পড়লে কিংবা কোনো চিকিৎসা সহযোগিতা প্রয়োজন হয়, এমন পরিস্থিতিতে অ্যাপটি হতে পারে সহায়ক। অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় প্লাটফর্মেই পাওয়া যাবে।