প্রাচীন রোমানদের বিশ্বাস ছিল গোটা বিশ্বে যাই ঘটুক না কেন রোম শহরটি অনন্তকাল টিকে থাকবে। দারুণ সব খাবার আর ঐতিহাসিক স্থাপত্যের কারণে ইটালির রাজধানী রোম গোটা বিশ্বের পর্যটকদের কাছে আকর্ষণীয় এক স্থান। 

ইউরোপিয়ান দেশগুলোর মধ্যে রোম শহরটি পর্যটকদের পছন্দের তালিকায় তিন নম্বরে আছে। এছাড়া গোটা বিশ্বে এর অবস্থান ১৪ তম। যাদের প্রাচীন ঐহিত্য কিংবা প্রত্নতাত্তিক স্থানগুলোর প্রতি আকর্ষণ আছে তারা ঘুরবার জন্য শহরটি বেছে নেন। এখানকার প্রাণবন্ত জীবনও অনেক পর্যটককে আকৃষ্ট করে। 

রোমের ঐতিহাসিক স্থাপনা  আকৃষ্ট করে পর্যটকদের

রোম নগরীর পথে হাঁটলে যেকোনো পর্যটক বিমোহিত হবেন এর ঐতিহ্যবাহী স্মৃতিস্তম্ভগুলো দেখে। কলোসিয়াম, রোমান ফোরাম এবং প্যানথিয়নের মতো প্রাচীন আইকনগুলি এ শহরের স্বর্ণযুগকে মনে করিয়ে দেবে। 

বিশ্বের খুব কম শহরই আছে যা শৈল্পিক স্থাপত্যের দিক দিয়ে রোমের সঙ্গে প্রতিযোগিতা করতে পারবে। 

ঘোরাঘুরি ছাড়াও পর্যটকদের কাছে রোমের খাবার দারুণ প্রিয়। এখানকার পিৎজা, পাস্তার খ্যাতি রয়েছে বিশ্ব জুড়ে। এছাড়া রোমের কফির স্বাদও বিশ্বখ্যাত।

সারা বছর রোমে যাওয়া গেলেও এখানে ভ্রমণের সবচেয়ে সেরা সময় সেপ্টেম্বর থেকে নভেম্বর। এপ্রিল-মে মাসেও এখানে ঘুরতে যেতে পারেন। বছরের অন্যান্য সময়ের তুলনায় এসময় দিনগুলো অপেক্ষাকৃত ঝকঝকে থাকে। সন্ধ্যায় হালকা ঠাণ্ডায় শুধু পাতলা একটি জ্যাকেট পরলেই চলে। 

বিষয় : ভ্রমণ

মন্তব্য করুন