করোনাভাইরাসের নতুন ধরণ শনাক্তের পর দৈনিক সংক্রমণের হারে বিশ্ব রেকর্ড গড়ায় ভারতের নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্য। শুক্রবার ভারতকে 'লাল তালিকাভুক্ত' করে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়।

একই সঙ্গে ব্রিটিশ ও আইরিশ নাগরিকরা ভারত থেকে যুক্তরাজ্যে ফিরলে তাদের নিজ খরচে সরকার অনুমোদিত কোনো হোটেলে ১০ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে বলে জানানো হয়েছে। খবর বিবিসির।

যুক্তরাজ্যের 'লাল তালিকায়' মধ্যপ্রাচ্য, আফ্রিকা, এশিয়া, সাউথ আফ্রিকার ৪০টি দেশ আছে। কয়েক ঘণ্টার নোটিশে যে কোনো দেশের নাম এ তালিকায় যোগ করতে পারে দেশটি। গত ১০ দিন ধরে এ তালিকায় থাকা দেশগুলোর নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়া হচ্ছে।

তবে ব্রিটিশ নাগরিক ও যুক্তরাজ্যে যাদের আবাসিক অধিকার আছে তারা নিষেধাজ্ঞার আওতায় পরবেন না। ইংল্যান্ড, স্কটল্যান্ড, নর্দান আয়ারল্যান্ড এবং ওয়েলসসহ যুক্তরাজ্যের প্রত্যেক দেশের জন্যও দেওয়া হয়েছে আলাদা নির্দেশনা।

তিন সপ্তাহ ধরেই ভারতে আশঙ্কাজনক হারে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা। শুক্রবার দৈনিক সংক্রমণের সংখ্যা বিশ্বের সব দেশকে ছাড়িয়ে যায়।  

পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই) বৃহস্পতিবার জানিয়েছে, ভারতে শনাক্ত হওয়া করোনার যে নতুন ধরন পাওয়া গেছে, তাতে যুক্তরাজ্যে এ পর্যন্ত ৫৫ জন আক্রান্ত হয়েছে।