ব্রিটিশ রানী দ্বিতীয় এলিজাবেথের দু'বার জন্মদিন উদযাপন করা হয়। একটি প্রকৃত এবং অপরটি হয় সরকারিভাবে। ২১ এপ্রিল তার সত্যিকারের জন্মদিন হলেও, প্রতি বছর জুনের প্রথম বা দ্বিতীয় শনিবার তার আনুষ্ঠানিক জন্মদিন উদযাপিত হয়। রাজকীয় ৯৫তম জন্মদিনে তলোয়ার দিয়ে কেক কেটেছেন রানী এলিজাবেথ। 

প্রিন্স অব ওয়েলস অ্যান্ড ডাচেস অব কর্নওয়ালের টুইটার অ্যাকাউন্ট থেকে শেয়ার করা এক ভিডিওতে রানীকে শনিবারের ওই অনুষ্ঠানে উপস্থিত অন্যদের সঙ্গে কথা বলতে দেখা গেছে। খাবার ও বন্ধুত্ব ভাগাভাগি করে নিতে এবং নতুন নতুন যোগাযোগ সৃষ্টিতে মানুষকে উৎসাহিত করার উদ্যোগের পৃষ্ঠপোষক হচ্ছেন ডাচেস অব কর্নওয়াল। খবর রয়টার্সের

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে অনুষ্ঠানে কেক কাটতে ছুরির প্রসঙ্গ এলে ৯৫ বছর বয়সী ব্রিটিশ রানীকে বলতে শোনা যায়, আমি জানি এখানে এটি এমন একটা কিছু যা আরও অস্বাভাবিক। কারণ এদিন তলোয়ার দিয়ে কেক কাটতে হয় রানীকে।

শনিবার রানী উইন্ডসর প্রাসাদে তার আনুষ্ঠানিক জন্মদিন উপলক্ষে আয়োজিত এক সামরিক অনুষ্ঠানও উপভোগ করেন। এপ্রিলে স্বামী প্রিন্স ফিলিপের মৃত্যুর পর প্রথম এ আয়োজন হলো। 'ট্রপিং অব দ্য কালার' নামে এই অনুষ্ঠানে রানীর সঙ্গে তার চাচাতো ভাই ডিউক অব কেন্টও ছিলেন।

ব্রিটিশ সিংহাসনে আরোহণকারীদের দ্বিতীয় জন্মদিনের প্রচলন শুরু হয় ২৫০ বছর আগে। এখনও তা প্রচলিত রয়েছে। ১৭৪৮ সাল থেকে রাজা ও রানীরা তাদের বিশেষ দিন উদযাপন করেছেন বর্ণিল প্যারেডের মাধ্যমে। কিন্তু ১৯০১ থেকে ১৯১০ সাল পর্যন্ত সিংহাসনে থাকা এডওয়ার্ড সপ্তম জন্মগ্রহণ করেছিলেন নভেম্বর মাসে। ব্রিটেনের আবহাওয়া এ সময়টি বাইরে বড় ধরনের উদযাপনের উপযুক্ত নয়। তাই প্যারেডটি মে বা জুনে নিয়ে আসা হয়।

বিষয় : ব্রিটিশ রানী দ্বিতীয় এলিজাবেথ

মন্তব্য করুন