অনেক দিন ধরেই গুঞ্জন ছিল, ক্লাব কর্তৃপক্ষের সঙ্গে বনিবনা না হওয়ায় রিয়াল ছাড়তে পারেন সার্জিও রামোস। তিনি যে এই মৌসুমে থাকবেন না, তা আগেই আঁচ করা যাচ্ছিল। অবশেষে রিয়াল মাদ্রিদে শেষ হল রামোসের ১৬ বছরের অধ্যায়। আনুষ্ঠানিক বিবৃতিতে রিয়াল মাদ্রিদ জানিয়েছে, ক্লাব ছাড়ছেন স্প্যানিশ এই ডিফেন্ডার। 

পারিশ্রমিক নিয়ে বনিবনা ও আর্থিক বিষয় নিয়ে ক্লাবের সিদ্ধান্ত মানতে পারেননি স্পেনের তারকা ফুটবলার। ফলে দুই পক্ষের সম্মতিতে রিয়ালের সঙ্গে বিচ্ছেদ হয়েছে ৩৫ বছর বয়সী রামোসের। আজ রামোসকে সম্মান জানাতে বিদায়ী সংবর্ধনার আয়োজন করেছে রিয়াল মাদ্রিদ। সেখানে উপস্থিত থাকবে ক্লাব সভাপতি ফ্লেরেন্তিনো পেরেজও।

১৯ বছর বয়সে ২০০৫ সালে সেভিয়া থেকে রিয়ালে যোগ দেন রামোস। ১৬ বছর ধরেই রিয়ালের রক্ষণভাগ সামলিয়েছেন তিনি। নিজেকে নিয়ে গেছেন কিংবদন্তির কাতারে। রিয়াল থেকে বিদায়ের খবর আসতে না আসতেই ফুটবল সমর্থকদের মনে প্রশ্ন, রামোসের পরবর্তী গন্তব্য কোথায়? ক্যারিয়ারের এই সময়ে কোথায় পা ফেলবেন তিনি।

স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মার্কা’র মতে, কমপক্ষে আরও দুটি মৌসুম চূড়ান্ত ফর্মে থেকে খেলার সামর্থ্য রয়েছে রামোসের। তাই যেকোন দলই রামোসকে নিজেদের করতে চাইবে। 

রামোসকে দলে নিতে পারে জুভেন্টাস। যেখানে আছেন রিয়ালে রামোসের সাবেক সতীর্থ রোনালদো। তবে স্কাই স্পোর্টস জানিয়েছিল, রামোসকে নিয়ে আগ্রহ আছে ম্যানচেস্টার ইউনাইটেড ও ম্যানচেস্টার সিটির। পেপ গার্দিওলার ক্লাব রামোসের সঙ্গে দুই বছরের চুক্তি করতে চায়। অন্যদিকে অভিজ্ঞ সেন্টারব্যাক খুঁজছে ইউনাইটেড। হ্যারি ম্যাগুয়ারের সঙ্গে অভিজ্ঞ রামোসকে চাইতে পারেন ইউনাইটেড কোচ ওলে গুনার সুলশার। 

রামোসের পরবর্তী সম্ভাব্য গন্তব্যের মধ্যে সবচেয়ে আলোচিত সেভিয়া। কারণ স্পেনের এখানেই রামোসের বেড়ে উঠা। খেলেছেন সেভিয়ার বয়সভিত্তিক দলে। তারপর ২০০৪ সালে মূল দলে যোগ দেন তিনি। সেখানে তিন মৌসুম খেলার পর যোগ দেন রিয়ালে। অন্যদিকে রামোসের স্ত্রী এখন সেভিয়ায় থাকেন এবং সেখানেই কাজ করেন।

রিয়ালকে পাঁচবার লা লিগা, চারবার চ্যাম্পিয়ন্স ট্রফি, দুইবার কোপা দেল রে, চারবার স্প্যানিশ সুপার কাপ সহ তিনবার উয়েফা সুপার কাপ এবং চারবার ফিফা ক্লাব বিশ্বকাপ জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন রামোস। লা লিগায় পাঁচ বার সেরা ডিফেন্ডার নির্বাচিত হয়েছেন। রামোস এর পর কোন ক্লাবে যাচ্ছেন সেটা জানাননি। তবে রিয়াল ছাড়াটা তার জীবনে যে বড় ধাক্কা, সেটি নিয়ে কোনও সন্দেহ নেই।

বিষয় : সার্জিও রামোস রিয়াল মাদ্রিদ ডিফেন্ডার

মন্তব্য করুন