ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) বিদেশ ভ্রমণে বাংলাদেশ ব্যাংকের অনুমতির ক্ষেত্রে এখন থেকে আর সঙ্গীর তথ্য লাগবে না। ভ্রমণে ব্যয়ের উৎস এবং বেতনও জানাতে হবে না। শুধু জাতীয় পরিচয়পত্র নম্বর, পাসপোর্ট নম্বর, ভ্রমণের উদ্দেশ্যসহ কয়েকটি তথ্য দিয়ে আবেদন করলেই চলবে। সোমবার নতুন এ নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আগে ব্যাংকের এমডিদের বিদেশ ভ্রমণে বাংলাদেশ ব্যাংকের অনুমতি নিতে হতো না। তবে গত বছরের ২৩ মার্চের এক নির্দেশনার মাধ্যমে বিদেশে যাওয়ার আগে পরিচালনা পর্ষদের অনুমোদনের কপিসহ অন্তত ১৫ দিন আগে বাংলাদেশ ব্যাংকে আবেদন করতে বলা হয়। ১৬টি তথ্যসহ একটি ফরম পূরণ করে বাংলাদেশ ব্যাংকে আবেদন করতে বলা হয়। তবে নতুন নির্দেশনায় ৯টি তথ্যসহ আবেদন করতে বলা হয়েছে।

আগের নির্দেশনায় বলা হয়েছিল, পরিবারের সদস্যসহ ভ্রমণের ক্ষেত্রে প্রত্যেকের নাম, বয়স ও সম্পর্ক উল্লেখ করতে হবে। আর ভ্রমণে ব্যয়ের উৎস, মূল বেতনসহ মোট বেতন আলাদাভাবে উল্লেখ করতে হবে। এছাড়া পাসপোর্ট নম্বর, প্রতিষ্ঠান ও নিজের নাম ছাড়াও পিতা, মাতা, স্বামী বা স্ত্রীর নাম উল্লেখ করতে বলা হয়েছিল। তবে নতুন নির্দেশনায় ব্যক্তিগত এসব তথ্যের পরিবর্তে জাতীয় পরিচয়পত্র নম্বর দিতে বলা হয়েছে।

আগের মতোই ভ্রমণের উদ্দেশ্য, ভ্রমণের প্রস্তাবিত সময়, পরিচালনা পর্ষদের অনুমোদনের তারিখ, দেশের বাইরে অবস্থানকালীন ঠিকানা উল্লেখ করতে হবে। তবে আগের নির্দেশনায় সর্বশেষ দুই বছর ভ্রমণের বিস্তারিত উল্লেখ করতে বলা হলেও এবার শুধু সর্বশেষ কখন, কতদিনের জন্য, কী উদ্দেশ্যে বিদেশ ভ্রমণ করা হয়েছিল তা উল্লেখ করতে বলা হয়েছে।