যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া টেক অ্যাডভান্স রিসার্স ইন্সটিটিউটের প্রতিষ্ঠাতা পরিচালক বাংলাদেশি বংশোদ্ভূত প্রফেসর ড. সাইফুর রহমান আগামী তিন বছরের জন্য ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ার্সের (আইইইই) প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। তিনি ভারতের কে রামেশ, যুক্তরাষ্ট্রের থমাস কফলিন ও ফ্রান্সিস গ্রোসকে পরাজিত করে সর্বোচ্চ ভোটে এই পদে নির্বাচিত হন।

আইইইই হচ্ছে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ার, আইটি প্রফেশনাল, কম্পিউটার বিজ্ঞানী, বিদ্যুৎ ও জ্বালানি সোসাইটিসহ ৪০টি প্রযুক্তিগত পেশাজীবী সংগঠনের পৃথিবীর সর্ববৃহৎ ফেডারেশন। শিক্ষা ও পেশাগত দায়িত্বে অসামান্য সফলতা অর্জনের জন্য যুক্তরাষ্ট্রের জোসেফ আর লোরিং খেতাবপ্রাপ্ত সাইফুর রহমান আগামী ২০২৩ সালে আইইইই-এর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন। 

আইইইই থেকে প্রকাশিত ইলেকট্রিফিকেশন ম্যাগাজিন এবং ট্রানজেকশন অন সাসটেইনেবল এনার্জির প্রতিষ্ঠাতা প্রধান সম্পাদক সাইফুর রহমান বর্তমানে কার্বন নিঃসরণ কমিয়ে আনার ওপর কাজ করছেন। ইতোমধ্যে তার নেতৃত্বে একটি টিম বিদ্যুৎ সাশ্রয়ী একটি সফটওয়্যার তৈরি করেছে, যার ব্যবহারে ২০ শতাংশ বিদ্যুৎ বিল সাশ্রয় করা সম্ভব বলে তিনি জানান।

উল্লেখ্য, গত ২০১৭ সালে তিনি আইইই-এর পাওয়ার অ্যান্ড এনার্জি সোসাইটির (পিইএস) প্রেসিডেন্টও নির্বাচিত হয়েছিলেন। সে বছরের নভেম্বর মাসে বিদ্যুৎ ও জ্বালানি, স্মার্ট গ্রিড এবং আল্ট্রা-হাই ভোল্টেজ ট্রান্সমিশনের ওপর কাজ করতে আইইইই ও স্টেট গ্রিড করপোরেশন অব চায়নার মধ্যে এক সমঝোতা স্মারকে স্বাক্ষর করে।