বাংলা শিখতে আগ্রহী মার্কিন কংগ্রেস সদস্য

প্রকাশ: ০৫ মে ২০১৯      

অনলাইন ডেস্ক

আলেকজান্দ্রিয়া ওকাসিয়ো কর্তেজ- ব্লুমবার্গ

বাংলা ভাষা শেখার প্রতি আগ্রহ জন্মেছে মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বকনিষ্ঠ নারী কংগ্রেস সদস্য আলেকজান্দ্রিয়া ওকাসিয়ো কর্তেজের।

নিউইয়র্কের ডেমোক্র্যাট আলেক্সান্দ্রিয়া সম্প্রতি এক টুইটার বার্তায় এ আগ্রহের কথা জানান বলে আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে।

অবশ্য বাংলা ভাষা যে তার কাছে একেবারে অপরিচিত ঠিক তেমনটিও নয়। ভেঙে ভেঙে হলেও দু-একটি বাংলা আগেও শোনা গেছে বছর তিরিশের এই তরুণীর মুখে।

গত বছর জুনে প্রচারণার এক ভিডিওতে শুরুতেই বাংলায় পরিচয় দেন তিনি। এতে আলেক্সান্দ্রিয়া বলেন, আমার নাম আলেকজ়ান্দ্রিয়া ওকাসিয়ো কর্তেজ।

বাকিটা আগাগাড়ো ইংরেজিতে বললেও একেবারে শেষে ফের বাংলায় বলেছেন, আপনার ভোটের জন্য ধন্যবাদ।

ওই ভিডিওর কথা উল্লেখ করেই টুইটারে তিনি লিখেছেন, ‘আমি একবার বাংলায় একটা প্রচার ভিডিও বানিয়েছিলাম। সত্যি বলছি, খুব মজা লেগেছিল।

টুইটারে আলেকজান্দ্রিয়া লিখেছেন, নিউইয়র্ক সিটিতে আমার অধীনে যে অঞ্চলগুলি রয়েছে, সেখানে দুইশ'র বেশি ভাষাভাষির মানুষ থাকেন। আমি নিজে চারটি ভাষা বলতে পারি। দুইটি যদিও খুব ভাল পারি না। আমার পরবর্তী লক্ষ্য হল, অল্পসল্প হলেও বাংলাটা শেখা।

মার্কিন আইনপরিষদের সদস্য আলেকন্দ্রিয়ার সাফল্যের পেছনেও রয়েছেন এক বাঙালি যুবক। নাম সৈকত চক্রবর্তী। বছর বত্রিশের ভারতীয় বংশোদ্ভূত ওই যুবক আলেকজান্দ্রিয়ার চিফ অব স্টাফ।

আলেকজান্দ্রিয়ার টুইটের জবাবে জরা রহিম নামে একজন লিখেছেন, আমি সোফায় বসে খাবার খাচ্ছিলাম আর সিনেমা দেখছিলাম। আলেকন্দ্রিয়ার বাংলা শুনে আবেগে কান্না পেয়ে যাচ্ছে।