দুভাই বোনের জন্ম দুই দশকে

প্রকাশ: ০৫ জানুয়ারি ২০২০     আপডেট: ০৫ জানুয়ারি ২০২০      

অনলাইন ডেস্ক

বেশিরভাগ যমজ ভাই-বোন কিংবা যমজরা তাদের জন্মদিন উদযাপন করেন একই দিনে। তবে যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা প্রদেশে এমন এক জোড়া যমজের জন্ম হয়েছে যারা জন্ম নিয়েছে ভিন্ন বছর, এমনকী তাদের জন্মের দশকও ভিন্ন। 

জোসলিন এবং জ্যাকসন টেলো নামের ওই দুই শিশুর একজনের জন্ম ২০১৯ সালের ৩১ ডিসেম্বর রাত ১২টা বাজার আগে। আর আরেকজনের জন্ম হয়েছে ঠিক আধ ঘণ্টা পর, অর্থাৎ যখন ২০২০ সাল শুরু হয়ে গেছে। 

ডন গিলিয়াম এবং জেসন টেলো দম্পতি জানিয়েছেন, আসলে চিকিৎসকরা তাদের সন্তান হওয়ার দিন ধার্য করেছিলেন আগামী ১৯ ফেব্রুয়ারি। কিন্তু মায়ের পেটে সন্তানের নড়াচড়া কমে যাওয়ায় নিউ ইয়ার উৎসবের রাতেই গিলিয়াম ছুটে যান নিউইয়র্কের সেন্ট ভিনসেন্ট কার্মেল হাসপাতালে। ঝুঁকি থাকায় চিকিৎসক ওই রাতেই গিলিয়ামকে হাসপাতালে ভর্তি হতে বলেন। 

২০১৯ সালের ৩১ ডিসেম্বর রাত ১১ টা ৩৭ মিনিটে গিলিয়ামের যমজ সন্তানের প্রথম জন অর্থাৎ জোসলিনের জন্ম হয়। এর প্রায় ৩০ মিনিট পর জন্ম হয় জ্যাকসন টেলোর। কিন্তু জন্মের ব্যবধান আধঘণ্টার হলেও ক্যালেন্ডার অনুযায়ী দুজনের জন্ম তারিখ, সাল, এমনকী দশকও আলাদা গেছে।

যমজদের জন্ম তারিখ নিয়ে অবাক গিলিয়াম এবং টেলো দম্পতিও। বাবা জসন টেলো বলেন, ‘ যমজদের জন্ম তারিখ আলাদা হলেও এমনটা হবে ভাবিনি। একেবারে ভিন্ন সাল, ভিন্ন দশক- এটা চিন্তাও করিনি।’

হাসপাতাল সূত্রে জানা গেছে, আগে জন্ম নেওয়ায় শিশু দুটিকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে রাখা হয়েছে। সূত্র: সিএনএন