ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

ফরিদপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

ফরিদপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

ফরিদপুর অফিস

প্রকাশ: ১৩ অক্টোবর ২০২২ | ০১:৩৬ | আপডেট: ১৩ অক্টোবর ২০২২ | ০১:৩৬

ফরিদপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের আয়োজনে বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসকের কার্যালয় হতে একটি বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়। র‍্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে  শেষ হয়। পরে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তাসলিমা আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক অতুল সরকার।

দিবসটি উপলক্ষে দুর্যোগে ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে ও দেশের মানুষকে সচেতন করার লক্ষ্যে ফরিদপুর জেলা প্রশাসন স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে অগ্নিকাণ্ড ও ভূমিকম্পের মতো দুর্যোগে করণীয় বিষয়ক সচেতনতামূলক মহড়া অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান আ. রাজ্জাক মোল্লা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক জিয়াউল হক প্রমুখ। এছাড়া সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নুরুন্নাহার বেগমসহ জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তারা, রোভার স্কাউট, বিএনসিসি ও রেডক্রিসেন্ট স্বেচ্ছাসেবীরা উপস্থিত ছিলেন।

সভায় দুর্যোগে করণীয় বিষয়ক একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেন জেলা দুর্যোগ ও ত্রাণ শাখার কর্মকর্তা আবু নাছের মো. বাবর।

জেলা প্রশাসক বলেন, প্রাকৃতিক এবং মানব সৃষ্ট উভয়ভাবেই দুর্যোগ আসতে পারে। সামাজিক অবক্ষয়ও একটা দুর্যোগ। এটা থেকে আমাদের বের হয়ে আসতে হবে। এজন্য ভাল মানুষ হতে হবে। তিনি আরও বলেন, দুর্যোগ প্রতিরোধের যেমন ব্যবস্থা আছে আবার প্রতিকারেরও ব্যবস্থা আছে। এই বিষয়গুলো অনুসরণ করতে হবে।

তিনি আরও বলেন, প্রাকৃতিক দুর্যোগ ছাড়াও মানবিক দুর্যোগের বিষয়ে সচেতন হতে হবে। আজকের একটা শিশু যদি ভাল পরিবার-পরিবেশ পায়, তাহলে সে ভাল হবে। মুখের ভাষা, ব্যবহার সবই নির্ভর করে পরিবার এবং সামাজিক শিক্ষার উপর।

আরও পড়ুন

×