ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪

কক্সবাজার সৈকতে পরিবেশবিরোধী কার্যক্রম

সচিবসহ ১২ কর্মকর্তাকে বেলার আইনি নোটিশ

সচিবসহ ১২ কর্মকর্তাকে বেলার আইনি নোটিশ

ছবি: সমকাল

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২২ | ১০:১৪ | আপডেট: ২৫ অক্টোবর ২০২২ | ১০:১৪

পরিবেশবিরোধী কার্যক্রমের অভিযোগে দুই সচিব, কক্সবাজারের জেলা প্রশাসক, উখিয়ার ইউএনওসহ ১২ সরকারি কর্মকর্তাকে আইনি নোটিশ দেওয়া হয়েছে। সোমবার বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) ও ইয়ুথ এনভায়রনমেন্ট সোসাইটির (ইয়েস) পক্ষ থেকে ডাকযোগে এ নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী এস এম হাসানুল বান্না। এতে বলা হয়েছে, কক্সবাজার সমুদ্রসৈকতের সংবেদনশীল পরিবেশ, প্রতিবেশ ব্যবস্থা, বিরল প্রজাতির উদ্ভিদ-প্রাণীর প্রজননকেন্দ্র ও আবাসস্থল সংরক্ষণ করতে না পারা আইন প্রয়োগকারী সংস্থা হিসেবে নোটিশ পাওয়া কর্মকর্তাদের ব্যর্থতা।

নোটিশে সৈকতের প্রতিবেশগত সংকটাপন্ন এলাকায় বসানো সৌরবিদ্যুতের প্যানেলগুলো অনতিবিলম্বে সরিয়ে নিয়ে সংশ্নিষ্ট আইনজীবীকে সাতদিনের মধ্যে অবহিত করার জন্য অনুরোধ জানানো হয়েছে। অন্যথায় সংশ্নিষ্টদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

যাঁদের নোটিশ দেওয়া হয়েছে তাঁরা হলেন- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, কক্সবাজারের জেলা প্রশাসক, ট্যুরিস্ট পুলিশের পুলিশ সুপার, পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ও কক্সবাজার জেলা কার্যালয়ের পরিচালক, উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা, উখিয়া উপজেলা চেয়ারম্যান ও কক্সবাজার সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি)।

গত ২২ অক্টোবর সমকালে 'জীববৈচিত্র্য সংরক্ষণের নামে পরিবেশ ধ্বংসের আয়োজন' শিরোনামে একটি সংবাদ প্রকাশ হয়। এতে বলা হয়, কক্সবাজার সমুদ্রসৈকতের প্রতিবেশ সংকটাপন্ন। কচ্ছপ ও লাল কাঁকড়ার প্রজনন এলাকায় 'লাল কাঁকড়া বিচ' সংরক্ষণের নামে সেখানে পরিবেশ ধ্বংসেরই আয়োজন চলছে। সংশ্নিষ্ট কর্তৃপক্ষ ও কক্সবাজার সি বিচ ম্যানেজমেন্ট কমিটির কোনোরূপ অনুমোদন না নিয়ে পর্যটকদের সুবিধার্থে রাতে সৈকতে আলোর ব্যবস্থা করতে ৫০টির বেশি সৌরবিদ্যুতের প্যানেল বসানো হয়েছে।

প্রকাশিত সংবাদ অনুযায়ী, কক্সবাজার সমুদ্রসৈকতের উখিয়ার পাটুয়ারটেকের পর বাইল্ল্যাখালী এলাকায় মেরিন ড্রাইভ সড়ক সংলগ্ন প্রায় ১০ একর বালিয়াড়ি ঘিরে এ কাজটি করা হচ্ছে উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে।

আরও পড়ুন

×