ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪

সীতাকুণ্ডে অগ্নিকাণ্ড

অঙ্গ হারানোদের কৃত্রিম হাত-পা দিচ্ছে ব্র্যাক

অঙ্গ হারানোদের কৃত্রিম হাত-পা দিচ্ছে ব্র্যাক

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ০৩ নভেম্বর ২০২২ | ১০:১৫ | আপডেট: ০৩ নভেম্বর ২০২২ | ১০:১৫

সীতাকুণ্ডে কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডে অঙ্গ হারানোদের বিনামূল্যে কৃত্রিম হাত-পা ও প্রেশার গার্মেন্টস সহায়তা দিচ্ছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। বৃহস্পতিবার রাজধানীর মোহাম্মদপুরে ব্র্যাক লিম্ব অ্যান্ড ব্রেস সেন্টারের (বিএলবিসি) কার্যালয়ে অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ, শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন এবং ব্র্যাকের স্বাস্থ্য পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচির (এইচএনপিপি) পরিচালক ডা. মোরশেদা চৌধুরী। ব্র্যাক থেকে বিনামূল্যে এ সহায়তা পাচ্ছেন খালেদুর রহমান, তুহিন হোসেন, আবদুস সামাদ, মারুফ হোসেন, মনির হোসেন, নুরুল আক্তার, রবিন মিয়া, হৃদয় হোসেন ও হযরত আলী।
আয়োজকরা বলেন, সীতাকুণ্ড অগ্নিকাণ্ডে দগ্ধ ও আহত হন ৪৫০ জনেরও বেশি। গুরুতর দগ্ধ ২৩ জনকে শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসা দেওয়া হয়। তাঁদের মধ্যে ৯ জনের কৃত্রিম অঙ্গ এবং প্রেশার গার্মেন্টস সহায়তার প্রয়োজন হয়েছে।
ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ সহায়তাপ্রাপ্তদের উদ্দেশে বলেন, ব্র্যাক যা করেছে, তা করার কথা ছিল আপনাদের নিয়োগদাতা প্রতিষ্ঠানগুলোর। দুঃখের বিষয়, আমাদের দেশে তেমন ব্যবস্থা গড়ে ওঠেনি। আমরা চাই, ভবিষ্যতে আপনারা অগ্নিকাণ্ডে অঙ্গ হারানো মানুষ হিসেবে পরিচিত না হয়ে নিজের সক্ষমতায় স্বনির্ভর হবেন। ব্র্যাক সবসময় আপনাদের পাশে থাকবে।

আরও পড়ুন

×