ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪

বিএফএফ-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব ২০২২

যুক্তি-পাল্টা যুক্তির লড়াই

যুক্তি-পাল্টা যুক্তির লড়াই

বিএফএফ-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসবে বৃহস্পতিবার ব্রাহ্মণবাড়িয়ায় অতিথিদের সঙ্গে চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল - সমকাল

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ০৩ নভেম্বর ২০২২ | ১২:০০

উন্নত ও সমৃদ্ধ জাতি বিনির্মাণে বিজ্ঞান চর্চার বিকল্প নেই। একই সঙ্গে এর নেতিবাচক ব্যবহারের বিষয়েও সতর্ক থাকতে হবে। তবেই মিলবে মুক্তি। ক্ষুরধার যুক্তি আর পাল্টা যুক্তিতে এটাই প্রমাণ করতে লড়াইয়ে মেতেছিল রংপুর, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, নীলফামারী ও লক্ষ্মীপুরের বিতার্কিকরা। গতকাল বৃহস্পতিবার এ উৎসবমুখর তর্কযুদ্ধ দেখা যায় দেশের সবচেয়ে বড় বিতর্ক আসর 'বিএফএফ-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব ২০২২'-এর জেলা পর্যায়ের মঞ্চগুলোতে। সমকাল সুহৃদ সমাবেশের আয়োজনে এবং বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ) সহযোগিতায় এবারের উৎসবে অংশ নিচ্ছে ৬৪ জেলার ৫২০ স্কুল।

রংপুর: রংপুর শিশু একাডেমির হলরুমে অনুষ্ঠিত বিতর্ক প্রতিযোগিতায় রংপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় চ্যাম্পিয়ন ও শিশু নিকেতন উচ্চ বিদ্যালয় রানার্সআপ হয়েছে। এতে আরও অংশ নেয় ক্যান্টপাবলিক স্কুল অ্যান্ড কলেজ, ইন্টারন্যাশনাল গ্রামার স্কুল, রংপুর জিলা স্কুল, পীরগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়, কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজ ও আরসিসিআই পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। সেরা বক্তা যারিন তারাননুম মন।

কুমিল্লা: কুমিল্লা প্রেস ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত বিতর্ক প্রতিযোগিতায় কুমিল্লা জিলা স্কুল চ্যাম্পিয়ন ও নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় রানার্সআপ হয়েছে। এতে আরও অংশ নেয় কুমিল্লা শিক্ষা বোর্ড সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ, কুমিল্লা কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজ, কুমিল্লা মডার্ন হাই স্কুল ও পুলিশ লাইন উচ্চ বিদ্যালয়। সেরা বক্তা সৌম্য প্রসাদ ভৌমিক।

ব্রাহ্মণবাড়িয়া: গভ. মডেল গার্লস হাই স্কুল মিলনায়তনে অনুষ্ঠিত বিতর্ক প্রতিযোগিতায় নিয়াজ মুহম্মদ উচ্চ বিদ্যালয় চ্যাম্পিয়ন ও সাবেরা সোবহান সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় রানার্সআপ হয়েছে। এতে আরও অংশ নেয় অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়, গভ. মডেল গার্লস হাই স্কুল, বিজিএফসিএল স্কুল অ্যান্ড কলেজ, আইডিয়াল রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজ, আনন্দময়ী বালিকা উচ্চ বিদ্যালয় ও ব্রাহ্মণবাড়িয়া উচ্চ বিদ্যালয়। সেরা বক্তা নুদরাত তাহিয়া।

নীলফামারী: জেলার রাবেয়া বালিকা উচ্চ বিদ্যালয় হলরুমে অনুষ্ঠিত বিতর্ক প্রতিযোগিতায় নীলফামারী সরকারি বালক উচ্চ বিদ্যালয় চ্যাম্পিয়ন ও এআর ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ রানার্সআপ হয়েছে। এতে আরও অংশ নেয় নীলসাগর ক্যাডেড একাডেমি, ছমির উদ্দিন স্কুল অ্যান্ড কলেজ, পুলিশ লাইন্স একাডেমি, রাবেয়া বালিকা বিদ্যানিকেতন, নীলফামারী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও নীলফামারী আদর্শ উচ্চ বিদ্যালয়। সেরা বক্তা মুনীব ইবনে জামান।

লক্ষ্মীপুর: শহরের কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজের হলরুমে অনুষ্ঠিত বিতর্ক প্রতিযোগিতায় স্বাগতিক বিদ্যালয় চ্যাম্পিয়ন ও লক্ষ্মীপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় রানার্সআপ হয়েছে। এতে আরও অংশ নেয় প্রিন্সিপাল কাজী ফারুকী স্কুল অ্যান্ড কলেজ, রায়পুর সরকারি মার্চেন্ট একাডেমি, প্রতাপগঞ্জ উচ্চ বিদ্যালয়, লক্ষ্মীপুর কলেজিয়েট উচ্চ বিদ্যালয় ও লক্ষ্মীপুর পৌর শহীদ স্মৃতি একাডেমি। সেরা বক্তা স্নেহা ফাতিমা প্রেমা।

তরুণ প্রজন্মকে বিজ্ঞানমুখী এবং তাদের মধ্যে যুক্তিবাদী মানস গড়ে তুলতে ২০১৩ সালে শুরু হয় এ বিতর্ক প্রতিযোগিতা। এবার হচ্ছে নবম আসর। জেলা পর্যায়ের বিতর্ক চলবে ১২ নভেম্বর পর্যন্ত।

আরও পড়ুন

×