ঢাকা বুধবার, ২২ মে ২০২৪

শীতের পোশাক খুঁজতে ভিড় বাড়ছে ফুটপাতে

শীতের পোশাক খুঁজতে ভিড় বাড়ছে ফুটপাতে

নবাবগঞ্জ উপজেলার বাগমারা কোর্ট বিল্ডিং এলাকায় শীতের কাপড় কিনছেন কয়েকজন নারী-সমকাল

নবাবগঞ্জ (ঢাকা) প্রতিনিধি

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২২ | ১২:০০ | আপডেট: ০৩ ডিসেম্বর ২০২২ | ০১:৫৬

শীতের পোশাক কেনার জন্য ঢাকার নবাবগঞ্জ উপজেলার ফুটপাত ও বিপণিবিতানে ভিড় বাড়ছে। তবে ফুটপাতের ভ্রাম্যমাণ ব্যবসায়ীদের কাছেই বেশি যাচ্ছেন ক্রেতারা। নিম্নবিত্তের পরিবারের পাশাপাশি মধ্যবিত্ত পরিবারের সদস্যদেরও দেখা যাচ্ছে ফুটপাতে।

সরেজমিন উপজেলার বাগমারা এলাকার কোর্ট বিল্ডিং, নবাবগঞ্জ চৌরাস্তা, উপজেলা পরিষদের বিপরীতে, বান্দুরা বাজারসংলগ্ন রাস্তাঘাট ও খেলার মাঠে ভ্যান-চৌকি পেতে অস্থায়ী দোকান বসাতে দেখা যায়। সেখানে মৌসুমি ব্যবসায়ীদের সংগ্রহে বাহারি পোশাক দেখা যায়।

কোর্ট বিল্ডিং মাঠে কথা হয় বিক্রেতা মো. আসলামের সঙ্গে। তিনি বলেন, শীতের কাপড় বিক্রির জন্য ভ্যান কিনেছেন তিনি। শুরুর দিকে মানুষ কম আসছিল। তবে শীত বাড়ার সঙ্গে সঙ্গে ক্রেতা বাড়ছে। বিক্রি-বাট্টাও ভালো হচ্ছে। আসলামের কাছে যেসব পোশাক বিক্রি হচ্ছে, সেগুলোর বেশিরভাগের দাম ১০০ থেকে ১৫০ টাকার মধ্যে।

ফুটপাত থেকে নিয়মিত শীতের পোশাক কেনেন বলে জানান সুফিয়া আক্তার নামের এক নারী। তিনি বলেন, 'শীত আসতে শুরু করছে। তাই শিশুদের জন্য পোশাক কিনলাম।

আগে অটোরিকশা চালাতেন মো. মেহেদী। ঠান্ডার কারণে রিকশা চালাতে সমস্যা হওয়ায় এবার প্রথমবারের মতো শীতের পোশাক বিক্রি করতে এসেছেন। তিনি বলেন, পুরোনো কাপড় বিক্রি করে দিনে ৫০০ থেকে ১ হাজার টাকা পর্যন্ত লাভ হচ্ছে তাঁর।

দিনমজুর মো. মোসলেম উদ্দিন বলেন, 'মার্কেটে গিয়ে কাপড় কেনার সাধ্য নেই। তাই ফুটপাত থেকে শীতের কাপড় কিনতে এসেছি।'
ফুটপাতে চৌকির ওপর কাপড় বিক্রি করছিলেন মো. হাসান আলী। তিনি বলেন, ফুটপাতে শুধু পুরনো কাপড় বিক্রি হয় বলে মানুষের মধ্যে ভুল ধারণা রয়েছে। কিন্তু তিনি ১২ মাসই নতুন কাপড় বিক্রি করেন। তৈরি পোশাকের কারখানায় অর্ডার বাতিল হওয়া কাপড় কম দামে কেনেন। পরে সেখানে কিছু লাভে বিক্রি করেন।

কয়েকজন ক্রেতার অভিযোগ, অর্থনৈতিক অবস্থার দোহাই দিয়ে বিপণিবিতান বা ফুটপাতে পোশাকের দাম বেশি হাঁকা হচ্ছে। তবে বিক্রেতাদের ভাষ্য, সব পোশাক এবার গতবারের তুলনায় বেশি দিয়ে কিনতে হচ্ছে। সে তুলনায় দাম খুব বেশি, তা মানতে নারাজ তাঁরা। ক্রেতাদের সঙ্গে দরাদরিকেও ব্যবসার অংশ হিসেবে মনে করেন।

আরও পড়ুন

×