ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

সুহৃদ সমাবেশের উদ্যোগ

ঈশ্বরদীর দুই'শ আদিবাসী পেল বড়দিনের উপহার

ঈশ্বরদীর দুই'শ আদিবাসী পেল বড়দিনের উপহার

দুই শতাধিক আদিবাসীদের হাতে কম্বল তুলে দেয় সমকাল সুহৃদ সমাবেশ। ছবি-সমকাল

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি

প্রকাশ: ২৩ ডিসেম্বর ২০২২ | ০৯:৫৯ | আপডেট: ২৩ ডিসেম্বর ২০২২ | ০৯:৫৯

পাবনার ঈশ্বরদীর দাশুড়িয়া ইউনিয়নের নিভৃত গ্রাম মাড়মি আদিবাসী পল্লি। যে গ্রামের বাসিন্দারা আজও অবহেলিত। বনবাদাড়ের পশু, খালবিলে কুঁচিয়া মাছ, কাছিম শিকার ও মাঠে কৃষি শ্রমিকের কাজ করেই যাদের জোটে দু'বেলা আহার। এই আদিবাসী পল্লিতে বসবাসকারী প্রায় ২০০ আদিবাসীর জীবনযাত্রা এখনও তাদের নিয়মেই চলে। সাহায্য-সহযোগিতা নিয়ে এদের পাশে দাঁড়ানোর মতো কেউ নেই বললেই চলে। দ্রব্যমূল্যের কশাঘাতে জর্জরিত অসহায় আদিবাসীর কঠোর পরিশ্রম করেও দু'বেলা খবারের সংস্থান করাই যেখানে দুরূহ হয়ে পড়েছে, সেখানে শীত নিবারণের জন্য কম্বল কেনার সামর্থ্যও তাদের নাগালের বাইরে। এবারের শীতে এই অসহায় শীতার্ত মানুষের পাশে দাঁড়িয়েছে সমকাল সুহৃদ সমাবেশ ঈশ্বরদী উপজেলা কমিটি।

শুক্রবার মাড়মি আদিবাসী পল্লির মাঠে শীতার্ত আদিবাসীদের মাঝে তাদের ধর্মীয় উৎসব বড়দিনের উপহার হিসেবে প্রত্যেককে একটি করে কম্বল উপহার দেয় সমকাল সুহৃদ সমাবেশ।

আশি বছরের জাকব বিশ্বাস বলেন, আমার এত বছর বয়সে এভাবে কেউ শীত নিবারণের জন্য কম্বল দেয়নি। জীবনের শেষ প্রান্তে এসে একখানা কম্বল পেয়ে মনে হচ্ছে এখনও কেউ না কেউ আছে যারা মানবতার সঙ্গে আমাদের মতো অসহায় মানুষের পাশে দাঁড়ায়। হতদরিদ্র কমল বিশ্বাস বলেন, আমাদের পল্লিতে এসে কষ্টের কথা শোনার কেউ নেই। আজ সমকাল সুহৃদ সমাবেশের এই উপহারের কথা আমাদের চিরদিন মনে থাকবে।

শীতবস্ত্র বিতরণ উপলক্ষে মাড়মি আদিবাসী পলিল্গর মাঠে সুহৃদ সমাবেশ আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গণমাধ্যম ব্যক্তিত্ব সমাজসেবক ড. সাহেদ ইমরান। সমকাল সুহৃদ সমাবেশ ঈশ্বরদী উপজেলা কমিটির সভাপতি আর কে বাবুর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ঈশ্বরদী প্রেস ক্লাবের সভাপতি মোস্তাক আহমেদ কিরণ, কলেজ শিক্ষক মনিরুল ইসলাম বাবু, দাশুড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বকুল সরদার, স্থানীয় ইউপি সদস্য রফিকুল ইসলাম, সমকালের ঈশ্বরদী প্রতিনিধি সেলিম সরদার, স্বজন সমাবেশের সভাপতি আফছার আলী, টিটিই আব্দুল আলীম বিশ্বাস মিঠু, সুহৃদ খন্দকার তৌফিক আলম সোহেল প্রমুখ। সুহৃদ সমাবেশের সাধারণ সম্পাদক মাসুদুল ইসলাম মাসুদ ও সাংগঠনিক সম্পাদক হিটু খন্দকার এই আয়োজনের সমন্বয় করেন।

আরও পড়ুন

×