রাজশাহীতে আম নিয়ে ভিডিও কনফারেন্স

প্রকাশ: ২১ মে ২০১৬     আপডেট: ২১ মে ২০১৬      

রাজশাহী ব্যুরো

শনিবার বিকেলে রাজশাহী জেলা প্রশাসক মিলনায়তনে এ ভিডিও কনফারেন্স হয়-সমকাল

বিষমুক্ত আম সংগ্রহ, সংরক্ষণ ও পরিবহনের বিষয়ে দেশের আম উৎপাদনকারী জেলাগুলোর জেলা প্রশাসক, চাষি ও ব্যবসায়ীদের সঙ্গে প্রধানমন্ত্রীর  মুখ্যসচিব আবুল কালাম আজাদ ভিডিও কনফারেন্স করেন।
 
শনিবার বিকেলে রাজশাহী জেলা প্রশাসক মিলনায়তনে এ ভিডিও কনফারেন্স হয়।
 
এতে জেলা প্রশাসকরা বলেন, তারা জাত অনুযায়ী আম পাড়ার সময় নির্ধারণ করে দিয়েছেন। নির্ধারিত সময়ের আগে কেউ আম পেড়ে রাসায়নিক মেশানোর চেষ্টা করলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।
 
আমচাষীরা বলেন, গত দুই বছর আমের বাজার নষ্ট হয়ে যাওয়ায় তারা ক্ষতিগ্রস্ত হয়েছেন। এবার তাদের মধ্যে সচেতনতা বেড়েছে। ফলে আমের বাজারও এবার ভালো রয়েছে।
 
তবে তারা  এ সময় ব্যাগিং (আমে পরানোর বিশেষ ব্যাগ) করার ব্যাগের দাম কমানোর দাবি জানান।
 
কনফারেন্সে রাজশাহী ও রংপুরের বিভাগীয় কমিশনাররা এবং চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, নাটোর, দিনাজপুর, রংপুর ও মেহেরপুর জেলার প্রতিনিধিরা কনফারেন্সে অংশ নেন। তবে সাতক্ষীরা ও খাগড়াছড়ির প্রতিনিধিরা প্রাকৃতিক দুর্যোগের কারণে অংশ নিতে পারেননি। 
 
রাজশাহীর জেলা প্রশাসক কাজী আশরাফ উদ্দিন জানান, বিষমুক্ত আম উৎপাদন ও বাজারজাত করার জন্য ২০ ধরনের সচেতনতামূলক পোস্টার তৈরি করেছেন তারা। 
চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক জাহিদুল ইসলাম বলেন, কেউ যাতে অপরিপক্ক আম পেড়ে রাসায়নিক দ্রব্য দিয়ে পাকাতে না পারে সেজন্য তারা দোকান ও বাজার পরিদর্শন করছেন।
 
চাঁপাইনবাবগঞ্জের আম ব্যবসায়ী মোজাম্মেল হক বলেন, আম ফাউন্ডেশনের মাধ্যমে তাদের আম বিক্রি করতে হচ্ছে। সবাইকে আম পেড়ে ফাউন্ডেশনে নিয়ে আসতে হয়। ফলে কেউ আমে রাসায়নিক মেশাতে পারছেন না।