ঈদযাত্রা

ফেরির সংখ্যা বেড়েছে তবুও দুর্ভোগের ভয়

প্রকাশ: ১১ জুন ২০১৮     আপডেট: ১১ জুন ২০১৮       প্রিন্ট সংস্করণ     

কাজী সাব্বির আহমেদ দীপু, মুন্সীগঞ্জ নিরঞ্জন সূত্রধর, শিবালয় (মানিকগঞ্জ)

ফাইল ছবি

সাপ্তাহিক ছুটির দিনে ঢাকা-আরিচা মহাসড়কে গাড়ির সংখ্যা বাড়ে। আর এ চাপ বাড়লেই যানজট সৃষ্টি হয় মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে। ১০ কিলোমিটার দীর্ঘ যানজট সৃষ্টি হয় গত শুক্রবার। সপ্তাহখানেক আগের এই যানজট ভয় জাগিয়েছে- ঈদযাত্রায় যখন গাড়ির সংখ্যা কয়েক গুণ বাড়বে, কী হবে তখন! 


দুর্ভোগ কমাতে নানা উদ্যোগ নেওয়া হয়েছে ঘাটে। বাড়ানো হয়েছে ফেরির সংখ্যা। তারপরও শঙ্কা রয়েছে। গত ঈদেও ফেরির অপেক্ষায় ঘণ্টার পর ঘণ্টা যানবাহন আটকে ছিল পদ্মা নদী পারাপারের দুই ঘাট- মানিকগঞ্জের পাটুরিয়া-দৌলতদিয়া এবং মুন্সীগঞ্জের মাওয়ায় শিমুলিয়া-কাঁঠালবাড়ি ঘাট। 


ঢাকা থেকে দক্ষিণবঙ্গের ২১ জেলায় সড়কপথে যান চলাচল করে এই দুই ঘাট হয়ে। টানা বৃষ্টি আর ঝড়ঝঞ্ঝা ভয় আরও বাড়িয়েছে। পাটুরিয়ায় তীব্র স্রোতের কারণে প্রায়ই ব্যাহত হয় ফেরি পারাপার। মাওয়ায় উল্টো সমস্যা, সেখানে নাব্য সংকটের কারণে আটকে যায় ফেরি। 


পাটুরিয়া-দৌলতদিয়ায় ফেরিস্বল্পতা ও যানবাহনের চাপ বৃদ্ধি পাওয়ায় যানজটের সৃষ্টি হয় গতকাল রোববারও। নদী পারাপারের অপেক্ষায় থাকা গাড়ির সারি পাটুরিয়া-ঢাকা মহাসড়কের নবগ্রাম ছাড়িয়ে যায়। পাঁচ কিলোমিটার দীর্ঘ যানজটের কারণে ফেরি পারাপারের অপেক্ষাতেই লেগে যায় তিন ঘণ্টা। গত ঈদে পাঁচ থেকে ছয় ঘণ্টা পর্যন্ত যানবাহন আটকে ছিল ফেরির অপেক্ষায়। বিআইডব্লিউটিএর কর্মকর্তারা আশ্বাস দিয়েছেন, এবার তেমন হবে না। তুলনামূলক নির্বিঘ্ন হবে ঈদযাত্রা। তবে ঈদ ঘনিয়ে আসায় গাড়ির সংখ্যা দিন দিন বাড়লেও ফেরির সংখ্যা বাড়েনি এখনও। 


আরিচার বিআইডব্লিউটিসি সূত্রে জানা গেছে, এ রুটের ফেরিগুলো বহু পুরনো। প্রায় প্রতিদিনই কোনো না কোনো ফেরি বিকল হয়ে পাটুরিয়া ভাসমান কারখানা মধুমতিতে পড়ে থাকছে। বর্তমানে এ নৌরুটে ১৭টি ফেরির মধ্যে সচল রয়েছে ১৫টি। যানবাহন পারাপার করা হয় এগুলো দিয়েই। কিন্তু এগুলো পুরনো হওয়ায় ধীরে চলে বর্ষার স্রোতে। বেশি সময় লাগে নদী পারাপারে। পানি বৃদ্ধির কারণে ঘাটের পন্টুন ওঠানামা করায় ফেরিতে যানবাহন ওঠানামায় সমস্যা হচ্ছে। 


বিআইডব্লিউটিসির নির্বাহী প্রকৌশলী এনামুল হক অপু বলেন, অধিকাংশ ফেরি পুরনো। মেরামতের পর বিকল হয়ে পড়ে আবারও। মেরামত করে ১৯টি ফেরি দিয়ে যানবাহন পারাপারের সিদ্ধান্ত  নেওয়া হয়েছে ঈদে। সব ফেরি সচল রাখা গেলে দুর্ভোগ কমবে। 


চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন ঈদুল ফিতর উদযাপিত হবে। ১৪ জুন শেষ কর্মদিবস। তার আগের দিন শবেকদরের ছুটি। ধারণা করা হচ্ছে মঙ্গলবার রাত থেকে ঈদযাত্রার ভিড় বাড়বে। ১৩ জুন থেকে ফেরিতে পণ্যবাহী ট্রাক পারাপার করা হবে না। সরেজমিন দেখা যায়, এ কারণে গত কয়েকদিন ধরে বেড়েছে ট্রাক চলাচল। পারাপারে রয়েছে পাল্লাপাল্লিও। এতে চাপ বেড়েছে ঘাটে। হচ্ছে ভোগান্তি। 


ঢাকার গাবতলী থেকে ছেড়ে আসা সাতক্ষীরাগামী সুন্দরবন বাসের চালক রফিকুল ইসলাম জানান, রোববার সকাল ৯টায় বাস ছেড়ে আড়াই ঘণ্টায় ঘাটে পৌঁছান। বিকেল ৩টায়ও ফেরিতে উঠতে পারেননি। মেহেরপুরগামী এসএম বাসের চালক আলামিন মিয়া জানান, দুপুর ১টার দিকে পাটুরিয়া ঘাটে যানজটে পড়েন। বিকেল সাড়ে ৩টার সময়ও যানজটে আটকে ছিলেন। 


যানজটের জন্য ঘাট ব্যবস্থাপনাকে দায়ী করেছেন শিবালয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিবুল্লাহ সরকার। তিনি জানান, সড়কে যানজট নিরসন ও যাত্রী দুর্ভোগ লাঘবে পুলিশ সক্রিয় রয়েছে। কিন্তু ঘাটে ফেরি পারাপারে দীর্ঘ সিরিয়াল ও বিলম্বের কারণে যানজট হচ্ছে। 


সরেজমিন দেখা গেছে, পাটুরিয়ার চেয়ে মাওয়ায় ভোগান্তি কিছুটা কম। ঢাকা-মাওয়া মহাসড়ক চার লেনে উন্নীত করা হচ্ছে। মহাসড়কে কিছুটা ধীরগতিতে চলছে এ কারণে। তবে গতকাল পর্যন্ত যানবাহনগুলো নদী পারাপারে ফেরির সিরিয়াল পেয়েছে অল্প অপেক্ষাতেই। 


কিন্তু ঈদযাত্রার ভিড় শুরু হলে স্বস্তির এ চিত্র থাকবে না বলে আশঙ্কা করা হচ্ছে। বিআইডব্লিউটিসির শিমুলিয়া কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক শাহ মো. খালেদ নেওয়াজের কথায় তার আভাস পাওয়া গেল। তিনি বলেছেন, ঘাটে চারটি রো রোসহ মোট ১৬ ফেরি চলছে। ঈদের আগে আরও দু-তিনটি ফেরি যুক্ত হবে। কিন্তু শিমুলিয়া প্রান্তে ঘাট রয়েছে মাত্র চারটি। তিনটি সাধারণ ও একটি ভিআইপি। ঘাট স্বল্পতায় অধিক সংখ্যক ফেরি লোড-আনলোড করা সম্ভব হবে না। রয়েছে লৌহজং চ্যানেলে নাব্য সংকটও। ফেরি চলাচলে পানির গভীরতা প্রয়োজন সাত ফুট। কিন্তু শিমুলিয়া এলাকায় পদ্মা নদীর কোথাও কোথাও পানি তার চেয়ে কম রয়েছে। ঈদের আগেই ড্রেজিংয়ের আশ্বাস দিয়েছে অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ।


গত শুক্রবার ঘাট পরিদর্শন করেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান। তিনি আশ্বাস দেন- ঈদযাত্রায় ঘাটে যাত্রী দুর্ভোগ হবে না। নিরাপদে নদী পার হতে পারবেন। মুন্সীগঞ্জের জেলা প্রশাসক সায়লা ফারজানা জানিয়েছেন, ভোগান্তি লাঘবে শিমুলিয়া ঘাট এলাকাকে চাঁদবাজমুক্ত করা হয়েছে। কেউ সিরিয়াল ভেঙে ফেরিতে উঠতে পারবে না। অতিরিক্ত ভাড়া বন্ধে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালাবেন।


জেলা পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম জানিয়েছেন, আজ সোমবার থেকে থেকে ট্রাক পারাপার করা হবে না শিমুলিয়া ঘাটে। ঢাকা-মাওয়া মহাসড়কের সিরাজদীখানে কুচিয়ামোড়া এবং ও পদ্মা সেতুর টোলপ্লাজার সামনে ট্রাক রাখা হবে। ঘাট থেকে নির্দেশনা অনুযায়ী ফাঁকে ফাঁকে পারাপার করা হবে এসব ট্রাক। নৌপথ নিরাপদ রাখতে আজ থেকে ঘাট এলাকায় বাল্ক্কহেড চলাচল বন্ধ রাখা হবে নদীতে। 

চট্টগ্রামে অভিযোগের পাহাড় বিএনপির, পরিবেশ নিয়ে সন্তুষ্ট আ'লীগ

চট্টগ্রামে অভিযোগের পাহাড় বিএনপির, পরিবেশ নিয়ে সন্তুষ্ট আ'লীগ

চট্টগ্রামের ১৬ আসনের প্রার্থীদের সঙ্গে মতবিনিময় সভা করেছেন রিটার্নিং কর্মকর্তার ...

শেখ হাসিনার হাতেই দেশ নিরাপদ: মতিয়া চৌধুরী

শেখ হাসিনার হাতেই দেশ নিরাপদ: মতিয়া চৌধুরী

কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯ থেকে ২০১৮ ...

ড. কামালের ধমক খাওয়া সেই সাংবাদিককে অভয় দিলেন প্রধানমন্ত্রী

ড. কামালের ধমক খাওয়া সেই সাংবাদিককে অভয় দিলেন প্রধানমন্ত্রী

জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষনেতা ড. কামাল হোসেনকে জামায়াত ইসলামী বিষয়ে প্রশ্ন ...

মরে গেলেও নির্বাচন বর্জন করব না: ড. কামাল

মরে গেলেও নির্বাচন বর্জন করব না: ড. কামাল

সারাদেশে প্রার্থী ও নেতাকর্মীদের ওপর হামলা, মামলা ও গ্রেফতার বন্ধে ...

খালেদা জিয়ার রিটের শুনানি মঙ্গলবার

খালেদা জিয়ার রিটের শুনানি মঙ্গলবার

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন ফিরে পেতে বিএনপি চেয়ারপারসন কারাবন্দি ...

মাশরাফির পক্ষে গোপনে কাজ করছেন বিএনপি নেতাকর্মীরা

মাশরাফির পক্ষে গোপনে কাজ করছেন বিএনপি নেতাকর্মীরা

নড়াইল-২ (সদর-লোহাগড়া) আসনে মহাজোট প্রার্থী ক্রিকেট তারকা মাশরাফি বিন মুর্তজার ...

'ক্রাইম প্যাট্রোল' দেখে শিশুকে অপহরণ ও হত্যা

'ক্রাইম প্যাট্রোল' দেখে শিশুকে অপহরণ ও হত্যা

টেলিভিশনে অপরাধবিষয়ক অনুষ্ঠান 'ক্রাইম প্যাট্রোল' দেখে শিশু অপহরণের পরিকল্পনা করে ...

সাভারে বাস উল্টে মা-মেয়ের মৃত্যু

সাভারে বাস উল্টে মা-মেয়ের মৃত্যু

ঢাকার সাভারে একটি যাত্রীবাহী বাস উল্টে ওই বাসের নিচে চাপা ...