ধামরাইয়ে ঐতিহ্যবাহী রথযাত্রা ও মাসব্যাপী মেলা শুরু শুক্রবার

প্রকাশ: ১২ জুলাই ২০১৮      

ধামরাই (ঢাকা) প্রতিনিধি

ফাইল ছবি

ধামরাইয়ে হিন্দু সম্প্রদায়ের চারশ' বছরের ঐতিহ্যবাহী রথযাত্রা উৎসব ও মাসব্যাপী মেলা শুক্রবার বিকেল ৪টায় শুরু হচ্ছে। প্রতি বছরের ন্যায় এবারও শ্রীশ্রী যশোমাধব মন্দির ও রথ পরিচালনা পরিষদ রথের যাবতীয় মেরামতসহ সাজসজ্জার সব আয়োজন করেছে। দেশের সর্ববৃহৎ এই রথ উৎসব মূলত হিন্দু ধর্মীয় চেতনায় অনুষ্ঠিত হলেও এখন তা সার্বজনীন হয়ে উঠেছে। প্রতি বছর আষাঢ় মাসের শুক্ল পক্ষের দ্বিতীয়া তিথিতে এই রথযাত্রা উৎসব শুরু হয়। আর দেশ-বিদেশের লাখো মানুষের মিলন মেলায় পরিণত হয় এ উৎসব।

উদ্বোধনী দিন সকাল ১০টায় প্রথমে রথের সারথি উত্তম গাঙ্গুলি ও চপলেশ গাঙ্গুলি ধর্মীয় আনুষ্ঠানিকতা শেষ করবেন এবং বিকেল ৪টায় কায়েতপাড়া অস্থায়ী মঞ্চে অনুষ্ঠিত হবে উদ্বোধনী অনুষ্ঠান। মঙ্গল প্রদীপ ও শান্তির পায়রা উড়িয়ে মেলার উদ্বোধন করবেন স্থানীয় সংসদ সদস্য এম এ মালেক। যশোমাধব মন্দির ও রথ পরিচালনা পরিষদের সভাপতি মেজর জেনারেল (অব.) জীবন কানাই দাসের সভাপতিত্বে বিশেষ অতিথি থাকবেন ঢাকা জেলা প্রশাসক আবু সালেহ মোহাম্মদ ফেরদৌস খান, জেলা পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান, উপজেলা চেয়ারম্যান তমিজ উদ্দিন, পৌর মেয়র গোলাম কবির, উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল কালাম প্রমুখ। 

পরে বিকেলে ধামরাই পৌর এলাকার কায়েতপাড়া থেকে মূর্তিসহ রথটি পাটের রশি ধরে টেনে কথিত যশোমাধবের শ্বশুরবাড়ি যাত্রাবাড়ী মন্দিরে নিয়ে যাওয়া হবে এবং সেখান থেকে নয়দিন পর তা উল্টো টেনে আবার আগের স্থানে আনা হবে। যার নাম উল্টোরথ।

প্রতি বছরের মতো এবারও ধামরাই পৌর এলাকার প্রধান সড়কজুড়ে ও দেবতা মাধব দেবের শ্বশুরালয় মন্দিরের বিশাল মাঠসহ প্রায় এক কিলোমিটার পথজুড়ে বসবে রথের মেলা। মেলায় নাগরদোলা, মৃত্যুকূপ মোটরসাইকেল, বেদেনীদের চুড়ি, শিশুদের খেলনা, কাঠের আসবাব, কাঁসা-পিতল, কুটির শিল্পসহ বিভিন্ন রকমের কয়েক হাজার স্টল ইতিমধ্যে বসেছে।

ধামরাই থানার ওসি মোহাম্মদ রিজাউল হক জানান, রথমেলা সফল করতে রথ পরিচালনা কমিটির পাশাপাশি পাঁচ শতাধিক পুলিশ, র‌্যাব, আনসার সদস্য মোতায়েন থাকবে। এ ছাড়াও বিভিন্ন পয়েন্টে সিসি ক্যামেরা বসানো হচ্ছে এবং গোয়েন্দা সংস্থার সদস্যরা সাদা পোশাকে মেলাপ্রাঙ্গণ নজরদারি করবেন।

স্বাধীনতা যুদ্ধ চলাকালে ১৯৭১ সালের ৯ এপ্রিল পাকিস্তানি বাহিনী আগুনে পুড়িয়ে দেয় ধামরাইয়ের ৮০ ফুট উচ্চতার কাঠের রথটি। এরপর ১৯৭২ সালে রথযাত্রা বন্ধ থাকে। পরে ছোট আকারের রথ তৈরি করে উৎসব পালন করা হচ্ছিল। ২০১০ সালে ভারত সরকার প্রায় এক কোটি টাকা ব্যয়ে পুরনো রথটির আদলে ৪২ ফুট উচ্চতার একটি নতুন রথ নির্মাণ করে দেয়। 

আরও পড়ুন

ইশতেহার কি আমাদের জন্য

ইশতেহার কি আমাদের জন্য

আমরা ভাসতে ভাসতে ডুবতে ডুবতে সময়ের গ্রন্থিগুলো পার হচ্ছি। অনেকটা ...

জাপার কৌশল নাকি বিদ্রোহ

জাপার কৌশল নাকি বিদ্রোহ

আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটে থেকেও দলটির বিপক্ষে ১৪৮টি আসনে প্রার্থী ...

বিদ্রোহীদের নিয়ে তবুও অস্বস্তি দুই জোটে

বিদ্রোহীদের নিয়ে তবুও অস্বস্তি দুই জোটে

ময়মনসিংহ-৯ (নান্দাইল) আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন আনোয়ারুল আবেদীন ...

ফয়সালা আজই!

ফয়সালা আজই!

ঐচ্ছিক অনুশীলনে সিনিয়রদের কেউই আসেননি। ইমরুল কায়েস ও সৌম্য সরকার ...

প্রথম স্বীকৃতিদাতা ভুটান

প্রথম স্বীকৃতিদাতা ভুটান

ত্রিশ লাখ শহীদের রক্তে স্বাধীন বাংলাদেশকে প্রথম স্বীকৃতি দানকারী দেশ ...

শেষ মুহূর্তের মনোনয়ন পাল্টে দিল সমীকরণ

শেষ মুহূর্তের মনোনয়ন পাল্টে দিল সমীকরণ

চট্টগ্রামের ১৬টি আসনে অনেক হেভিওয়েট প্রার্থীর নাম আলোচনায় থাকলেও শেষ ...

ডাক পাওয়ার অপেক্ষায় ছিল 'বোমা লিটন'

ডাক পাওয়ার অপেক্ষায় ছিল 'বোমা লিটন'

পুরান ঢাকার শীর্ষ সন্ত্রাসী ডাকাত সহিদ 'বন্দুকযুদ্ধে' নিহত হওয়ায় দলছুট ...

ঢাকার ২০ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৬৪ প্রার্থী

ঢাকার ২০ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৬৪ প্রার্থী

জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা মহানগরের ১৫টি আসনে (ঢাকা-৪ থেকে ঢাকা-১৮) ...