রোহিঙ্গা ইস্যুতে পাশে থাকার আশ্বাস মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রীর

প্রকাশ: ১২ জুলাই ২০১৮      

উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি

কক্সবাজারে গড়ে ওঠা একটি রোহিঙ্গা ক্যাম্প— ফাইল ছবি

রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের প্রতি সমর্থন অব্যাহত রাখবে মালয়েশিয়া সরকার।

বৃহস্পতিবার কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ বিন সাবু একথা জানান। 

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করেন তিনি বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ যে মানবতা দেখিয়েছে, তা বিশ্বের দরবারে প্রশংসিত হয়েছে।

মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রী বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে জাতিসংঘ, আসিয়ান, ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের বেশ কয়েকটি দেশ কাজ করছে।

মোহাম্মদ বিন সাবু জানান, রোহিঙ্গাদের নাগরিকত্বসহ মর্যাদার সঙ্গে তাদের স্বদেশে ফেরত না যাওয়া পর্যন্ত মালয়েশিয়া সরকার বাংলাদেশের পাশে থাকবে। ত্রাণ থেকে শুরু করে সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখার কথাও জানান তিনি। 

বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় কক্সবাজার বিমানবন্দরে পৌঁছান মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ বিন সাবু। সেখান থেকে সরাসরি সড়কপথে বেলা সাড়ে ১২টায় উখিয়ার ময়নারঘোনা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান। সেখানে তিনি নির্যাতিত রোহিঙ্গা নারী-পুরুষের সঙ্গে কথা বলেন। তাদের খোঁজখবর নেন। 

ময়নারঘোনা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে তিনি কুতুপালং ডি-৫ ব্লকে মালয়েশিয়া সরকারের অর্থায়ানে পরিচালিত মালয়েশিয়া ফিল্ড হাসপাতাল পরিদর্শন করেন। পরে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে তিনি কক্সবাজারের উদ্দেশে রওনা দেন।

এ সময় তার সঙ্গে ছিলেন কক্সবাজারের অতিরিক্ত রোহিঙ্গা শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শামসুদ্দোজা, উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরীসহ সরকারি ও এনজিও কর্মকর্তারা।