সিলেটে স্থগিত কেন্দ্রে ভোট শনিবার

প্রকাশ: ১০ আগস্ট ২০১৮      

সিলেট ব্যুরো

সিলেট সিটি নির্বাচনের এগারো দিন পর স্থগিত দুটিসহ ১৬টি কেন্দ্রে শনিবার আবারও ভোটগ্রহণ করা হবে। স্থগিত দুটি কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণের পর মেয়র পদে কে বিজয়ী হয়েছেন, তা চূড়ান্ত হবে। 

গত ৩০ জুলাইয়ের নির্বাচনে ১৩৪টি কেন্দ্রের মধ্যে ১৩২টি কেন্দ্রের ফলে এগিয়ে রয়েছেন বিএনপির মেয়র প্রার্থী আরিফুল হক চৌধুরী। নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের মেয়র প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরানের চেয়ে ৪ হাজার ৬২৬ ভোটে এগিয়ে আছেন তিনি। এখন পর্যন্ত আরিফুল হক চৌধুরী ৯০ হাজার ৪৯৬ ভোট এবং বদর উদ্দিন আহমদ কামরান ৮৫ হাজার ৮৭০ ভোট পেয়েছেন।

শনিবার যে দুটি কেন্দ্রে পুনরায় ভোটগ্রহণ হবে, তাতে মোট চার হাজার ৭৮৭ ভোটের মধ্যে মাত্র ৮১ ভোট পেলেই মেয়র পদ ধরে রাখতে সমর্থ হবেন আরিফুল হক। তবে এই দুটি কেন্দ্রের মোট ভোটারের মধ্যে মারা যাওয়ায় ও প্রবাসে থাকায় ৩০১ জন ভোট দিতে পারবেন না বলে দাবি করেছেন তিনি। 

গত বৃহস্পতিবার আরিফুল হক প্রধান নির্বাচন কমিশনার কে. এম. নুরুল হুদার সঙ্গে সাক্ষাৎ করে মৃত ও প্রবাসীদের ভোট ঠেকানোর আহ্বান জানিয়েছেন। এমন হলে শনিবার আওয়ামী লীগের মেয়র প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরান স্থগিত দুটি কেন্দ্রের সব ভোট পেলেও প্রতিদ্বন্দ্বী থেকে ১৪০ ভোটে পিছিয়ে থাকবেন। 

গোলযোগের জন্য নগরীর ২৪ নম্বর ওয়ার্ডের গাজী বুরহান উদ্দিন গরম দেওয়ান সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং ২৭ নম্বর ওয়ার্ডের হবিনন্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছিল। 

শনিবার মেয়র পদের পাশাপাশি এই দুটি কেন্দ্রে সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদেও ভোটগ্রহণ করা হবে বলে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা মো. আলীমুজ্জামান।

নগরীর ২৪ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর পদে তিনজন এবং ২৭ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর পদে চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই দুটি কেন্দ্রের জন্য সংরক্ষিত ৮ নম্বর ওয়ার্ডের পাঁচজন নারী এবং সংরক্ষিত ৯ নম্বর ওয়ার্ডের ৮ জন নারী প্রার্থীর ভাগ্য ঝুলে আছে।

এ ছাড়া সংরক্ষিত ৭ নম্বর (সাধারণ ওয়ার্ড ১৯, ২০ ও ২১) ওয়ার্ডের ১৪টি কেন্দ্রে ভোট গণনা শেষে প্রার্থী নাজনীন আক্তার কনা ও নার্গিস সুলতানার ভোট সমান হওয়ায় তাদের মধ্যেও পুনরায় ভোট অনুষ্ঠিত হচ্ছে। গত দিনের নির্বাচনে তারা দু'জনেই সমান চার হাজার ১৫৫ ভোট পেয়েছেন। 

এই ওয়ার্ডগুলোতে সুষ্ঠুভাবে ভোটগ্রহণের জন্য সার্বিক প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা। তিনি বলেছেন- পুলিশ, র্যাব ও আনসারের পাশাপাশি দুই প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এ ছাড়া ভোটের দিন নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত মাঠে থাকবে।

প্রসঙ্গত, সিলেট সিটি নির্বাচনে এবারে মোট ভোটার সংখ্যা তিন লাখ ২১ হাজার ৭৩২ জন; যাদের মেয়র পদে এখন পর্যন্ত ভোট দিয়েছেন এক লাখ ৯৮ হাজার ৬৫৬ জন। অন্যদিকে মেয়র পদে সাতজন, সাধারণ কাউন্সিলর পদে ১৯৬ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৬২ জন প্রার্থী হয়েছিলেন। 

আরও পড়ুন

জামায়াতের ২৫ জনের প্রার্থিতা বাতিলের আবেদন নিষ্পত্তির নির্দেশ

জামায়াতের ২৫ জনের প্রার্থিতা বাতিলের আবেদন নিষ্পত্তির নির্দেশ

নিবন্ধন হারানো বাংলাদেশ জামায়াত ইসলামীর আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ...

কোন দলের ইশতেহারে কী আছে?

কোন দলের ইশতেহারে কী আছে?

তফসিল অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচের ভোটগ্রহণ ...

দেবীর সাফল্যে যুক্তরাষ্ট্রে সংবর্ধিত জয়া

দেবীর সাফল্যে যুক্তরাষ্ট্রে সংবর্ধিত জয়া

চলতি বছরের আলোচিত ছবি ‘দেবী’।প্রয়াত জনপ্রিয় লেখক হুমায়ূন আহমেদের ‘দেবী’ ...

জন্মের প্রথম দিনে দেখা বন্ধুই হলো জীবনসঙ্গী

জন্মের প্রথম দিনে দেখা বন্ধুই হলো জীবনসঙ্গী

প্রথম দর্শনে প্রেম –এটা অনেকের জীবনেই প্রযোজ্য। কিন্তু জন্মের প্রথম ...

উদানকাতরার এতো দাম!

উদানকাতরার এতো দাম!

আইপিএলের ১২তম আসরের নিলামে মঙ্গলবার চোখ ছিল সিমরন হেটমায়ার, ম্যাককুলাম, ...

নড়াইলে বাগানে পাওয়া গেলো ফুটফুটে নবজাতক

নড়াইলে বাগানে পাওয়া গেলো ফুটফুটে নবজাতক

নড়াইলের পল্লিতে বাগানের মধ্যে ফুটফুটে এক নবজাতককে পাওয়া গেছে। মঙ্গলবার ...

হেটমায়ারকে চড়া দামে কিনল ব্যাঙ্গালুরু

হেটমায়ারকে চড়া দামে কিনল ব্যাঙ্গালুরু

এবারের আইপিএলে সবার চোখ ছিল ওয়েস্ট ইন্ডিজের নতুন বিস্ফোরণ ব্যাটসম্যান ...

আওয়ামী লীগের ইশতেহারে ডেল্টা প্লান-২১০০

আওয়ামী লীগের ইশতেহারে ডেল্টা প্লান-২১০০

একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাচনী ইশতেহার প্রকাশ করেছে আওয়ামী ...