হেলমেট পরা চালকদের ফুল দিয়ে শুভেচ্ছা

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০১৮     আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০১৮      

ইকবাল হোসেন, রংপুর

হেলমেট পরে পেট্রোল নিতে আসা এক মোটরসাইকেল আরোহীকে ‍বুধবার ফুল দিয়ে শুভেচ্ছা জানান পুলিশ সুপার মিজানুর রহমান- সমকাল

সারাদেশে সাড়া ফেলেছে রংপুরের 'নো হেলমেট, নো পেট্রোল' কর্মসূচি। সড়ক দুর্ঘটনায় প্রাণহানি ও ক্ষয়ক্ষতি রোধে প্রথম রংপুরে শুরু হওয়া এ কর্মসূচি অনুসরণ করছে সারাদেশের পুলিশ। 

এ কর্মসূচি শুরু হওয়ার পর থেকে রংপুরে পাম্প মালিকরা হেলমেটবিহীন মোটরসাইকেল চালকদের পেট্রোল দিচ্ছেন না। চালকরা ছুটছেন হেলমেটের দোকানে। এতে রংপুরের সড়ক-মহাসড়কে হেলমেট পরা চালকের সংখ্যা বাড়ছে । 

এদিকে কর্মসূচি বাস্তবায়নে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে জনসচেতনতামূলক র‌্যালি, ফেস্টুন লাগানোসহ নানা কর্মসূচি পালন করা হচ্ছে। ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হচ্ছে হেলমেট পরা চালকদের। সেই সঙ্গে নগরীর বিভিন্ন পেট্রোল পাম্পে পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে কর্মসূচি সফলভাবে বাস্তবায়নে।

রংপুর নগরীর বিশিষ্ট শিক্ষানুরাগী, সমাজসেবক শেরাফুল হোসেন হিমেল চলতি বছরের ২৬ জুলাই প্রথম 'নো হেলমেট, নো পেট্রোল' স্লোগান ফেসবুকে পোস্ট করে প্রচারণা শুরু করেন। সেখানে তিনি পেট্রোল পাম্প মালিকদের প্রতি অনুরোধ রাখেন, মোটরসাইকেলের হেলমেটবিহীন চালকদের যেন পেট্রোল না দেওয়া হয়। 

রংপুরের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ পোস্টটিতে মন্তব্য করে তার এ ভাবনাকে স্বাগত জানান। এরপর ২১ আগস্ট রংপুরের অতিরিক্ত পুলিশ সুপার সাইফুর রহমান সাইফের ভগ্নিপতি কুড়িগ্রাম গণপূর্ত বিভাগের কর্মকর্তা রিয়াজ আহমেদ মোটরসাইকেল চালানোর সময় আরেকটি মোটরসাইকেলের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে মাথায় আঘাত পেয়ে গুরুতর আহত হন। হেলমেট ছাড়া মোটরসাইকেল চালানোর কারণে মাথায় আঘাত পাওয়া তার ভগ্নিপতির জীবন সংকটাপন্ন হওয়ায় তিনি 'নো হেলমেট, নো পেট্রোল' কর্মসূচি বাস্তবায়ন শুরু করেন। 

নগরীর বিভিন্ন পাম্পে গিয়ে তিনি হেলমেটবিহীন মোটরসাইকেল চালকদের পেট্রোল বা অকটেন সরবরাহ না করার অনুরোধ জানান পাম্প মালিকদের। এ কর্মসূচিকে আরও জোরদার করতে ১ সেপ্টেম্বর রংপুরের পুলিশ সুপার কার্যালয় মিলনায়তনে রংপুর পেট্রোলিয়াম ওনার্স অ্যাসোসিয়েশনের নেতাদের সঙ্গে মতবিনিময় সভা করে পুলিশ বিভাগ। এ সভায় পেট্রোল পাম্প মালিকরা হেলমেট ছাড়া কোনো মোটরসাইকেল আরোহীকে তেল দেবেন না বলে সিদ্ধান্ত হয়। 

৩ সেপ্টেম্বর সকালে নগরীর শাপলা চত্বর এলাকায় পুলিশের একটি দল হেলমেটবিহীন চালকদের আটক করে। পরে হেলমেট নিয়ে এলে আটক  মোটরসাইকেল ছেড়ে দেওয়া হয়। একইভাবে সেখানে থাকা পেট্রোল পাম্পেও হেলমেট ছাড়া কোনো মোটরসাইকেল চালককে পেট্রোল দেওয়া হচ্ছে না।

বুধবার সকালে রংপুর নগরীর মর্ডান মোড়, কেন্দ্রীয় বাস টার্মিনাল, পর্যটন মোটেল এলাকা, নগরীর শাপলা মোড়, চারতলা মোড়, সাতমাথা মোড়, বাংলাদেশ ব্যাংক মোড়, সালেক পাম্পসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, রংপুরের পাম্প মালিকরা হেলমেটবিহীন মোটরসাইকেল চালকদের কাছে পেট্রোল ও অকটেন বিক্রি করছেন না। ফলে দূরদূরান্ত থেকে শহরমুখী মোটরসাইকেল চালকরা হেলমেট ছাড়া তেল নিতে এসে বিপাকে পড়েন। এ পরিস্থিতিতে কোথাও কোথাও চালকরা পাম্পে মোটরসাইকেল রেখে আশপাশের দোকান থেকে নতুন হেলমেট কিনে নিচ্ছেন। 

এদিন দুপুরে পুলিশ বিভাগের পক্ষ থেকে জনসচেতনতামূলক র‌্যালি, হেলমেট ব্যবহারে বিভিন্ন স্থানে ফেস্টুন লাগানো এবং হেলমেট ব্যবহারে সচেতন করতে মোটরসাইকেল এবং বিভিন্ন পাম্পে স্টিকার লাগানো হয়। 

নগরীর পর্যটন মোটেল এলাকার মেসার্স সুরমা ফিলিং স্টেশনে পুলিশ সুপার মিজানুর রহমান, পেট্রোলিয়াম ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তফা সোহরাব চৌধুরী টিটুসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা হেলমেট ব্যবহারে জনসচেতনতামূলক স্টিকার লাগান পেট্রোল পাম্প মেশিন এবং বিভিন্ন মোটরসাইকেলে। হেলমেট না থাকা এক মোটরসাইকেল চালককে হেলমেট পরিয়ে দেন পুলিশ সুপার। সেই সঙ্গে যারা হেলমেট ব্যবহার করছেন, এমন চালকদের গোলাপ ফুল দিয়ে শুভেচ্ছা জানান। 

পুলিশ সুপার মিজানুর রহমান সমকালকে বলেন, হেলমেটসহ যারা মোটরসাইকেল চালিয়ে আসছেন, তাদের আমরা ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়েছি। যারা হেলমেট ছাড়া আসছেন, তাদের পেট্রোল তো দেওয়া হচ্ছেই না, বরং আমরা জোর করে তাদের হেলমেট ধরিয়ে দিচ্ছি।

আরও পড়ুন

সিলেট বিভাগের ১৯ আসনে জয়-পরাজয়ে যত ফ্যাক্টর

সিলেট বিভাগের ১৯ আসনে জয়-পরাজয়ে যত ফ্যাক্টর

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট বিভাগের ১৯ আসন নিয়ে পুলিশের ...

টি২০-তেও দারুণ চমকের অপেক্ষা

টি২০-তেও দারুণ চমকের অপেক্ষা

দূরে মাইকে কোথাও বেজে চলেছে বিজয় দিবসে কচিকাঁচার কণ্ঠে আমার ...

সরব বাবলা, নীরব সালাহ উদ্দিন

সরব বাবলা, নীরব সালাহ উদ্দিন

ঢাকা-৪ আসনে নির্বাচনী প্রচারণায় ব্যাপকভাবে এগিয়ে আছেন মহাজোটভুক্ত জাতীয় পার্টির ...

২৭ লাখ নারী ভোটার নিয়ে বিশেষ কৌশল ৩২

২৭ লাখ নারী ভোটার নিয়ে বিশেষ কৌশল ৩২

চট্টগ্রামের বন্দর-পতেঙ্গা আসনে ৫ লাখ ৮ হাজার ভোটারের প্রায় অর্ধেকই ...

রক্তিম অলরেডসে রং চটা ম্যানইউ

রক্তিম অলরেডসে রং চটা ম্যানইউ

কোন দলের রং বেশি লাল। রেড ডেভিলস নাকি অল রেডসদের। ...

আ স ম রবের নির্বাচনী অফিসে তালা, ভাঙচুরের অভিযোগ

আ স ম রবের নির্বাচনী অফিসে তালা, ভাঙচুরের অভিযোগ

লক্ষ্মীপুরের রামগতি উপজেলার বড়খেরী ও চরগাজী ইউনিয়নে আ স ম ...

শিক্ষামন্ত্রীকে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন সমশের

শিক্ষামন্ত্রীকে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন সমশের

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-৬ (গোলাপগঞ্জ-বিয়ানীবাজার) আসনে বিকল্পধারা বাংলাদেশ মনোনীত ...

ড. কামাল নীতিহীন: তোফায়েল

ড. কামাল নীতিহীন: তোফায়েল

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ...