চবি শিক্ষক মাইদুল ইসলাম কারামুক্ত

প্রকাশ: ৩০ অক্টোবর ২০১৮     আপডেট: ৩০ অক্টোবর ২০১৮   

চট্টগ্রাম ব্যুরো

চবি শিক্ষক মাইদুল ইসলাম

চবি শিক্ষক মাইদুল ইসলাম

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তির অভিযোগে তথ্যপ্রযুক্তি আইনের মামলায় গ্রেফতার হওয়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষক মাইদুল ইসলাম জামিনে মুক্তি পেয়েছেন। জামিন আদেশের অনুলিপি সোমবার রাতে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে আসার পর মঙ্গলবার মুক্তি পান তিনি। হাইকোর্টের দ্বৈত বেঞ্চ ২০ দিন আগে মাইদুলের জামিনের আদেশ দেন। কিন্তু এতোদিন তা চট্টগ্রাম কারাগারে না পৌঁছানোয় তিনি ছাড়া পাননি। 

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ জেল সুপার প্রশান্ত কুমার বণিক সাংবাদিকদের জানান, উচ্চ আদালতের জামিন আদেশ সোমবার রাতে কারাগারে পৌঁছায়। পরে তা যাচাই-বাছাই করে মঙ্গলবার শিক্ষক মাইদুল ইসলামকে মুক্তি দেওয়া হয়। 

মুক্তির পর মাইদুল ইসলাম সাংবাদিকদের বলেন, মুক্তি পেয়ে সাময়িকভাবে খুশি হলেও পরিপূর্ণভাবে আমি আনন্দিত নই। রাষ্ট্র যেভাবে মুক্তবুদ্ধির চোয়ালে আঘাত করছে তা কখনো কাম্য নয়। আমি আবারও প্রিয় ক্যাম্পাসে, ক্লাসে আমার প্রিয় শিক্ষার্থীদের কাছে ফিরে যেতে চাই। 

গত ২৩ জুলাই কোটা সংস্কার আন্দোলনকারীদের পক্ষে দেওয়া ফেসবুকে পোস্টে প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি করার অভিযোগে মাইদুল ইসলামের বিরুদ্ধে হাটহাজারী থানায় তথ্যপ্রযুক্তি আইনে মামলা করেন সাবেক ছাত্রলীগ নেতা ইফতেখারুল ইসলাম। এরপর মাইদুল ইসলাম এবং চবির যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক আলী আর রাজীকে ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করে ছাত্রলীগ। এক পর্যায়ে দুই শিক্ষককে চাকরিচ্যুত করার দাবিতে চবি উপাচার্যের কাছে স্মারকলিপিও দেন ছাত্রলীগের নেতাকর্মীরা।