গোপালগঞ্জে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার্থীদের সঙ্গে এ কেমন আচরণ!

প্রকাশ: ০৯ নভেম্বর ২০১৮     আপডেট: ০৯ নভেম্বর ২০১৮      

গোপালগঞ্জ প্রতিনিধি

গোপালগঞ্জের একটি আবাসিক হোটেল -সমকাল

সম্প্রতি নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য বিনামূল্যে থাকার জায়গার ব্যবস্থা করে দেশবাসীর প্রশংসা কুড়িয়েছে নোয়াখালীবাসী। শুধু থাকার জায়গা নয়, নোয়াখালীতে গিয়ে বিনামূল্যে খাবার ও যাতায়াত করতে পেরেছেন প্রায় দেড় লাখ শিক্ষার্থী-অভিভাবক।

তবে এবার গোপালগঞ্জে গিয়ে বিপরীত অভিজ্ঞতা হলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়ে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে হোটেল ব্যবসায়ী ও ইজিবাইক চালকদের বিরুদ্ধে গলাকাটা ভাড়া নেওয়ার অভিযোগ করেছেন তারা।

শিক্ষার্থদের অভিযোগ, শহরের নিম্নমানের আবাসিক হোটেলগুলোর ভাড়া ১৫০ থেকে ৩ শ’ টাকার স্থলে আদায় করা হচ্ছে ১ হাজার থেকে ১১ শ’ টাকা। মধ্যম মানের হোটেলের ভাড়াও ৩ থেকে ৪ গুণ বাড়িয়ে আদায় করা হচ্ছে। এসব হোটেলগুলোতে সিঙ্গেল রুম এ্যাটাস্ট বাথরুমের ভাড়া আদায় করা হচ্ছে দেড় হাজার টাকা। আর ডাবল রুম থেকে আদায় করা হচ্ছে ২ হাজার টাকা। কিন্তু এসব রুমের প্রকৃত ভাড়া সিঙ্গেল ৪শ' টাকা আর ডবল ৬শ' টাকা। অন্যদিকে এসি রুমের ভাড়া দেড় হাজারের স্থলে ৩ হাজার থেকে সাড়ে ৩ হাজার টাকা করে আদায় করা হচ্ছে। 

চট্টগ্রামের শিক্ষার্থী রাকবির রায়হান ও আরাফ বলেন, পরীক্ষা দিতে এসে গোপালগঞ্জ শহরের হিসাম হোটেলে ডাবল সিট নিতে গেলে ১১শ’ টাকা ভাড়া চাওয়া হয়। কিন্তু রুম খুবই নিম্নমানের হওয়ায় সেখানে উঠিনি। হোটেল রাজ টাকা ডাবল রুমের ভাড়া চেয়েছে দেড় হাজার টাকা।

জয়পুরহাট থেকে যাওয়া পরীক্ষার্থী আব্দুল মোনেম বলেন, পরীক্ষা দিতে এসে হোটেল শিমুলে রাত কাটিয়েছি। রুমের ভাড়া নিয়েছে ১১শ’ টাকা। এ রুমের ভাড়া বড়জোর ৩শ’ টাকা হতে পারে। এই অন্যায় দেখার কেউ নেই।

হোটেল শিমুলের ম্যানেজার ইয়াছিন সিকদার ডাবল রুমে ৫ শ’ টাকা অতিরিক্ত ভাড়া আদায়ের কথা স্বীকার করেছেন। 

তবে হোটেল হিসামের মালিক আনিছ অতিরিক্ত ভাড়া আদায়ের কথা অস্বীকার করে বলেন, অতিরিক্ত রুম ভাড়া আদায়ের অভিযোগ সত্য নয়।

অন্যদিকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে গোপালগঞ্জে ভর্তি পরীক্ষা দিতে আসা বিপুল সংখ্যক পরীক্ষার্থীর কাছ থেকে অনেকটা জোর করেই বাড়তি ভাড়া আদায় করছেন ব্যাটারি চালিত ইজিবাইক ও থ্রি-হুইলার মাহেন্দ্র চালকরা। 

সরেজমিনে দেখা গেছে, শহর থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত মাত্র ৪ কিলোমিটার পথে তারা ১০ টাকার স্থলে শিক্ষার্থীদের কাছ থেকে ৪০ টাকা করে ভাড়া আদায় করছেন। ঘোনাপাড়া থেকে বিশ্বদ্যিালয় পর্যন্ত ২ কিঃ মিঃ রাস্তার ভাড়া নেওয়া হচ্ছে ৩০ টাকা।

এ বিষয়ে ইজিবাইক চালক গোপালগঞ্জ সদর উপজেলার ভেন্নাবাড়ি গ্রামের জোনাব আলী বলেন, শহরে বাইরে থেকে অনেক মানুষ এসেছে। এখন আয়ের সময়। তাই সুযোগ বুঝে দু’ থেকে তিন গুন বেশি ভাড়া আদায় করছি। শনিবার পরীক্ষা শেষ হলে রোববার থেকে আবার ন্যায্য ভাড়া নেব।

মাহেন্দ্র চালক টুঙ্গিপাড়া উপজেলার বর্ণি গ্রামের পাভেল শেখ বলেন, শহরের পুলিশ লাইন থেকে বিশ্ববিদ্যালয় হয়ে ঘোনাপাড়া পর্যন্ত ব্যাপক যানজট। দিনে ২ থেকে ৩ ট্রিপের বেশি দেওয়া যাচ্ছে না। এ কারণে একটু বেশি ভাড়া আদায় করছি।

আরও পড়ুন

ছয় বছরে প্রাণহানি ২৪০ নিখোঁজ দুই শতাধিক

ছয় বছরে প্রাণহানি ২৪০ নিখোঁজ দুই শতাধিক

২০১২ সালের ১২ মার্চ থেকে চলতি বছরের ১৫ জানুয়ারি পর্যন্ত ...

হাওরে পাখি নেই আগের মতো

হাওরে পাখি নেই আগের মতো

একসময় শীত এলেই পরিযায়ী পাখির কলরবে মুখর হতো নাসিরনগরের মেদীর ...

আসুন ওদের ভুলে যাই!

আসুন ওদের ভুলে যাই!

'কিছু কিছু মানুষ সত্যি খুব অসহায়। তাদের ভালোলাগা, মন্দলাগা, ব্যথা-বেদনাগুলো ...

ঐক্যফ্রন্ট ও ২০ দলে দূরত্ব বাড়ছে

ঐক্যফ্রন্ট ও ২০ দলে দূরত্ব বাড়ছে

একদিকে জাতীয় ঐক্যফ্রন্ট, অন্যদিকে ২০ দলীয় ঐক্যজোট। দুই জোটের নেতৃত্বেই ...

ঝিনুক নেই মোতিও নেই

ঝিনুক নেই মোতিও নেই

চলনবিলে আর ঝিনুক মেলে না। ঝিনুকের মোতিও মেলে না। রুদ্র ...

দিনাজপুরে প্রাণিখেকো উদ্ভিদ

দিনাজপুরে প্রাণিখেকো উদ্ভিদ

প্রাণীদের খেয়ে ফেলে- এমন উদ্ভিদের কথা রূপকথার গল্পে আছে, বাস্তবেও ...

মধ্যপ্রাচ্যে পাটপণ্য রফতানিতে ধস

মধ্যপ্রাচ্যে পাটপণ্য রফতানিতে ধস

কয়েক বছর বিশ্ববাজারে রমরমা ব্যবসার পর বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপটে ও ...

চট্টগ্রামে পাইকারি বাজারে অস্থিরতা

চট্টগ্রামে পাইকারি বাজারে অস্থিরতা

জাতীয় সংসদ নির্বাচনের আগে আমদানি করা চায়না রসুনের প্রতি কেজির ...