দেড় লাখ টাকার বাঘাইড়!

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০১৯     আপডেট: ১৪ জানুয়ারি ২০১৯      

শ্রীমঙ্গল প্রতিনিধি

ছবি: সমকাল

বাঙালির সংস্কৃতিতে বারো মাসে তেরো পার্বণের একটি পার্বণ হলো পৌষ সংক্রান্তি। প্রকৃতি নির্ভর অনেক পার্বণ আজ বিলুপ্ত হলেও দেশের বিভিন্ন স্থানে এখনও পৌষ সংক্রান্তিকে ঘিরে আয়োজন হয় মাছের মেলা। মৌলভীবাজারের শ্রীমঙ্গলের মাছ বাজারে সোমবার জমে উঠেছিল মাছের মেলা। আর মেলার মূল আকর্ষণ হয়ে ওঠে বিশাল আকৃতির এক বাঘাইড় মাছ।

মেলায় আসা প্রায় প্রত্যেকে একবার হলেও মাছটির কাছে গিয়ে দাঁড়াচ্ছেন। দাম অনেক চড়া। তাই কেনার সাধ্য না থাকলেও নজর বোলাতে তো অসুবিধা নেই! মাছটির বিক্রেতা হাফিজ আহমেদ দাবি করেছেন, বাঘাইড় মাছটির ওজন ৬০ কেজি। এটি মেঘনা নদী থেকে ধরা হয়েছে, তিনি এর দাম হাঁকছেন দেড় লাখ টাকা। বিকেল ৩টা পর্যন্ত মাছটি দেখে ক্রেতারা ৭২ হাজার টাকা পর্যন্ত দাম হাঁকেন। আরও বেশি দামে বিক্রির অপেক্ষায় আছেন তিনি। প্রত্যাশা অনুযায়ী দাম পাবেন বলে তিনি মনে করছেন।

এদিকে মেলা উপলক্ষে পুরো বাজারে বড় আকৃতির নানা ধরনের মাছ আনা হয়েছে। রুই, কাতলা, ব্রিগেড, সিলভার কার্প, বোয়াল, বাঘাইড়, চিতল, আইড়সহ বিশাল আকৃতির মাছ সাজিয়ে রেখেছেন বিক্রেতারা।

শ্রীমঙ্গল মাছ বাজার কমিটির সহ-সভাপতি হান্নান মিয়া বলেন, মেলা উপলক্ষে এখানে বিক্রির জন্য বড় বড় মাছ আনা হয়েছে। একসঙ্গে এত বড় মাছ সারাবছর বাজারে চোখে পড়ে না। গত বছরের তুলনায় এবারের মেলায় মাছ একটু কম।

এদিকে, ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, শুধু মাছ কেনার জন্য নয়, দেখার জন্যও তারা এসেছেন। অনেকে ছোট ছেলেমেয়েদের বিভিন্ন প্রজাতির মাছ দেখাতে মেলায় নিয়ে এসেছেন। দিনব্যাপী এই মেলায় শ্রীমঙ্গল উপজেলার বাইরে থেকেও অনেকে মাছ কিনতে আসেন।

মাছ কিনতে আসা শোভন পাল বলেন, বর্তমানে পৌষ সংক্রান্তি উপলক্ষে মাছ কেনা একটি ট্র্যাডিশন হয়ে দাঁড়িয়েছে। আর অনান্য সময়ের তুলনায় মাছের মেলায় একটু বড় আকৃতির মাছ কিনতে পাওয়া যায়, তাই বাজারে আসা।