লোকালয়ে মুখপোড়া হনুমান

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০১৯     আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০১৯      

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি

ঈশ্বরগঞ্জের লোকালয়ে দেখা মিলে এই বিপন্ন প্রজাতির হনুমানটি- সমকাল

এ-গাছ থেকে ও-গাছে খুঁজে বেড়াচ্ছে খাবার। কিন্তু কোথাও কিছু নেই। নিচে নানা বয়সী উৎসুক মানুষ। বিপন্ন প্রজাতির একটি মুখপোড়া হনুমান দেখতেই ভিড় জমাচ্ছেন তারা। কালো মুখ, হাত-পা কালো, লম্বা লেজের হনুমানটি বেশ শান্ত প্রকৃতির।ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে এ মুখপোড়া হনুমানটির দেখা মিলেছে। বাংলাদেশে এ হনুমানটি বিপন্ন প্রজাতির তালিকাভুক্ত।

ঈশ্বরগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রামে বেশ কয়েকদিন ঘুরে মাইজবাগ ইউনিয়নের চরশঙ্কর গ্রামের যোগী বাড়িতে অবস্থান নিয়েছে হনুমানটি। এর আগে উচাখিলার বিভিন্ন গ্রাম ঘুরে বড়হিত ইউনিয়নের কাঁঠাল গ্রামের বাবুল মিয়ার বাড়িতে চার দিন ছিল হনুমানটি। 

প্রায় ১২ দিন আগে উচাখিলা এলাকায় প্রথম দেখা মেলে হনুমানটির। মধুপুর গড় থেকে হনুমানটি চলে আসতে পারে বলে ধারণা এলাকাবাসীর। 

গাছে গাছে ছুটে বেড়ানো হনুমানটি সুযোগ পেলেই নিচে নেমে আসে বলে জানান কাঁঠাল গ্রামের সোহরাব উদ্দিন। তিনি বলেন, হনুমানটি খাবার পাচ্ছে না। মানুষ কিছু দিলে সেগুলো নিতে নিচে নামে না। মানুষের ভিড় হওয়ায় ভয়ে ছোটাছুটি করে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মনিরুল খান বলেন, বাংলাদেশে তিন প্রজাতির হনুমান রয়েছে। মুখপোড়া, চশমাপরা, আরেকটি যশোরের হনুমান। মুখপোড়া হনুমানটি মধুপুর গড়, বৃহত্তর সিলেট অঞ্চল ও চট্টগ্রাম অঞ্চলে পাওয়া যায়। এছাড়া গজনীর দিকেও কিছু ছিল। চশমাপরা হনুমানগুলো সিলেট ও চট্টগ্রাম অঞ্চলে পাওয়া যায়। যশোরের হনুমান শুধু যশোরেই পাওয়া যায়। তিনি বলেন, মধুপুর গড় এলাকায় মুখপোড়া হনুমান রয়েছে। সেখান থেকে হয়তো ওই এলাকায় গিয়ে থাকতে পারে। বন এলাকায় খাবারের সংকট এতটা নেই। তবে যেখানে বনের অবস্থা খারাপ বিশেষত ফলের গাছ বা গাছপালা কম সেখান থেকে দলছুট হয়ে গিয়ে থাকতে পারে।

ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উম্মে রুমানা তুয়া বলেন, হনুমানটি উদ্ধারের জন্য বন বিভাগের লোকজনের সঙ্গে কথা বলা হয়েছে। এ উপজেলায় বন কর্মকর্তা না থাকায় সমস্যা সৃষ্টি হয়েছে। হনুমানটি উদ্ধারে উদ্যোগ নিতে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গেও কথা বলা হয়েছে। 

ময়মনসিংহ বিভাগীয় বন কর্মকর্তা এ কে এম রুহুল আমীন বলেন, হনুমানটি উদ্ধারের জন্য এলাকায় লোক পাঠানো হবে। এটি উদ্ধার করে বনে অবমুক্ত করা হবে।

বিষয় : লোকালয় হনুমান ঈশ্বরগঞ্জ