'আমি মইরা যাইতাছি আমারে বাঁচাও'

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০১৯       প্রিন্ট সংস্করণ     

গাজীপুর প্রতিনিধি

'আমারে বাঁচাও, আমি মইরা যাইতাছি। বেতনের সব ট্যাহাই তোমারে দিয়া দিমু, তাও আমারে বাঁচাও।' কেরোসিনে ভেজা শরীরে আগুন দাউদাউ করে জ্বলছে, কাঁথা-বালিশ থেকে কুণ্ডলী পাকিয়ে বেরোচ্ছে লেলিহান শিখা। এর ভেতর থেকে স্বামীর কাছে বেঁচে থাকার এমন করুণ আর্তি ছিল শিউলির। কিন্তু যে পাষণ্ড স্বামী শিউলির শরীরে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে ঘরের বাইরে তালা ঝুলিয়ে দিয়েছে, সেই স্বামীর কাছে তা অনর্থকই ছিল। শেষ পর্যন্ত শিউলিকে বাঁচানো যায়নি- প্রায় ১২ ঘণ্টা মৃত্যুর সঙ্গে লড়ে গতকাল মঙ্গলবার বিকেলে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

শ্রীপুর উপজেলার মুলাইদ মাজম আলী মোড় এলাকায় এ ঘটনা ঘটে। স্থানীয় একটি কারখানার শ্রমিক শিউলি তার বেতনের টাকা না দেওয়ায় সোমবার রাতে কেরোসিন ঢেলে তার গায়ে আগুন ধরিয়ে দেয় স্বামী শাহীদ হাওলাদার। দাউদাউ করে জ্বলতে থাকা স্ত্রীকে ঘরের ভেতর রেখে শাহীদ বাইরে বের হয়ে দরজা তালাবদ্ধ করে দেয়। শিউলির শরীরের আগুন মুহূর্তের মধ্যে ছোট্ট ঘরে ছড়িয়ে পড়ে। পরে স্থানীয়রা টের পেয়ে টিনের বেড়ার ঘর ভেঙে শিউলিকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠায়। ততক্ষণে শিউলির শরীরের ৯৫ শতাংশ পুড়ে যায়।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্রে জানা যায়, ময়মনসিংহের ভালুকার ডাকাতিয়া গ্রামের শুক্কুর আলীর মেয়ে শিউলি আক্তার ডিবিএল গ্রুপের একটি কারখানায় চাকরি করতেন। মাজম আলী মোড় এলাকার রশিদের বাড়িতে তিনি একাই ভাড়া থাকতেন। বরিশালের বানারীপাড়ার শাহীদ হাওলাদার দ্বিতীয় বিয়ে করে কোনাবাড়ী এলাকায় নতুন বউয়ের সঙ্গে সংসার করছে। মাঝেমধ্যে বেতনের টাকা নিতে সে কোনাবাড়ী থেকে প্রথম স্ত্রী শিউলির কাছে আসে। কয়েক দিন আগে শাহীদ এসে শিউলির কাছে টাকা চায়। বেতন পায়নি বলে টাকা দিতে না পারায় সেদিন শিউলিকে মারধর করে স্বামী। সোমবার স্বামী এসে শিউলিকে টাকা দিতে বলে। টাকা দিতে না চাইলে তাদের মধ্যে ঝগড়া হয়। এ দিন শিউলি ঘুমিয়ে পড়লে রাত ১২টার দিকে শাহীদ দোকান থেকে বোতলে করে কেরোসিন কিনে শিউলির ভাড়া বাড়িতে যায়। বাড়ির অন্যান্য কক্ষের বাইরে থেকে ছিটকিনি লাগিয়ে শিউলির কক্ষে ঢুকে তার শরীরে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দ্রুত বাইরে এসে তালাবদ্ধ করে দেয়। তার চিৎকারে পাশের ঘরের লোকজন এগিয়ে আসতে চাইলেও সবার ঘরের দরজা বাইরে থেকে আটকানো থাকায় তাৎক্ষণিক কেউ বের হতে পারেনি। পরে আশপাশের বাড়ির লোকজন এগিয়ে এসে ঘরের দরজা ভেঙে শিউলিকে উদ্ধার করে। এর আগেই আগুনে তার শরীরের বেশিরভাগ অংশ পুড়ে যায়। এ সময় স্থানীয়রা স্বামী শাহীদ হাওলাদারকে আটক করে পুলিশে খবর দেয়।

শ্রীপুর থানার ওসি জাবেদুল ইসলাম বলেন, খবর পেয়ে তাৎক্ষণিক ঘটনাস্থলে উপস্থিত হয়ে শিউলিকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান তিনি। অবস্থার অবনতি হলে দ্রুত পুলিশের হেফাজতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে নিয়ে যাওয়া হয়। প্রায় ১২ ঘণ্টা মৃত্যুর সঙ্গে যুদ্ধ করে অবশেষে বিকেলে মারা যান শিউলি। ওসি জানান, আটক শাহীদ হাওলাদারও অগ্নিদগ্ধ হয়েছে। তাকেও চিকিৎসা দেওয়া হচ্ছে।

বিষয় : 'আমি মইরা যাইতাছি আমারে বাঁচাও'

সেহরি ও ইফতারের সময়সূচি
তারিখ সেহরি ইফতার
২০ মে '১৯ ৩:৪৪ ৬:৪০
২১ মে '১৯ ৩:৪৪ ৬:৪০
*ঢাকা ও আশেপাশের এলাকার জন্য প্রযোজ্য
সূত্র: ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ