তিস্তায় কলসে পানি ঢেলে প্রতিবাদ

প্রকাশ: ১৪ মার্চ ২০১৯     আপডেট: ১৪ মার্চ ২০১৯      

রংপুর অফিস

তিস্তা নদী মরুভূমিতে পরিণত হওয়ায় তিস্তার বুকে পানি ঢেলে বৃহস্পতিবার প্রতিবাদ জানিয়েছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সংগঠন রিভারাইন পিপল- সমকাল

ভারত একতরফাভাবে পানি প্রত্যাহারে তিস্তা নদী মরুভূমিতে পরিণত হওয়ায় তিস্তার বুকে পানি ঢেলে প্রতিবাদ জানিয়েছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সংগঠন রিভারাইন পিপল। 

বৃহস্পতিবার তিস্তা কাউনিয়া রেল ও সড়ক সেতুর মধ্যবর্তী শুস্ক নদীতে সংগঠনের সদস্যরা কলসে করে পানি ঢেলে প্রতিবাদ জানান। এরপর তিস্তা পানির ন্যায্য হিস্যার দাবিতে সেখানে মানববন্ধন ও সমাবেশ করা হয়। এতে স্থানীয় বাসিন্দারা অংশ নেন। 

সমাবেশে বক্তব্য দেন রিভারাইন পিপলের পরিচালক ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ, রিভারাইন পিপলের কর্মী হ্যাপী রায়, রুবেল, রেজওয়ান, সঞ্জয় চৌধুরী, কামাল আহমেদ।

রিভারাইন পিপলের পরিচালক ড. তুহিন ওয়াদুদ বলেন, ভারত একতরফা পানি প্রত্যাহার করার কারণে শুধু বাংলাদেশের উত্তরাঞ্চল ক্ষতির মধ্যে পড়েনি, সমুদ্র এলাকায় পর্যন্ত এই ক্ষতির প্রভাব পড়েছে। নদীতে পানি না থাকলে সমুদ্রে উজানের পানির চাপ কম থাকে। ফলে লবণাক্ত পানি উজানের দিকে উঠে আসছে। এই নদীতে পানি না থাকার কারণে এর শাখা নদীগুলোও মরতে বসেছে। তিস্তার পানি ন্যায্য হিস্যার ভিত্তিতে পানি পাওয়ার কোনো বিকল্প নেই। বন্ধুত্বপূর্ণ সম্পর্কের মধ্য দিয়ে পানি পাওয়া না গেলে প্রয়োজনে জাতিসংঘ প্রণীত আইনের মাধ্যমে পানি আদায়ের ব্যবস্থা করতে হবে।

বিষয় : তিস্তা রংপুর