ঢাকা-সিলেট মহাসড়ক

সরাইলে ব্রিজের রেলিং ভেঙে যান চলাচল বন্ধ

প্রকাশ: ১৯ জুন ২০১৯      

নিজস্ব প্রতিবেদক, ব্রাহ্মণবাড়িয়া/মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি

শাহবাজপুরে তিতাস নদীর ওপর থাকা ব্রিজের রেলিং ভেঙে পড়েছে— সমকাল

ঢাকা-সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার শাহবাজপুরে তিতাস নদীর ওপর থাকা ব্রিজের রেলিং ভেঙে যাওয়ায় ওই পথে মঙ্গলবার রাত থেকে ভারী ও মাঝারি যানবাহন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এসব যানবাহনকে বিকল্প পথ হিসেবে সরাইল-নাসিরনগর-লাখাই-হবিগঞ্জ সড়ক ব্যবহার করতে বলা হয়েছে। এ অবস্থায় বিকল্প সড়কটিতে থেমে থেমে যানজট দেখা দিচ্ছে। বিশেষ করে ঢাকা-সিলেট মহাসড়কে হবিগঞ্জের মাধবপুরে শত শত ট্রাক আটকা পড়েছে। যাত্রীদেরকেও দুর্ভোগ পোহাতে হচ্ছে। তবে এরই মধ্যে সেতু মেরামত কাজ শুরু হয়েছে। সেতুটি ঠিক করতে কমপক্ষে ১০ দিন সময় লাগবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

ব্রাহ্মণবাড়িয়া সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী শামীম আল মামুন জানান, মঙ্গলবার বিকেলে শাহবাজপুরের পুরনো ক্ষতিগ্রস্ত সেতুর চতুর্থ স্প্যানের ফুটপাতসহ রেলিং ভেঙে পড়ে। একপাশ দিয়ে গাড়ি চালানোর চেষ্টা করা হয়। কিন্তু সেতুর অবস্থা ভালো না হওয়ায় সিলেট থেকে ঢাকাগামী ভারী ও মাঝারি যান চলাচল বন্ধ রাখার নির্দেশনা দিয়ে বিকল্প হিসেবে সরাইল-নাসিরনগর-লাখাই সড়ক ব্যবহার করতে বলা হয়। এ ছাড়া চট্টগ্রাম-সিলেট রুটের যানবাহনকে আখাউড়া-চান্দুরা সড়ক ব্যবহার করতে বলা হয়েছে। তবে জরুরি প্রয়োজনে ছোট ছোট যান সেতুর একপাশ দিয়ে চলতে পারবে।

এদিকে, বিকল্প পথটিতে এখন থেমে থেমে যানজটের সৃষ্টি হচ্ছে। বিশেষ করে সরাইল থেকে নাসিরনগর পর্যন্ত সড়কে যান চলাচলে সমস্যা হচ্ছে। ওই সড়কটি সরু হওয়ায় এ ধরনের সমস্যা সৃষ্টি হচ্ছে। সরাইল থানার ওসি মো. মফিজ উদ্দিন ভূঁইয়া জানান, তার এলাকায় থেমে থেমে যানজটের সৃষ্ট হচ্ছে।

ব্রাহ্মণবাড়িয়ার সরাইল-নাসিরনগর-লাখাই-হবিগঞ্জ সড়কে দীর্ঘ যানজট— সমকাল

খাঁটিহাতা হাইওয়ে থানার ওসি মো. হোসেন সরকার জানান, যানজট যেন বড় আকার ধারণ না কওে, সে চেষ্টা চালিয়ে যাচ্ছে পুলিশ।

এদিকে, শাহবাজপুর ব্রিজ দিয়ে যান চলাচল বন্ধ করে দেওয়ায় সিলেট থেকে কোনো যাত্রীবাহী বাস এবং পণ্যবাহী ট্রাক সরাসরি ঢাকায় যেতে পারছে না। এতে করে ঢাকা-সিলেট মহাসড়কের শায়েস্তাগঞ্জ থেকে মাধবপুর পর্যন্ত রাস্তার দু'পাশে পণ্যবাহী ট্রাক আটকে রয়েছে। স্বল্প পরিসরে সিলেট থেকে ছেড়ে আসা ঢাকাগামী যাত্রীবাহী বাস মাধবপুর উপজেলার রতনপুর থেকে নাসিরনগর আঞ্চলিক সড়ক দিয়ে ব্রাহ্মণবাড়িয়া জেলার বিশ্বরোড হয়ে ঢাকা যাচ্ছে। তবে রাস্তা সরু হওয়ায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়ে যাত্রীরা ভোগান্তির মধ্যে পড়েছে। পরিস্থিতি সামাল দিতে হাইওয়ে পুলিশ, মাধবপুর থানা পুলিশ ও ট্রাফিক জোনের পুলিশ কাজ করছে।

ট্রাফিক জোনের পুলিশ পরিদর্শক মিজানুর রহমান জানান, মঙ্গলবার রাত থেকেই মহাসড়কের বিভিন্ন স্থানে যানবাহন আটকা পড়ে। সকালে ছাতিয়াইন রতনপুর, নাসিরনগর আঞ্চলিক সড়ক দিয়ে যান চলাচল স্বাভাবিক রাখার চেষ্টা অব্যাহত আছে।