ইভিএম রিহার্সেলে সাড়া দিলেন বিএনপির ভোটাররাও

প্রকাশ: ২২ জুন ২০১৯      

বগুড়া ব্যুরো

ফাইল ছবি

বগুড়া-৬ (সদর) আসনের উপনির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ বিষয়ে ভোটারদের সম্যক ধারণা দিতে শনিবার রিহার্সেল ভোটের আয়োজন করে নির্বাচন অফিস। ইভিএমে ভোট নিয়ে বিএনপি প্রথমে বিরোধিতা করলেও শনিবার রিহার্সেল ভোটে অংশ নেন দলটির অনেক ভোটার। শুধু তাই নয়, আগের দিন বিকেলে দলীয় কেন্দ্র এজেন্টদের নিজ উদ্যোগে ইভিএম প্রশিক্ষণ দিয়েছে বিএনপি।

বগুড়া-৬ (সদর) আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ সোমবার। এ উপনির্বাচনে ইভিএমে ভোটগ্রহণ করা হবে। আর এর মাধ্যমে ইভিএমের যাত্রা শুরু হচ্ছে এ জেলায়। ইভিএমে ভোটগ্রহণের বিষয়ে বিএনপি এক সপ্তাহ আগেও বিরোধিতা করেছে। দলটির বিরোধিতার কারণে এ নিয়ে পক্ষে-বিপক্ষে নানা মতামত ছড়িয়ে পড়েছিল ভোটারদের মধ্যেও। তার পরও ইভিএমে ভোট নিতে অটল থাকে নির্বাচন কমিশন। ভোটারদের ইভিএম ধারণা দিতে শনিবার আসনের ১৪১ কেন্দ্রের সবগুলোতেই আয়োজন করা হয় রিহার্সেল ভোটের। এতে অংশ নিতে নির্বাচনী কর্তৃপক্ষ প্রতিটি এলাকায় ব্যাপকহারে মাইকিং ও প্রচার চালায়। এর আগে ১৭ ও ১৮ জুন এ আসনের সব কেন্দ্রে ইভিএম ভোটের বিষয়ে ধারণা দিতে আহ্বান জানানো হলেও তাতে ভোটারদের তেমন সাড়া মেলেনি। তবে রিহার্সেল ভোটে বেশ সাড়া মেলে বলে জানান সহকারী রিটার্নিং কর্মকর্তা এএসএম জাকির হোসেন। তিনি বলেন, বিএনপির অনেক ভোটারই এ রিহার্সেল ভোটে অংশ নিয়েছেন।

কেন্দ্র এজেন্টদের ইভিএম প্রশিক্ষণ: শেষ মুহূর্তে এসে বিএনপিও দলীয় কেন্দ্র এজেন্টদের নিজ উদ্যোগে ইভিএম প্রশিক্ষণ দিয়েছে। শুক্রবার বিকেলে বগুড়া শহরের টিটু মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ইভিএম প্রশিক্ষণের উদ্বোধন করেন বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু। ইভিএম প্রশিক্ষণে আরও উপস্থিত ছিলেন আরেক ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, বিএনপির রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলু, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ধানের শীষের প্রধান সমন্বয়ক সাবেক সাংসদ হেলালুজ্জামান তালুকদার লালু।

হেলালুজ্জামান লালু বলেন, সরকার যেহেতু ইভিএমেই ভোট নেবে, তাই বাধ্য হয়ে আমরা আমাদের কেন্দ্র এজেন্টদের প্রশিক্ষণ দিয়েছি।

এদিকে ভোটগ্রহণের ৪৮ ঘণ্টা আগে গতকাল শনিবার সকাল ৯টা থেকে সব ধরনের প্রচার-প্রচারণা শেষ হয়েছে। সেই সঙ্গে আজ রোববার রাত ১২টা থেকে সোমবার ভোটের রাত ১২টা পর্যন্ত শহরে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে।

প্রসঙ্গত, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শপথ না নেওয়ায় আসনটি শূন্য হয়ে যায়। আগামীকাল ২৪ জুন উপনির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বিষয় : বগুড়া ইভিএম বিএনপি ভোটার